প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টনে পদক নিশ্চিত ভারতের, ফাইনালে তুলসিমতি মুরুগেশন

প্যারিস প্যারালিম্পিক্সে এখনও পর্যন্ত ৭টি পদক জিতেছে ভারত। এরই মধ্যে মহিলাদের প্যারা ব্যাডমিন্টনে পদক নিশ্চিত করে ফেলল ভারত। আরও কয়েকটি ইভেন্টে পদক জিততে পারে ভারত।

Soumya Gangully | Published : Sep 2, 2024 6:24 AM IST / Updated: Sep 02 2024, 12:46 PM IST

প্যারিস প্যারালিম্পিক্সে ভারতের অষ্টম পদক নিশ্চিত করে ফেলেছেন তুলসিমতি মুরুগেশন। তিনি মহিলাদের প্যারা ব্যাডমিন্টন এসইউ-৫ ইভেন্টের ফাইনালে পৌঁছে গেলেন। ভারতেরই মণীষা রামদাসকে হারিয়ে দিয়েছেন তুলসিমতি। সেমি-ফাইনালে দুই ভারতীয় প্যারা ব্যাডমিন্টন খেলোয়াড়ের মধ্যে দুর্দান্ত লড়াই দেখা যায়। ৪০ মিনিটের লড়াইয়ে মণীষাকে টেক্কা দেন তুলসিমতি। তাঁর পক্ষে ম্যাচের ফল ২৩-২১, ২১-১৭। এই ইভেন্টে সোনা বা রুপো পাচ্ছে ভারত। একইসঙ্গে ব্রোঞ্জও আসতে পারে। সোনার জন্য লড়াই করবেন তুলসিমতি এবং সেমি-ফাইনালে হারের পর ব্রোঞ্জের জন্য লড়াই করবেন মণীষা। অলিম্পিক্স, প্যারালিম্পিক্সের মতো বড় প্রতিযোগিতায় একই ইভেন্টে একাধিক ভারতীয় অ্যাথলিটের পদক জয় বিরল ঘটনা। এবার প্যারিস প্যারালিম্পিক্সে সেই ঘটনাই দেখা যেতে পারে।

গোপীচাঁদ অ্যাকাডেমি থেকে উত্থান তুলসিমতির

Latest Videos

গোপীচাঁদ অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেন তুলসিমতি। এই তরুণীর বাঁ হাতের পাতা ও আঙুলগুলি কাজ করে না। কবজি থেকে হাত বাঁকা। ফলে ডান হাতের উপরেই নির্ভর করতে হয় তুলসিমতিকে। তবে তাতে তাঁর মনের জোর বিন্দুমাত্র কমেনি। মণীষার বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্স দেখান তুলসিমতি। প্রথম গেমে মণীষাও দারুণ লড়াই করেন। তিনি একাধিক গেম পয়েন্ট বাঁচিয়ে দেন। কিন্তু তা সত্ত্বেও প্রথম গেমে তুলসিমতির জয় আটকাতে পারেননি মণীষা। তিনি দ্বিতীয় গেমের শুরুটা ভালোভাবে করেন। ১১-১০ এগিয়ে যান মণীষা। কিন্তু তিনি এরপর বেশ কিছু ভুল করেন। এরই সুযোগ নিয়ে জয়ের দিকে এগিয়ে যান তুলসিমতি।

ফাইনালে তুলসিমতির প্রতিপক্ষ চিনা শাটলার

সোনা জয়ের লড়াইয়ে শীর্ষবাছাই চিনা প্যারা ব্যাডমিন্টন খেলোয়াড় ইয়াং কিউ জিয়ার মুখোমুখি হচ্ছেন তুলসিমতি। ফাইনালে তাঁর লড়াই অত্যন্ত কঠিন। টোকিও প্যারালিম্পিক্সে সোনা জিতেছিলেন ইয়াং। এবার তাঁকে থামানোর লক্ষ্যে তুলসিমতি। ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে ডেনমার্কের ক্যাথরিন রোজেনগ্রেনের মুখোমুখি হচ্ছেন মণীষা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

১০০ মিটারের পর ২০০ মিটার দৌড়, প্যারিস প্যারালিম্পিক্সে ফের পদক প্রীতি পালের

হাই জাম্পে রুপো, প্যারালিম্পিক্সে ভারতকে সপ্তম পদক জেতালেন নিশাদ কুমার

মনু ভাকেরের সঙ্গে কী সম্পর্ক প্যারালিম্পিক্সে ব্রোঞ্জজয়ী রুবিনা ফ্রান্সিসের?

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024