Marathon: আন্ডার আর্মার চণ্ডীগড় ফাস্ট ম্যারাথন, লং ডিস্ট্যান্স রানিংয়ে উৎসাহ দেওয়ার উদ্যোগ

অলিম্পিক্স থেকে এখনও লং ডিস্ট্যান্স রানিংয়ে পদক পায়নি ভারত। ভবিষ্যতে যাতে সাফল্য আসে, তার জন্য আর্মার চণ্ডীগড় ফাস্ট ম্যারাথন আয়োজন করা হয়েছে।

Soumya Gangully | Published : Feb 15, 2024 7:37 AM IST / Updated: Feb 15 2024, 01:49 PM IST

লং ডিস্ট্যান্স রানিংয়ে ভারতীয় অ্যাথলিটরা আন্তর্জাতিক প্রতিযোগিতায় খুব একটা সাফল্য না পেলেও, দেশের বিভিন্ন প্রান্তে উৎসাহের অভাব নেই। সারা দেশেই তরুণ-তরুণীরা লং ডিস্ট্যান্স রানিংয়ে যোগ দেন। দেশের বিভিন্ন শহরে ম্যারাথনেও সমাজের সব স্তরের মানুষের বিপুল উৎসাহ দেখা যায়। এবার সেই উৎসাহ বাড়িয়ে দেওয়ার জন্যই আন্ডার আর্মার চণ্ডীগড় ফাস্ট ম্যারাথন আয়োজন করা হল। লং ডিস্ট্যান্স রানিংয়ে ভারতীয়রা যাতে উন্নতি করতে পারেন এবং সারা দেশে আরও জনপ্রিয় হয়ে ওঠে দৌড়, সেই লক্ষ্যেই এই ম্যারাথন আয়োজন করা হয়েছে। এই ম্যারাথনের মূল উদ্যোগ আন্ডার আর্মার সংস্থার। এই সংস্থা অ্যাথলেটিক পারফরম্যান্স অ্যাপারেল, জুতো এবং অন্যান্য ক্রীড়া সরঞ্জাম তৈরি করে। এছাড়া এই সংস্থা ক্রীড়া সরঞ্জাম উদ্ভাবন, বিপণন ও বণ্টনও করে থাকে। আন্ডার আর্মার সংস্থার তৈরি ক্রীড়া সরঞ্জাম ব্যবহার করেন প্রথমসারির ক্রীড়াবিদরা। ভারতে অ্যাথলেটিক্সের উন্নতিতে সাহায্য করতে চাইছে এই সংস্থা।

চণ্ডীগড়ে ম্যারাথনে বিপুল উৎসাহ

দেশের বিভিন্ন শহরে ম্যারাথন আয়োজন করা হলেও, সেখানে যোগ দেওয়ার জন্য কোনও যোগ্যতা প্রয়োজন হয় না। যে কেউ ইচ্ছা হলেই ম্যারাথনে যোগ দিতে পারেন। চণ্ডীগড়ে কিন্তু সেটা হচ্ছে না। শুধু যে অ্যাথলিটদের ম্যারাথনে যোগ দেওয়ার যোগ্যতা আছে তাঁরাই দৌড়নোর সুযোগ পাচ্ছেন। রবিবার চণ্ডীগড়ে হচ্ছে এই ম্যারাথন। এই শহরের পরিকাঠামো উন্নত, জলবায়ু ম্যারাথনের পক্ষে সুবিধাজনক এবং সরকার ম্যারাথনে উৎসাহ দিচ্ছে। এই কারণেই চণ্ডীগড়ে এই ম্যারাথন আয়োজন করা হচ্ছে। 

আর্মার চণ্ডীগড় ফাস্ট ম্যারাথন সফল হবে, আশায় আয়োজকরা

চণ্ডীগড়ে ম্যারাথন সম্পর্কে আয়োজক ও ইন্ডিয়া রানিং সংস্থার সিইও বিকাশ সিং বলেছেন, ‘আন্ডার আর্মার চণ্ডীগড় ফাস্ট ম্যারাথনে শুধু পারফরম্যান্সের উপরেই জোর দেওয়া হচ্ছে। লং ডিস্ট্যান্স রানারদের সবরকমভাবে সাহায্য করা হচ্ছে। আন্ডার আর্মার সংস্থার পক্ষ থেকে আমরা অ্যাথলিটদের সাহায্য করার বিষয়ে দায়বদ্ধ। আমাদের লক্ষ্য হল, এই ম্যারাথনকে ওয়ার্ল্ড মেজর ম্যারাথনসের যোগ্যতা অর্জনের অন্যতম সেরা প্রতিযোগিতা করে তোলা। শুধু ভারতেই নয়, সারা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই ম্যারাথনকে ছড়িয়ে দিতে চাই আমরা।’

ভারতে ভবিষ্যতে হবে ওয়ার্ল্ড মেজর ম্যারাথনস?

সারা বিশ্বের অ্যাথলেটিক্স মহলে সমাদৃত ওয়ার্ল্ড মেজর ম্যারাথনস হয় বিশ্বের ৬টি শহরে। এই শহরগুলি হল নিউ ইয়র্ক, শিকাগো, বস্টন, বার্লিন, টোকিও ও লন্ডন। ভারতীয় অ্যাথলিটরা যাতে বিশ্বসেরাদের সঙ্গে লড়াই করতে পারেন, সেই লক্ষ্যেই এগোচ্ছে আন্ডার আর্মার সংস্থা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Asian Games 2023: আফ্রিকাজাতরা না থাকলে ভারতের পদক বাড়ত, দাবি অ্যাথলেটিক্স ফেডারেশনের প্রধানের

নীরাজ চোপড়ার ঐতিহাসিক জয়কে স্বরণীয় করে রাখতে বড় পদক্ষেপ, ৭ অগাস্ট ন্যাশানাল জ্যাভলিন ডে ঘোষণা দ্যা অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার

৬ সোনা-সহ ২৭ পদক, এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থানে ভারত

Share this article
click me!