সুইস ওপেন সুপার ৩০০ ব্যাডমিন্টন টুর্নামেন্ট চ্যাম্পিয়ন সাত্বিকসাইরাজ-চিরাগ

সিঙ্গলসে ভারতীয় শাটলাররা দুর্দান্ত সাফল্য পাচ্ছেন। সেই তুলনায় ডাবলসে সাফল্য কিছুটা কম। তবে এরই মধ্যে উজ্জ্বল সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 12:21 PM IST / Updated: Mar 26 2023, 06:54 PM IST

সুইস ওপেন সুপার ৩০০ ব্যাডমিন্টন টুর্নামেন্টে ডাবলসে চ্যাম্পিয়ন হল ভারতীয় জুটি সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি ও চিরাগ শেট্টি। রবিবার বাসেলে এই টুর্নামেন্টের ফাইনালে চিনা জুটি রেন জিয়াং ইউ ও ট্যান কিয়াংকে সহজেই হারিয়ে দিল ভারতীয় জুটি। সাত্বিকসাইরাজ ও চিরাগের পক্ষে ম্যাচের ফল ২১-১৯, ২৪-২২। ৫৪ মিনিটের মধ্যেই জয় তুলে নেয় ভারতীয় জুটি। চলতি মরসুমে এই প্রথম ভারতে ব্যাডমিন্টনের খেতাব এল। গত সপ্তাহে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে হতাশ করে ভারতীয় ডাবলস জুটি। দ্বিতীয় রাউন্ডেই হেরে বিদায় নেন সাত্বিকসাইরাজ-চিরাগ। তবে সুইৎজারল্যান্ডের বাসেলে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হল ভারতীয় জুটি। বাসেলে দ্বিতীয় বাছাই জুটি হিসেবে খেলতে নামেন সাত্বিকসাইরাজ-চিরাগ। তাঁরা রক্ষণে যেমন দুর্ভেদ্য ছিলেন তেমনই অসাধারণ আক্রমণও করেন। এর ফলেই চিনা জুটি বিশেষ সুবিধা করতে পারেনি। বছরের প্রথম খেতাব জয়ের পর এবার আরও সাফল্যের লক্ষ্যে এগিয়ে চলেছেন সাত্বিকসাইরাজ-চিরাগ। 

এই নিয়ে পঞ্চম খেতাব জিতল এই ভারতীয় জুটি। গত বছর ইন্ডিয়া ওপেন ও ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হয়েছিল এই জুটি। তার আগে ২০১৯ সালে থাইল্যান্ড ওপেন, ২০১৮ সালে হায়দরাবাদ ওপেন জেতে সাত্বিকসাইরাজ-চিরাগ জুটি। গত বছর কমনওয়েলথ গেমসেও সোনা জেতে এই জুটি। সুইস ওপেনে গত এক দশক ধরে দুর্দান্ত সাফল্য পাচ্ছেন ভারতীয়রা। ২০১১ ও ২০১২ সালে বাসেলে মহিলা সিঙ্গলসে চ্যাম্পিয়ন হন সাইনা নেহওয়াল। ২০১৫ সালে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হন কিদম্বী শ্রীকান্ত। ২০১৬ সালে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হন এইচ এস প্রণয়। ২০২২ সালে মহিলাদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হন পিভি সিন্ধু। এবার পুরুষদের ডাবলস খেতাব ভারতে এল।

এদিন সুইস ওপেনের ফাইনালে যে চিনা জুটির মুখোমুখি হন সাত্বিকসাইরাজ-চিরাগ, তাঁরা এর আগে কখনও এই জুটির মুখোমুখি হননি। তবে অচেনা প্রতিপক্ষের বিরুদ্ধে অসাধারণ লড়াই করে জয় ছিনিয়ে নিল ভারতীয় জুটি। পিছিয়ে পড়েও হাল ছাড়েননি ইউ ও কিয়াং। তাঁরা পাল্টা লড়াই করে ম্যাচে ফেরার চেষ্টা করছিলেন। কিন্তু জয় পেতে মরিয়া ছিল ভারতীয় জুটি। এর ফলে ম্যাচে ফিরতে পারেনি চিনা জুটি।

অলিম্পিক্সে মহিলাদের সিঙ্গলসে পদক জিতেছেন সাইনা, সিন্ধু। কিন্তু পুরুষদের ডাবলসে পদক আসেনি। ২০২৪ সালে প্যারিস অলিম্পিক্সে যদি সাত্বিকসাইরাজ-চিরাগ জুটি ভালো পারফরম্যান্স দেখাতে পারে তাহলে পদক আসতেই পারে। সেই আশাই করছে ক্রীড়ামহল।

আরও পড়ুন-

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

নিতুর পর সাফল্য সয়েতির, বিশ্ব বক্সিং চ্যাম্পিয়শিপে জোড়া সোনা ভারতের

মহিলাদের ইভেন্টে যোগ দিতে পারবেন না লিঙ্গ পরিবর্তনকারীরা, ঘোষণা বিশ্ব অ্যাথেলিটক্স সংস্থার

Share this article
click me!