বিশ্বজুড়ে ক্রীড়াক্ষেত্রে গড়াপেটার কালো ছায়া, বিশেষজ্ঞদের রিপোর্টে চাঞ্চল্য

ক্রিকেটে একাধিকবার ম্যাচ গড়াপেটা, স্পট-ফিক্সিং দেখা গিয়েছে। কিন্তু শুধু ক্রিকেটই নয়, ফুটবল-সহ অন্যান্য খেলাতেও প্রায়ই গড়াপেটা হয়। বিশ্বজুড়ে ছড়িয়ে আছে এই জাল।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 2:43 PM IST

বিভিন্ন দেশের ফুটবল লিগের ম্যাচ গড়াপেটার অভিযোগ নতুন নয়। ক্রিকেটেও বারবার গড়াপেটার অভিযোগ উঠেছে। একাধিক ক্রিকেটার সাজাও পেয়েছেন। এখনও যে বিশ্বজুড়ে বিভিন্ন খেলায় গড়াপেটা সমানে চলছে, সেটা স্পোর্টরাডার ইন্টেগ্রিটি সার্ভিসেস সংস্থার রিপোর্টেই স্পষ্ট হয়ে গিয়েছে। এই সংস্থার বিশেষজ্ঞরা ২৮ পাতার রিপোর্ট জমা দিয়েছেন। সেই রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বজুড়ে ১,২১২টি এমন ম্যাচ হয়েছে যেগুলির ফল সন্দেহজনক। ৯২টি দেশে ১২টি আলাদা খেলায় এরকম সন্দেহজনক ম্যাচ হয়েছে। 'ইউনিভার্সাল ফ্রড ডিটেকশন সিস্টেম' নামে একটি অ্যাপের মাধ্যমে বিশ্বজুড়ে সন্দেহজনক ম্যাচগুলি চিহ্নিত করা হয়েছে। বিশ্বজুড়ে ৭৭৫টি ফুটবল ম্যাচে গড়াপেটা হয়েছে বলে সন্দেহ বিশেষজ্ঞদের। বাস্কেটবলে ২২০টি ম্যাচ নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। লন টেনিসেও গড়াপেটার কালো ছায়া। বিশ্বজুড়ে ৭৫টি সন্দেহজনক টেনিস ম্যাচ হয়েছে। ক্রিকেটে গত বছর ১৩টি ম্যাচের ফল নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। আইপিএল-এ শুরু হওয়ার আগে এই রিপোর্ট উদ্বেগজনক। ২০১৩ সালের আইপিএল-এ ম্যাচ গড়াপেটা ও স্পট-ফিক্সিং ক্রিকেট দুনিয়ায় আলোড়ন ফেলে দিয়েছিল। এবারের আইপিএল-এ যাতে বুকিরা প্রভাব ফেলতে না পারে, সেই চেষ্টা শুরু করেছেন দুর্নীতি দমন শাখার আধিকারিকরা।

সারা বিশ্বে যে ১২টি প্রধান খেলায় গড়াপেটা হয়েছে বলে অভিযোগ, তার মধ্যে ৬ নম্বরে ক্রিকেট। কিন্তু এর আগে কখনও এক বছরের মধ্যে এতগুলি ক্রিকেট ম্যাচ নিয়ে প্রশ্ন ওঠেনি। হ্যান্ডবল, ফুটসলেও এক বছরের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছে। ফলে সারা বিশ্বে এত দর্শক যে খেলা নিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন, সেই খেলার ফল পাতানো কি না সেই প্রশ্ন উঠেছে। দর্শকদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে কি না, সেই প্রশ্নও উঠে গিয়েছে। 

ক্রিকেটের যে ১৩টি ম্যাচে গড়াপেটার অভিযোগ উঠেছে, তার মধ্যে কোনও ম্যাচই ভারতে হয়নি বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। তবে আন্তর্জাতিক ম্যাচ না টি-২০ লিগ, কোন প্রতিযোগিতার ম্যাচগুলি নিয়ে সন্দেহ দানা বেঁধেছে, সেটা নির্দিষ্টভাবে জানা যায়নি। ২০২০ সালের আইপিএল-এ ম্যাচ গড়াপেটা হচ্ছে কি না সে ব্যাপারে তদন্ত করার জন্য বিসিসিআই-এর দুর্নীতি দমন শাখার সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল স্পোর্টরাডার। সেই সংস্থার রিপোর্টেই এবার বিশ্বজুড়ে চাঞ্চল্য তৈরি হয়েছে। বিশ্বে সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। সেখানে বছরে প্রায় ৮০০ ম্যাচে গড়াপেটার অভিযোগ ওঠায় ক্রীড়াপ্রেমীদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে।

আরও পড়ুন-

মহিলাদের ইভেন্টে যোগ দিতে পারবেন না লিঙ্গ পরিবর্তনকারীরা, ঘোষণা বিশ্ব অ্যাথেলিটক্স সংস্থার

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিখাত জারিন, লাভলিনা বর্গোহাইন-সহ ৪ ভারতীয়

জাতীয় মহিলা টেবল টেনিস চ্যাম্পিয়ন শ্রীজা আকুলার সঙ্গে, টেবল টেনিসের টক্কর কিরেন রিজিজুর

Share this article
click me!