অ্যাডভেঞ্চার স্পোর্টসে যোগ দিতে ভয় লাগে? এই পন্থা বেছে নিতে পারেন

অ্যাডভেঞ্চার স্পোর্টস দেখতে অনেকেই ভালোবাসেন কিন্তু যোগ দিতে গিয়ে অনেকেই ভয় পান। যদিও শারীরিক সমস্যা না থাকলে সবার পক্ষেই বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসে যোগ দেওয়া সম্ভব।

Web Desk - ANB | Published : Jan 22, 2023 7:15 AM IST / Updated: Jan 22 2023, 01:22 PM IST

বাঞ্জি জাম্পিং, ফ্লাইং ফক্স, জায়ান্ট স্যুইং, প্যারাগ্লাইডিং, স্কুবা ডাইভিংয়ের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টস অনেকেরই ভালো লাগে। অনেকে এই ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসে যোগ দেন। কিন্তু অনেকে আবার দূর থেকে দেখতেই পছন্দ করেন। কারণ, তাঁরা ভয়কে জয় করতে পারেন না। এই মানসিক বাধা অতিক্রম করে ফেলতে পারলেই কিন্তু অ্যাডভেঞ্চার স্পোর্টসের রোমাঞ্চ উপভোগ করা যায়। তখন আর কোনও সমস্যা থাকে না। জীবনের অনেক ক্ষেত্রেই ভয় অতিক্রম করা জরুরি। ভয় কাটিয়ে উঠতে না পারলে অনেককিছু করা সম্ভব হয় না। ভয় এমন একটা আবেগ যা আমাদের অনেক লক্ষ্যপূরণ করার পথে বাধা হয়ে দাঁড়ায়। অনেক স্বপ্নপূরণেও বাধা দেয় ভয়। আমাদের চিন্তার সীবাদ্ধতা বা বিশ্বাসের জন্যই মনে ভয় তৈরি হতে পারে। অন্ধকারে যেমন ভয় লাগে, তেমনই অ্যাডভেঞ্চার স্পোর্টসেও একইরকম অনুভূতি হয়। মানসিক দৃঢ়তা ভয় কাটিয়ে ওঠার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে। একবার ভয় কাটিয়ে উঠতে পারলেই সবকিছু সহজ মনে হয়।

কীভাবে ভয় কাটিয়ে ওঠা সম্ভব?

বিশেষজ্ঞরা বলছেন, ভয় পান না এমন বোধহয় কেউই নেই। ভয় পেতে কোনও সমস্যা নেই। সবাই ভয় পান। কিন্তু সেই ভয়কে মনে চেপে বসতে দিলে চলবে না। ভয় যেন কারও কার্যকলাপ নিয়ন্ত্রণ না করতে পারে। ভয় পাওয়া সত্ত্বেও নিজের লক্ষ্যে এগিয়ে যেতে হবে। তাহলেই স্বপ্নপূরণ করা সম্ভব। 

ভয়কে জয় করার জন্য সফল মানুষজনের সঙ্গে কথা বলে অনুপ্রেরণা খুঁজে নিতে হবে। আজ যাঁরা সফল, তাঁরাও একদিন ব্যর্থ হয়েছিলেন, ভয় পেয়েছিলেন। তাঁরা কীভাবে সেই ভয় কাটিয়ে উঠেছেন, সেটা বুঝতে হবে। জীবনে সফল হতে গেলে ঝুঁকি নিতেই হবে। যাঁরা ঝুঁকি নিয়ে সাফল্য পেয়েছেন তাঁদের কাছ থেকেই ভয় কাটিয়ে ওঠার উপায় জেনে নিতে হবে।

ভয় কাটিয়ে ওঠার জন্য চেনা বৃত্তের বাইরে বেরনো জরুরি। অনেকেই নতুন কিছু করতে চান না। কিন্তু একবার চ্যালেঞ্জ নিয়ে যদি চেনা পরিবেশ-পরিস্থিতির বাইরে যাওয়া যায়, তখন কঠিন পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব। লক্ষ্যে অবিচল থাকলে এবং মানসিক শক্তি হারিয়ে না ফেললে যে কোনও কঠিন পরিস্থিতিই কাটিয়ে ওঠা যায়।

সবারই ভয় কাটিয়ে ওঠার জন্য নির্দিষ্ট কিছু উপায় জানা রয়েছে। সেই উপায়গুলি সবসময় কাজে লাগাতে হবে। তাহলেই জীবনের যে মুহূর্তগুলি কঠিন মনে হয় সেই পরিস্থিতি কাটিয়ে ওঠা সম্ভব।

আরও পড়ুন-

জনপ্রিয়তা বাড়ছে কোস্টাল ট্রেকিংয়ের, নির্জন সমুদ্রতটের রোমাঞ্চ উপভোগ করছেন সব বয়সের মানুষ

মানালি বেড়াতে যাচ্ছেন? অ্যাডভেঞ্চারের শখ মিটিয়ে নেওয়ার সুযোগ ছাড়বেন না

বাঞ্জি জাম্পিং, ট্রেকিং, রিভার র‍্যাফটিং, দেশের এই রাজ্যগুলিতে ছুটছেন পর্যটকরা

Share this article
click me!