Olympics 2024: শেষ ইভেন্টেও সোনা জয়, পদক তালিকায় চিনকেও টপকে গেল আমেরিকা

যেন আমেরিকার জয়জয়কার। প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) শেষ ইভেন্ট ছিল মহিলাদের বাস্কেটবল ফাইনাল। আর সেই খেলায় আয়োজক দেশ ফ্রান্সের (France) বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সোনা জয় আমেরিকার।

Subhankar Das | Published : Aug 11, 2024 6:48 PM IST

যেন আমেরিকার জয়জয়কার। প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) শেষ ইভেন্ট ছিল মহিলাদের বাস্কেটবল ফাইনাল। আর সেই খেলায় আয়োজক দেশ ফ্রান্সের (France) বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সোনা জয় আমেরিকার।

আর সেই সোনার পদক জয়ের পরেই চিনকে (China) টপকে গেল তারা। দুই দেশের সোনার সংখ্যা সমান হলেও বেশি রুপো এবং ব্রোঞ্জ জেতার সুবাদে শীর্ষে রইল আমেরিকা (America)।

Latest Videos

অলিম্পিক্সে পদক তালিকায় সাধারণত যে দেশ বেশি সোনা জেতে, তারাই সবার উপরে থাকে। কিন্তু দুই দেশের সোনার সংখ্যা যদি সমান হয়ে যায়, তাহলে দেখা হয় কারা বেশি রুপো জিতেছে। তাই রুপোর সংখ্যা যাদের বেশি, তারাই সবার উপরে থাকে।

এরপর যদি দেখা যায় যে, সোনা এবং রুপো জয়ের নিরিখেও সমান রয়েছে একাধিক দেশ, তাহলে কে বেশি ব্রোঞ্জ জিতেছে, তার উপর ভিত্তি করেই ক্রমতালিকা তৈরি করা হয়।

প্যারিস অলিম্পিক্সে আমেরিকা মোট ৪০টি সোনা, ৪৪টি রুপো এবং ৪২টি ব্রোঞ্জ জিতেছে। তাদের মোট পদক সংখ্যা ১২৬। চিন জিতেছে ৪০টি সোনা। তবে রুপোর সংখ্যা ২৭, যা আমেরিকার থেকে কম। আর ব্রোঞ্জ জিতেছে ২৪টি। ফলে, মোট পদক সংখ্যা হল ৯১টি।

এদিকে তৃতীয় স্থানে রয়েছে জাপান। কারণ, তারা ২০টি সোনা, ১২টি রুপো এবং ১৩টি ব্রোঞ্জ জিতেছে। অপরদিকে চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তারা ১৮টি সোনা, ১৯টি রুপো এবং ১৬টি ব্রোঞ্জ জিতেছে। অন্যদিকে, পঞ্চম স্থানে রয়েছে আয়োজক দেশ ফ্রান্স। তারা ১৬টি সোনা, ২৬টি রুপো এবং ২২টি ব্রোঞ্জ জিতেছে।

প্রসঙ্গত, গত ১৯৯৬ সাল থেকে একটানা মহিলাদের বাস্কেটবল ইভেন্টে সোনা জিতেছে আমেরিকা। স্বভাবতই, রবিবারও তারাই জিতবে বলে ধরে নেন সকলে। তবে প্রথম থেকে শেষপর্যন্ত জোর লড়াই করে ফ্রান্স। একটা সময় তো মনে হচ্ছিল যে, অঘটন ঘটিয়ে তারাই হয়ত সোনা জিতবে। কিন্তু ঐ যে, ওস্তাদের মার শেষ রাতে। একেবারে শেষ সেকেন্ডে বাজিমাৎ করে দিল আমেরিকা। এই নিয়ে ৪০টি সোনার পদক জিতে নিল তারা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র