প্যারালিম্পিক্সে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে রেকর্ড গড়ে সোনা, ইতিহাসে নবদীপ

প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ার নবদীপ নতুন রেকর্ড গড়ে সোনা জিতে ভারতকে এনে দিলেন সপ্তম স্বর্ণপদক। ইরানের প্রতিযোগী বাতিল হওয়ায় নাটকীয়ভাবে সোনা জিতেন তিনি।

Soumya Gangully | Published : Sep 8, 2024 12:58 AM IST / Updated: Sep 08 2024, 07:11 AM IST

প্যারালিম্পিক্সে নতুন রেকর্ড গড়ে সোনা জিতলেন ভারতের জ্যাভলিন থ্রোয়ার নবদীপ। তিনি প্যারালিম্পিক্সে নতুন রেকর্ড গড়লেন। চলতি প্যারালিম্পিক্সে সপ্তম সোনা পেল ভারত। ৪৭.৩২ মিটার থ্রো করে নতুন রেকর্ড গড়লেন নবদীপ। এর আগে এই ইভেন্টে সেরা থ্রোয়ের রেকর্ড ছিল চিনের পেংজিয়াং সানের দখলে। এই চিনা অ্যাথলিট টোকিও প্যারালিম্পিক্সে রেকর্ড গড়েছিলেন। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন নবদীপ। ভারতীয় সময় অনুযায়ী শনিবার গভীর রাতে পুরুষদের জ্যাভলিন থ্রো এফ ৪১ ইভেন্টে চূড়ান্ত নাটকীয় পরিস্থিতি দেখা যায়। ২৩ বছর বয়সি প্যারা অ্যাথলিট নবদীপ প্রথমে রুপো পেয়েছিলেন। রেকর্ড গড়ে সোনা জিতেছিলেন ইরানের অ্যাথলিট বেইত সাদগে। কিন্তু তিনি অখেলোয়াড়োচিত আচরণের জন্য বাতিল হয়ে যান। প্যারিস প্যারালিম্পিক্স আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ইরানের প্যারা অ্যাথলিটের রেকর্ড হিসেবের মধ্যে ধরা হবে না। এর ফলে সোনা পেয়ে যান নবদীপ।

নবদীপকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

Latest Videos

'এক্স' হ্যান্ডলে পোস্ট করে নবদীপকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, ‘অবিশ্বাস্য নবদীপ প্যারালিম্পিক্স ২০২৪-এ পুরুষদের জ্যাভলিন এফ ৪১ ইভেন্টে রুপো জিতেছেন। তাঁর সাফল্য অসাধারণ লড়াইয়ের শক্তির প্রতিফলন। তাঁকে অভিনন্দন জানাই। ভারত খুব খুশি।’ প্রধানমন্ত্রী এই পোস্ট করার সময় পর্যন্ত ইরানের প্যারা অ্যাথলিটকে বাতিল করার কথা ঘোষণা হয়নি। পরে নবদীপের সোনা পাওয়ার কথা জানানো হয়।

 

 

ইতিহাস গড়লেন নবদীপ

প্যারালিম্পিক্সে পুরুষদের জ্যাভলিন এফ ৪১ ইভেন্টে প্রথমবার পদক পেল ভারত। নবদীপের এই সাফল্যে সারা দেশের ক্রীড়াপ্রেমীরা খুশি। সবাই সোশ্যাল মিডিয়ায় এই প্যারা অ্যাথলিটকে অভিনন্দন জানাচ্ছেন। এবারের প্যারালিম্পিক্সে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের অন্য ইভেন্টে রেকর্ড গড়ে সোনা জিতেছেন সুমিত আন্টিল। এবার সোনা জিতলেন নবদীপ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

প্যারালিম্পিক্সে ক্লাব থ্রো ইভেন্টে সোনা ধরমবীরের, রুপো প্রণব সুরমার

প্রথম ভারতীয় হিসেবে প্যারালিম্পিক্সে তিরন্দাজিতে সোনা, নতুন নজির হরবিন্দর সিংয়ের

প্যারালিম্পিক্সে জুডোয় প্রথম পদক, প্যারিসে ইতিহাস গড়লেন কপিল পারমার

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live: কাঁথিতে মেগা জনসভা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |