Nike: ১,৬০০ কর্মীকে ছাঁটাই করছে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা নাইকি

সারা বিশ্বেই বিভিন্ন নামী সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ব্যবসায় ক্ষতির কারণে কর্মী ছাঁটাই চলছে।

Soumya Gangully | Published : Feb 16, 2024 9:35 AM IST / Updated: Feb 16 2024, 05:19 PM IST

বিশ্বের অন্যতম বৃহৎ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা নাইকি এবার ১,৬০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে। এই সংস্থায় মোট যত কর্মী আছেন, তাঁদের ২ শতাংশ ছাঁটাই হতে চলেছেন। গত বছর বেশি লাভ করতে পারেনি এই সংস্থা। সেই কারণেই খরচ কমানোর পন্থা হিসেবে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করা হয়েছে। তবে শুধু নাইকিরই নয়, অন্যান্য বহুজাতিক ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলিও বেশি লাভ করতে পারেনি। ফলে অ্যাডিডাস, পুমা, জে ডি স্পোর্টসের মতো সংস্থাগুলিও কর্মী ছাঁটাই করতে পারে বলে শোনা যাচ্ছে। বিভিন্ন দেশে আর্থিক মন্দা চলছে। এর ফলে সাধারণ মানুষ দৈনন্দিন খরচের বাইরে নিতান্ত প্রয়োজন না হলে কোনও জিনিসপত্র কিনছেন না। এই কারণেই ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলির লাভের পরিমাণ কমে গিয়েছে। এই পরিস্থিতিতে সব সংস্থাই খরচ কমানোর পরিকল্পনা করছে। ২০২৩ সালের ৩১ মে নাইকির পক্ষ থেকে জানানো হয়, ৮৩,৭০০ জন কর্মী আছেন। এবার এই কর্মী সংখ্যা কমানো হচ্ছে।

খরচ কমানোর লক্ষ্যে নাইকি

২০২৩ সালের ডিসেম্বরেই ২০০ কোটি মার্কিন ডলার খরচ কমানোর পরিকল্পনা করে নাইকি। আগামী ৩ বছরের মধ্যে এই খরচ বাঁচানোর পরিকল্পনা করা হয়েছে। কয়েকটি পণ্য সরবরাহ কমানোর পরিকল্পনা করা হয়েছে। এছাড়া সাপ্লাই চেন উন্নত করা, ম্যানেজমেন্টের কর্মী সংখ্যা কমানো, স্বয়ংক্রিয় পদ্ধতির ব্যবহার বৃদ্ধির পরিকল্পনাও করেছে নাইকি। এই সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে কর্মীদের জন্য মোট বরাদ্দ থেকে ৪০০-৪৫০ মিলিয়ন মার্কিন ডলার খরচ বাঁচানোর পরিকল্পনাও করা হয়েছে। 

শুক্রবার থেকেই কর্মী ছাঁটাই শুরু

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার থেকেই কর্মী ছাঁটাই শুরু করছে নাইকি। চলতি অর্থবর্ষের মধ্যেই কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা কার্যকর হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Spicejet Lay Off: বিমান সংস্থায় সবচেয়ে বড় ছাঁটাই, স্পাইসজেট তার ১৪০০ কর্মী ছাঁটাই করতে চলেছে

Business News: কর্মী ছাঁটাইয়ের পথে ইউপিএস, এখনও মুনাফা নিয়ে রীতিমত চাপে সংস্থা

খরচ বাঁচাতে বিশ্ব জুড়ে কর্মী-ছাঁটাইয়ের হিড়িক, নিজের কর্মীদের ‘ফ্রি’ খাওয়াদাওয়া, লন্ড্রি সুবিধাও বন্ধ করে দিচ্ছে Google

Share this article
click me!