Video: বিশ্বের ১ নম্বর মাত! ম্যাগনাস কার্লসনকে হারিয়ে বড় চমক 'বিস্ময় বালক' প্রজ্ঞানন্দর

আবারও ভারতের জয়জয়কার। নরওয়ে দাবা প্রতিযোগিতায় বড় জয় পেলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ।

Subhankar Das | Published : May 30, 2024 9:33 AM IST / Updated: May 30 2024, 03:26 PM IST

আবারও ভারতের জয়জয়কার। নরওয়ে দাবা প্রতিযোগিতায় বড় জয় পেলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ।

প্রসঙ্গত, জানুয়ারি মাসেই পৃথিবীর অন্যতম সেরা দাবাড়ু তথা বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে হারান চেন্নাই নিবাসী রমেশবাবু প্রজ্ঞানন্দ। টাটা স্টিল মাস্টার্সে তিনটি রাউন্ডে ড্র করার পর, চতুর্থ রাউন্ডে জয় পান তিনি। সেই সময়ে দাঁড়িয়ে রমেশবাবু প্রজ্ঞানন্দর ফিড রেটিং পয়েন্ট ছিল ২৭৪৮.৩। অন্যদিকে, বিশ্বনাথন আনন্দের ফিড রেটিং পয়েন্ট ২৭৪৮। অর্থাৎ তাঁকেও টপকে গেছিলেন তিনি।

Latest Videos

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দের পর প্রজ্ঞানন্দই প্রথম ভারতীয়, যিনি কোনও বিশ্ব চ্যাম্পিয়নকে হারান। আর এবার নরওয়ে দাবা প্রতিযোগিতায় ম্যাগনাস কার্লসনকে হারালেন। কার্যত, চৌষট্টি কিস্তিতে তাঁকে পরাজিত করলেন ১৮ বছর বয়সী এই তরুণ দাবাড়ু।

প্রজ্ঞানন্দর যখন মাত্র ৫ বছর বয়স, তখন থেকেই দাবা খেলা শুরু করেন তিনি। আর এই ১৮ বছরে পৌঁছনোর আগে একাধিক খেতাব জেতেন প্রজ্ঞানন্দ। বিশ্বচ্যাম্পিয়ন ডিং লিরেনকে হারানোর পর তাঁর প্রশংসা শোনা যায় অনেকের মুখেই। ভারতের প্রাক্তন ক্রিকেটার শচিন তেন্ডুলকর পর্যন্ত তাঁকে উৎসাহ দিতে এগিয়ে আসেন। আর এবার সেই প্রজ্ঞানন্দই হারালেন ম্যাগনাস কার্লসনকে। নরওয়ে দাবা প্রতিযোগিতার তৃতীয় রাউন্ড শেষে প্রজ্ঞানন্দর পয়েন্ট এইমুহূর্তে ৫.৫। শীর্ষে রয়েছেন তিনি।

তবে তিনি একা নন। নরওয়ে দাবা প্রতিযোগিতায় অংশ নিয়েছেন আরও অনেকেই। দাবার ইতিহাসে ভারতকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর তারা সকলেই। গত ২৭ মে থেকে শুরু হয়েছে বিশ্বমানের এই দাবা প্রতিযোগিতা। টুর্নামেন্ট চলবে আগামী ৭ জুন পর্যন্ত। রমেশবাবু প্রজ্ঞানন্দ ছাড়াও এই প্রতিযোগিতায় ভারত থেকে তাঁর বোন বৈশালী অংশগ্রহণ করেছেন।

এছাড়াও নরওয়ে দাবা প্রতিযোগিতায় আরও এক ভারতীয় অংশ নিয়েছেন। তাঁর নাম কোনেরু হাম্পি। সবমিলিয়ে, নরওয়ে দাবা প্রতিযোগিতা বেশ জমে উঠেছে। আর রমেশবাবু প্রজ্ঞানন্দর ভালো পারফরম্যান্স রীতিমতো আশা জাগাচ্ছে ভারতীয়দের মনে।

 

 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা