Arjuna Award: অর্জুন সম্মান পেয়ে গর্বিত মহম্মদ শামি, রইল বাকি পুরস্কার প্রাপকদের তালিকা

সম্প্রতি শেষ হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সবথেকে বেশি উইকেট নেওয়া এক বোলার মহম্মদ শামি। এবার তিনি পেলেন অর্জুন সম্মান।

 

Saborni Mitra | Published : Jan 9, 2024 9:57 AM IST

ভারতের স্টার বোলার মহম্মদ শামি, তীরন্দাজ ওজস প্রভিন দেওতালে, শীলত দেবী, অদিতি গোপীচাঁদ স্বামীসহ একাধিক ক্রীড়াবিদকে আজ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অর্জুন পুরস্কারে সম্মানিত করলেন। অর্জুন পুরস্কার হল ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ক্রীড়া সম্মান। বিগত  বছর ধরে টানা ভাল পারফরম্যান্সের জন্য ও দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য এই সম্মান প্রদান করে ভারত সরকার। ক্রীড়াক্ষেত্রে শৃঙ্খলা ও দেশের সম্মান বজায় রাখার দিকটিও ক্ষতিয়ে দেখা হয়।

ক্রীড়াবিদরা ২০২৩ সালে তাদের সেরা পারফরম্যান্সের জন্য অর্জুন পুরস্কার পায়েছে তাদের মধ্যে রয়েছেন ক্রিকেটার শামি। যিনি সম্প্রতি শেষ হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সবথেকে বেশি উইকেট নেওয়া এক বোলার। শামি বেশ কয়েকটি রেকর্ড ভেঙে দিয়েছেন। অনুষ্ঠানের আগেই শামি বলেছেন, অর্জুন পুরস্কার তাঁর জীবনের স্বপ্ন। তিনি আরও বলেছেন, বহু বছর কঠোর পরিশ্রমের পরেও অনেক ক্রীড়াবিদের কাছে এই সম্মান অধরা রয়েছে। তাই এই সম্মান পেয়ে তিনি নিজেরে গর্বিত মনে করেন। তিনি আরও বলেছেন এই পুরস্কার পাওয়া তাঁর কাছে একটি স্বপ্নের মত।

 

 

প্যারা-তীরন্দাজ শীতল দেবী অদিতি স্বামী, স্টিপলচেসার পারুল চৌধুরী, শ্যুটার ঐশ্বরী প্রতাপ সিং তোমর এবং অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়ন কুস্তিগীর অন্তিম পাঙ্গলও পুরস্কার পেয়েছেন। শীতল গত বছর প্যারা এশিয়ান গেমসে তিনটি পদক পেয়েছেন।যার মধ্যে একটি মহিলা দলের পৌপ্য একটি মিক্সড টিম সোনাও ছিল। মহিলাদের একক কম্পাউন্ড ওপেন ইভেন্টে তিনি সোনা জিতেছেন।

ভারতীয় তীরন্দাজরা পাঁচটি স্বর্ণসহ নয়টি পদক জিতেছে। বিশ্বের ৯ নম্বর, ওজস প্রভিন দুটি স্বর্ণপদক জিতেছেন এবং জ্যোতি সুরেখা সামগ্রিকভাবে তিনটি পদক জিতেছেন।

পুরুষদের কম্পাউন্ড তীরন্দাজির ফাইনালে ওজস অভিষেক ভার্মার মুখোমুখি হন এবং অভিষেককে ১৪৯-১৪৭-এর ব্যবধানে পরাজিত করে স্বর্ণপদক জিতে নেন। ওজস দক্ষিণ কোরিয়ার চাওয়ন সো এবং জাহেউনকে পরাজিত করে মিশ্র দল কম্পাউন্ড তীরন্দাজ প্রতিযোগিতায় জ্যোতি সুরেখার সঙ্গে দ্বিতীয় স্বর্ণ জিতেছেন।

অর্জুন পুরস্কারপ্রাপ্তদের তালিকা: মহম্মদ শামি (ক্রিকেট), অজয় রেড্ডি (অন্ধ ক্রিকেট) ওজস প্রবিন দেওতালে (তীরন্দাজ), অদিতি গোপীচাঁদ স্বামী (তীরন্দাজ), শীতল দেবী (প্যারা তিরন্দাজি), পারুল চৌধুরী এবং মুরলি শ্রীশঙ্কর (অ্যাথলেটিক্স), মোহাম্মদ হুসামুদ্দিন (অ্যাথলেটিক্স)। বক্সিং), আর বৈশালী (দাবা), দিব্যকৃতি সিং এবং আনুশ আগরওয়ালা (অশ্বারোহী), দিক্ষা ডাগর (গলফ), কৃষাণ বাহাদুর পাঠক (হকি), সুশীলা চানু (হকি), পিংকি (লন বল), ঐশ্বরী প্রতাপ সিং তোমর (শ্যুটিং) , অন্তিম পাংহাল (কুস্তি), অহিকা মুখার্জি (টেবিল টেনিস)।

 

Read more Articles on
Share this article
click me!