নিষিদ্ধ বস্তু গ্রহণের অভিযোগ, নির্বাসিত দীপা কর্মকার, একনজরে সেরা ১০

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ২ দলই অনুশীলন চালাচ্ছে। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকায় শুরু হতে চলেছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। হরমনপ্রীত কউররা সেই প্রতিযোগিতার প্রস্তুতি নিচ্ছেন।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 11:47 PM IST / Updated: Feb 04 2023, 05:53 AM IST

নির্বাসিত দীপা কর্মকার

নিষিদ্ধ বস্তু গ্রহণের অভিযোগে ২১ মাসের জন্য নির্বাসিত হলেন জিমন্যাস্ট দীপা কর্মকার। ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৩-এর ১০ জুলাই পর্যন্ত কোনও প্রতিযোগিতায় যোগ দিতে পারবেন না আগরতলার এই বাঙালি জিমন্যাস্ট। এক বিবৃতিতে আইটিএ-র পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দীপা কর্মকার ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সির নিষিদ্ধ বস্তুর তালিকায় থাকা হাইজিনামাইন গ্রহণ করেছেন। ২০২১-এর ১১ অক্টোবর তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই সময় কোনও প্রতিযোগিতা চলছিল না। আন্তর্জাতিক জিমন্যাস্টিক সংস্থার পক্ষ থেকে যে নমুনা সংগ্রহ করা হয়েছিল তাতেই দীপার বিরুদ্ধে নিষিদ্ধ বস্তু সেবন করার প্রমাণ পাওয়া গিয়েছে। সেই কারণেই তাঁকে নির্বাসিত করা হয়েছে। এই জিমন্যাস্টকে নির্বাসনের কথা জানিয়ে দেওয়া হয়েছে। তিনি ২০২১-এর ১১ অক্টোবর থেকে যে প্রতিযোগিতাগুলিতে যোগ দিয়েছেন সবগুলিতেই তাঁর ফল গ্রাহ্য হবে না।’ প্রথম ভারতীয় হিসেবে ২০১৬ সালে রিও অলিম্পিক্সে জিমন্যাস্টিক্সে চতুর্থ হন দীপা। কিন্তু এরপর থেকে আর তিনি বিশেষ সাফল্য পাননি।

কোচ র‍্যাচেল হেইনস

উইমেনস প্রিমিয়ার লিগে আদানি গোষ্ঠীর মালিকানাধীন দল গুজরাট জায়ান্টস দলের প্রধান কোচ নিযুক্ত করা হল অস্ট্রেলিয়ার হয়ে একাধিকবার বিশ্বকাপজয়ী র‍্যাচেল হেইনসকে। এই দলের মেন্টর হিসেবে দায়িত্ব নিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ।

অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতিতে বিরাট

৯ ফেব্রুয়ারি শুরু ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। এই সিরিজের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন ভারতীয় দলের তারকা ব্যাটার বিরাট কোহলি। তিনি জিমে নানা ধরনের শারীরিক কসরত করছেন। সোশ্যাল মিডিয়ায় নিজেই সেই ভিডিও শেয়ার করেছেন।

যোগীন্দর শর্মার অবসর

পেশাদার ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করলেন ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য যোগীন্দর শর্মা। শুক্রবার অবসরের কথা ঘোষণা করেন তিনি। টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে শেষ ওভারে বোলিং করেছিলেন যোগীন্দর।

বিস্তারিত দেখুন-

২০২৬ বিশ্বকাপে খেলবেন মেসি?

২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপে খেলবেন কি না সে ব্যাপারে স্পষ্ট কিছু জানালেন না আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, খেলা চালিয়ে যেতে চান। পরবর্তী বিশ্বকাপেও খেলার ইচ্ছা রয়েছে। কিন্তু বয়সের কারণে খেলা কঠিন।

বিস্তারিত দেখুন-

নেটে অনুশীলনে রবীন্দ্র জাদেজা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে ভারতীয় দলের প্রস্তুতি শিবির শুরু হয়েছে। সেখানেই নেটে বোলিং-ব্যাটিং অনুশীলন করছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তাঁর ফিটনেস নিয়ে কোনও সমস্যা নেই। ফলে এই সিরিজে খেলবেন জাদেজা।

অঙ্কুর ভট্টাচার্যর সোনা

খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসে টেবল টেনিসে সোনা জিতলেন বাংলার অঙ্কুর ভট্টাচার্য। ফাইনালে উত্তরপ্রদেশের দিব্যাংশ শ্রীবাস্তবকে হারিয়ে দিলেন অঙ্কুর। তাঁর পক্ষে ম্যাচের ফল ৪-১। অঙ্কুরের সোনার জন্যই চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় স্থানে থাকল বাংলা।

বাহরিনে জয় শাহ

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকে যোগ দিতে বাহরিনে গেলেন বিসিসিআই সচিব জয় শাহ। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান পদেও আছেন জয় শাহ। পাকিস্তানে এশিয়া কাপ হবে কি না সে ব্যাপারেই এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ভুটানকে ১২ গোল ভারতের

সাফ অনূর্ধ্ব-২০ মহিলাদের চ্যাম্পিয়নশিপে ভুটানকে ১২-০ উড়িয়ে দিল ভারত। শুক্রবার বাংলাদেশর রাজধানী ঢাকায় বিশাল ব্যবধানে জয় পায় ভারত। হ্যাটট্রিক করেন নেহা, অনিতা কুমারী ও লিন্ডা কম। জোড়া গোল করেন অপূর্ণা নার্জারি এবং অপর গোল নিতু লিন্ডার।

শাহিন আফ্রিদির বিয়ে

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদির মেয়ে আনশার সঙ্গে বিয়ে হল পাকিস্তানের বর্তমান দলের নির্ভরযোগ্য পেসার শাহিন আফ্রিদির। শুক্রবার করাচির জাকারিয়া মসজিদে বিয়ে হয়। শাহিনের জাতীয় দলের সতীর্থরা বিয়ের অনুষ্ঠানে ছিলেন।

Share this article
click me!