কাশ্মীরেও জায়গা করে নিচ্ছে হকি, কতটা সুযোগ সুবিধা পাচ্ছে ছেলেমেয়েরা?

ইনায়েত শাসিত অঞ্চলের হাজার হাজার তরুণদের মধ্যে একজন যারা নিজেদের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করার স্বপ্ন দেখে। স্বপ্ন দেখে আন্তর্জাতিক মঞ্চে দেশের গৌরব নিয়ে আসার আশায় ভারতের জাতীয় খেলার অংশ হওয়ার।

Web Desk - ANB | Published : Apr 7, 2023 4:02 PM IST

ভূস্বর্গেও জায়গা তৈরি করছে হকি। ২৫ বছর বয়সী ইনায়েত প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে নিজেকে ড্রিলের জন্য প্রস্তুত করে ড্রিলের জন্য। ইনায়েতের চোখে একটাই স্বপ্ন, নিজেকে ভারতের আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে গড়ে তোলা। সকলের জেগে ওঠার আগেই নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে দৌঁড় শুরু হয় ইনায়েতের। প্রত্যেকদিন ভোরে ইনায়েতকে দেখা যায় ট্র্যাক স্যুট পরে হকি স্টিক হাতে পোলো গ্রাউন্ডে সদ্য স্থাপিত অ্যাস্ট্রো-টার্ফের দিকে যাত্রা করতে। ইনায়েত শাসিত অঞ্চলের হাজার হাজার তরুণদের মধ্যে একজন যারা নিজেদের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করার স্বপ্ন দেখে। স্বপ্ন দেখে আন্তর্জাতিক মঞ্চে দেশের গৌরব নিয়ে আসার আশায় ভারতের জাতীয় খেলার অংশ হওয়ার।

২৫ বছরের ইনায়েত জানিয়েছেন,'আগে এখানে খুব কম হকি খেলোয়াড় ছিল। জেকে টিমের মূল সদস্যরা ছিল মূলত উপত্যকার বাইরে থেকে। কিন্তু এবার পরিবর্তন হচ্ছে। নতুন সুযোগ-সুবিধাগুলি আরও বেশি সংখ্যক অল্পবয়সী ছেলে এবং মেয়েদের খেলাধুলায় আকৃষ্ট করছে।' ইনায়েত এই বেঙ্গালুরু এবং রাঁচিতে যথাক্রমে ২০১৬ এবং ২০১৮ সালে জম্মু ও কাশ্মীরের হয়ে খেলেছিলেন। আজ, কেন্দ্রশাসিত অঞ্চলে 40টির কাছাকাছি হকি ক্লাব রয়েছে। ক্লাব ও জেলা পর্যায়ে নিয়মিত টুর্নামেন্টের আয়োজন করা হয়। জম্মু এবং বিশেষ করে কাশ্মীর উপত্যকার খেলোয়াড়রা শুধুমাত্র সংখ্যা তৈরি করতে জাতীয় পর্যায়ের টুর্নামেন্টে যায় না, কিন্তু ভারতীয় হকিতে থাকা শক্তির দৃষ্টি আকর্ষণ করার জন্য।

নুজহাত আরা যিনি JK এর হয়ে 16 বার খেলেছেন এবং একজন যোগ্য NIS প্রশিক্ষক দাবি করেছেন যে গেমটি ইউটি-তে একটি তাত্পর্যপূর্ণ বৃদ্ধি দেখিয়েছে। 'হকি এখন এখানে খুব জনপ্রিয়। উপত্যকায় জায়গায় জায়গায় অ্যাস্ট্রো-টার্ফ রয়েছে। অল্পবয়সী ছেলে-মেয়েরা লাঠি তুলেছে এবং খেলাটিকে গুরুত্ব সহকারে অনুসরণ করতে চায়', সে জানিয়েছে। একসময় দলের মেরুদণ্ড হিসেবে বিবেচিত আরা এখানে খেলাধুলার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী। 'ফিটনেস আছে, দক্ষতা শেখার ইচ্ছা আছে। এখানে শুধুমাত্র অনুপস্থিত যে সুবিধা. কিন্তু এখন উপত্যকায় অ্যাস্ট্রো-টার্ফ থাকায় কোচ এবং খেলোয়াড়রা খুবই উৎসাহী।'

আরও পড়ুন - 

বিচ্ছেদের জল্পনা উস্কে দিয়ে সানিয়া মির্জার ইফতারে গরহাজির শোয়েব মালিক

ডোপ টেস্টে ব্যর্থ, ৪ বছরের জন্য নির্বাসিত কমনওয়েলথ গেমসে সোনজয়ী সঞ্জিতা চানু

পরপর ২ বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা, প্যারিস অলিম্পিক্সে খেলা নিশ্চিত করাই লক্ষ্য নিখাতের

Share this article
click me!