IPL 2024 Final KKR Vs SRH: ফুটবল থেকে ক্রিকেট, দেশজুড়ে কলকাতার রাজত্ব

ক্রীড়া, সাহিত্য, সংস্কৃতির শহর হিসেবে পরিচিত কলকাতা। বিশেষ করে ফুটবলে দেশের সেরা শহর হিসেবে কলকাতার খ্যাতি রয়েছে। এবার সেই সুনামের প্রতি মর্যাদা দিতে পেরেছে কলকাতার ক্লাবগুলি।

Soumya Gangully | Published : May 27, 2024 1:08 PM IST / Updated: May 27 2024, 09:55 PM IST

ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন মোহনবাগান সুপার জায়ান্ট, রানার্স ইস্টবেঙ্গল। কলিঙ্গ সুপার কাপ চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল। আই লিগ চ্যাম্পিয়ন মহামেডান স্পোর্টিং ক্লাব। আইএএসএল লিগ-শিল্ড জয়ী মোহনবাগান সুপার জায়ান্ট। আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। ফুটবল থেকে ক্রিকেট, দেশের সব সেরা টুর্নামেন্টেই কলকাতার পূর্ণ আধিপত্য দেখা গেল। এবারের মরসুম কলকাতার ক্রীড়াপ্রেমীদের জন্য দারুণ কাটল। আগামী মরসুমও ভালো কাটবে বলে আশা করা হচ্ছে। প্রথমবার আইএসএল-এ খেলবে কলকাতার তিন প্রধান। এএফসি কাপে খেলবে ইস্টবেঙ্গল, মোহনবাগান সুপার জায়ান্ট। ফলে বাংলার ক্রীড়াপ্রেমীদের গর্বিত হওয়ার অনেক কারণ আছে। প্রিয় দলগুলি ভবিষ্যতে আরও সাফল্য পাবে বলে আশায় বাংলার ক্রীড়াপ্রেমীরা।

ভারতীয় ফুটবলে বাংলার রাজত্ব

জাতীয় লিগ চালু হওয়ার পর থেকেই ধীরে ধীরে অন্য টুর্নামেন্টগুলি গুরুত্ব হারাতে শুরু করে। আইএসএল চালু হওয়ার পর অন্য সব টুর্নামেন্টই গুরুত্ব হারিয়েছে। তবে কলকাতায় হচ্ছে বলে ডুরান্ড কাপের গুরুত্ব রয়েছে। সুপার কাপেরও গুরুত্ব রয়েছে। আই লিগের প্রথম ডিভিশনে যে দল চ্যাম্পিয়ন হয় তারা সরাসরি আইএসএল-এ খেলার যোগ্যতা অর্জন করে। ফলে আই লিগেরও গুরুত্ব রয়েছে। এবারের মরসুমে ভারতীয় ফুটবলের চারটি গুরুত্বপূর্ণ ট্রফিই জিতেছে কলকাতার ক্লাবগুলি। ফলে ফুটবলে ফের অন্য রাজ্যগুলিকে টেক্কা দিচ্ছে বাংলা।

ক্রিকেটেও কলকাতার জয়জয়াকার

ফুটবলের মতোই ফ্র্যাঞ্চাইজি টি-২০ লিগ আইপিএল-ও এসেছে কলকাতায়। যোগ্য দল হিসেবে এবারের আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে কেকেআর। লিগ পর্যায়ে পয়েন্ট তালিকার শীর্ষে ছিলেন সুনীল নারিন. আন্দ্রে রাসেলরা। এরপর প্লে-অফে ও ফাইনালে ২ বারই সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে সহজ জয় পেয়েছে কেকেআর। রবিবার চিপকে একপেশে ফাইনালে ৮ উইকেটে জয় পেয়েছে কেকেআর। এই জয়ের জন্য অনেকেই মেন্টর গৌতম গম্ভীরকে কৃতিত্ব দিচ্ছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

IPL 2024 Awards: প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএল-এ তৃতীয়বার 'মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার' সুনীল নারিন

IPL 2024: প্রথম ভারতীয় হিসেবে আইপিএল-এ ২ বার অরেঞ্জ ক্যাপ বিরাট কোহলির

IPL 2024 Final KKR Vs SRH: আইপিএল-এর ইতিহাসে সবচেয়ে একপেশে ফাইনাল, তৃতীয়বার চ্যাম্পিয়ন কেকেআর

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Basirhat News : নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা তৈরির অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, বন্ধ রাস্তার কাজ
Bagdah News : বিজেপির পতাকা নিয়ে মনোনয়ন জমা দিলেন বাগদার নির্দল প্রার্থী, ক্ষোভ শান্তনুর বিরুদ্ধে
PM Modi Live: যৌথ সংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী, দেখুন সরাসরি
মরশুমের শুরুতেই ডায়মন্ড হারবার নগেন্দ্রবাজার আড়তে ঢুকলো ইলিশ
Kolkata Fire : সাত সকালে গার্স্টিন প্লেসে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ৬ টি ইঞ্জিন