দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অসাধারণ জয়, মহিলাদের জুনিয়র এশিয়ান কাপ হকি চ্যাম্পিয়ন ভারত

পুরুষদের পাশাপাশি ভারতের মহিলা হকি দলও গত কয়েক বছর ধরে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে। সিনিয়রদের পাশাপাশি ভারতের জুনিয়র হকি দলও সাফল্য পাচ্ছে।

Soumya Gangully | Published : Jun 11, 2023 1:07 PM IST / Updated: Jun 11 2023, 07:26 PM IST

প্রথমবার এশিয়ার সেরা হল ভারতের জুনিয়র মহিলা হকি দল। রবিবার জুনিয়র এশিয়ান কাপের ফাইনালে দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে দিল ভারত। পেনাল্টি স্ট্রোক থেকে গোল করেন অন্নু। এরপর পেনাল্টি কর্নার থেকে গোল করেন নীলম। সম্প্রতি ভারতের পুরুষদের জুনিয়র দল পাকিস্তানকে হারিয়ে এশিয়ার সেরা হয়েছে। এবার মহিলাদের জুনিয়র দলও এশিয়ার সেরা হল। হকিতে জোড়া সাফল্যে এশিয়ান গেমসের আগে ক্রীড়ামহলে উচ্ছ্বাস। এখনও পর্যন্ত ৪ বার জুনিয়র এশিয়ান কাপ চ্যাম্পিয়ন হয়েছে দক্ষিণ কোরিয়া। এবারের দলও যথেষ্ট শক্তিশালী ছিল। ফলে ভারতীয় দলের লড়াই মোটেই সহজ ছিল না। তবে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় ছিনিয়ে নিল ভারত।

এবারের জুনিয়র এশিয়ান কাপ হল জাপানের কাকামিগাহারায়। সারা টুর্নামেন্টে অসাধারণ লড়াই করে খেতাব জিতল ভারত। ফাইনালেও দুর্দান্ত লডা়ি হয়। ২২ মিনিটে প্রথম গোল করে ভারতকে এগিয়ে দেন অন্নু। এরপর গোল করে ম্যাচে সমতা ফেরায় দক্ষিণ কোরিয়া। ৪১ মিনিটে জয়সূচক গোল করেন নীলম। জুনিয়র এশিয়ান কাপের ফাইনালে ওঠার সুবাদে এফআইএইচ উইমেনস জুনিয়র ওয়ার্ল্ড কাপের যোগ্যতা অর্জন করেছে ভারতীয় দল। চিলিতে হবে মহিলাদের জুনিয়র বিশ্বকাপ। সেই টুর্নামেন্টের আগে প্রথমবার এশিয়ার সেরা হয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে নিল ভারতের জুনিয়র মহিলা হকি দল। 

নেদারল্যান্ডসের প্রাক্তন খেলোয়াড় জ্যানেকে স্কপম্যান সিনিয়র ও জুনিয়র পর্যায়ে ভারতের মহিলা হকি দলের কোচ। অনেকে তাঁর সমালোচনা করেন বটে, কিন্তু এই ডাচ কোচ আসার পর থেকে ধারাবাহিকভাবে সাফল্য পাচ্ছে ভারতীয় দল। কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ পেয়েছে ভারতের সিনিয়র দল। নেশনস কাপ জিতেছে ভারত। এবার জুনিয়র দল প্রথমবার এশিয়ার সেরা হল। ফলে ডাচ কোচকে নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই। 

এশিয়ার সেরা হওয়ার জন্য জুনিয়র মহিলা দলের সব খেলোয়াড়কে ২ লক্ষ টাকা করে পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে হকি ইন্ডিয়া। কোচ ও সাপোর্ট স্টাফরা ১ লক্ষ টাকা করে পুরস্কার পাচ্ছেন।

জুনিয়র এশিয়ান কাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ভারতের অঞ্জলি বারওয়া। ৬ গোল করেছেন মমতাজ খান। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে উজবেকিস্তানকে ২২-০ উড়িয়ে দেয় ভারত। দ্বিতীয় ম্যাচে মালয়েশিয়ার কাছে ১-২ হেরে যায় ভারত। তৃতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ২-২ ড্র হয়। চতুর্থ ম্যাচে তাইপেইকে ১১-০ উড়িয়ে দেয় ভারত। সেমি-ফাইনালে আয়োজক দেশ জাপানকে ১-০ হারিয়ে ফাইনালে ওঠে ভারত। এরপর ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জয় এল।

আরও পড়ুন-

মাউন্ট এভারেস্টের 'ডেথ জোন' থেকে মালয়েশিয়ার পর্বতারোহীকে উদ্ধার শেরপার

আমাদের অ্যাথলিটদের জন্য গর্বিত, বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

৬ সোনা-সহ ১৯ পদক, এশিয়ান অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক তালিকায় ৩ নম্বরে ভারত

Share this article
click me!