২৩-তম গ্র্যান্ড স্ল্যাম, ফ্রেঞ্চ ওপেন জিতে নাদালকে টপকে গেলেন জোকোভিচ

রজার ফেডেরার আগেই অবসর নিয়েছেন। রাফায়েল নাদালও চোটের জন্য আপাতত কোর্টের বাইরে। ফলে এখন গ্র্যান্ড স্ল্যামে রাজত্ব চলছে নোভাক জোকোভিচের।

Soumya Gangully | Published : Jun 11, 2023 4:38 PM IST / Updated: Jun 11 2023, 11:14 PM IST

চোটের জন্য রাফায়েল নাদাল না থাকায় অনেকটা সুবিধা হয়ে গিয়েছিল। সেই সুযোগ ভালোভাবেই কাজে লাগালেন সার্বিয়ার টেনিস তারকা নোভাক জোকোভিচ। রবিবার ফ্রেঞ্চ ওপেন ফাইনালে ক্যাসপার রাডকে স্ট্রেট সেটে উড়িয়ে দিলেন জোকার। এটি তাঁর ২৩-তম গ্র্যান্ড স্ল্যাম। এই জয়ের ফলে কার্লোস আলকারাজকে টপকে এটিপি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গেলেন জোকোভিচ। ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জিতে নাদালকেও টপকে গেলেন জোকার। প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ৪টি গ্র্যান্ড স্ল্যামই অন্তত ৩ বার করে জিতলেন সার্বিয়ার তারকা। অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চলেছেন জোকোভিচ। ফ্রেঞ্চ ওপেন জেতার পর এবার উইম্বলডন ও ইউএস ওপেনের জন্য তৈরি হচ্ছেন জোকার।

রবিবার ফ্রেঞ্চ ওপেন ফাইনালের শুরুটা ভালোভাবেই করেন রাড। কিন্তু তাঁর পক্ষে জোকোভিচকে টেক্কা দেওয়া সম্ভব হয়নি। প্রথম সেটে দুর্দান্ত লড়াই হলেও, শেষপর্যন্ত মাথা ঠান্ডা রেখে জয় ছিনিয়ে নেন জোকার। তাঁর পক্ষে প্রথম সেটের ফল হয় ৭(৭)-৬(১)। দ্বিতীয় সেটে অবশ্য বিশেষ লড়াই করতে পারেননি রাড। সহজেই ৬-৩ ফলে দ্বিতীয় সেট জিতে নেন জোকোভিচ। তৃতীয় সেটে কিছুটা লড়াই করেন রাড। তবে তাঁর পক্ষে জোকারকে থামানো সম্ভব হয়নি। ৭-৫ ফলে সেট ও ম্যাচ জিতে নেন জোকোভিচ। তিনি ৩ ঘণ্টা ১৩ মিনিটের লড়াইয়ের পর চ্যাম্পিয়ন হন। ৩৬ বছর ২০ দিন বয়সে ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হলেন জোকার। নাদালকে টপকে বয়স্কতম খেলোয়াড় হিসেবে ফ্রেঞ্চ ওপেন জিতলেন জোকোভিচ।

রাডের বিরুদ্ধে এখনও পর্যন্ত ৫টি ম্যাচ খেলেছেন জোকোভিচ। তিনি ৫টি ম্যাচেই জয় পেলেন। রবিবার ফ্রেঞ্চ ওপেন ফাইনালে প্রথম সার্ভে ৮০ শতাংশ পয়েন্ট জিতেছেন সার্বিয়ার তারকা। পরপর ২ বার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে হেরে গেলেন রাড। গতবার নরওয়ের তারকা হেরে যান নাদালের কাছে। এবার লড়াই করেও জোকোভিচের কাছে হেরে গেলেন।

২৩-তম গ্র্যান্ড স্ল্যাম জেতায় জোকোভিচকে অভিনন্দন জানিয়েছেন নাদাল। তাঁর বার্তা, '২৩ এমন একটি সংখ্যা যা কয়েক বছর আগেও ভাবা অসম্ভব ছিল। তুমি সেটা করে দেখালে।'

রবিবার ফ্রেঞ্চ ওপেন ফাইনাল দেখতে গিয়েছিলেন সদ্য অবসর নেওয়া ফুটবলার জ্লাটান ইব্রাহিমোভিচ। গ্যালারিতে তাঁর পাশেই বসেছিলেন প্যারিস সাঁ-জা তারকা কিলিয়ান এমবাপে। তাঁদের দেখে উচ্ছ্বসিত হয়ে ওঠেন দর্শকরা। এই দুই তারকা ফুটবলার জোকোভিচ-রাডের লড়াই উপভোগ করেন। ফ্রেঞ্চ ওপেন জেতায় জোকোভিচকে অভিনন্দনও জানিয়েছেন ইব্রাহিমোভিচ ও এমবাপে।

আরও পড়ুন-

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অসাধারণ জয়, মহিলাদের জুনিয়র এশিয়ান কাপ হকি চ্যাম্পিয়ন ভারত

মাউন্ট এভারেস্টের 'ডেথ জোন' থেকে মালয়েশিয়ার পর্বতারোহীকে উদ্ধার শেরপার

পেশির চোটে কাবু, পরপর ২টি টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার নীরজ চোপড়ার

Read more Articles on
Share this article
click me!