মহিলাদের ইভেন্টে যোগ দিতে পারবেন না লিঙ্গ পরিবর্তনকারীরা, ঘোষণা বিশ্ব অ্যাথেলিটক্স সংস্থার

পুরুষ না মহিলা? দ্যুতি চাঁদ, পিঙ্কি প্রামাণিকের মতো একাধিক অ্যাথলিটকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। শুধু ভারতেই নয়, আন্তর্জাতিক ক্ষেত্রেও অ্যাথলিটদের লিঙ্গ নিয়ে প্রশ্ন উঠেছে।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 9:45 AM IST

দক্ষিণ আফ্রিকার অ্যাথলিট ক্যাস্টার সেমেনিয়া, নামিবিয়ার হয়ে অলিম্পিক্সে ২০০ মিটার দৌড়ে রুপো জেতা ক্রিস্টিন এমবোমার মতো অ্যাথলিটরা কি আর কোনও স্বীকৃত প্রতিযোগিতায় যোগ দিতে পারবেন না? ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স কাউন্সিলের নতুন ঘোষণায় এই প্রশ্ন উঠে গেল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, লিঙ্গ পরিবর্তনকারীরা আর মহিলা হিসেবে কোনও প্রতিযোগিতায় যোগ দিতে পারবেন না। গত বছর থেকে সাঁতারে এই নিয়ম চালু হয়েছে। এবার অ্যাথলেটিক্সেও একই নিয়ম চালু হল। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার প্রধান সেবাস্তিয়ান কো জানিয়েছেন, ‘বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে অন্তত ১৩ জন এমন অ্যাথলিট আছেন যাঁরা লিঙ্গ পরিবর্তন করেছেন। তাঁদের আর মহিলাদের কোনও ইভেন্টে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে না। আমাদের পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল। একদিকে যেমন মহিলাদের ক্রীড়ায় সবাই সমান সুযোগ পান সেটা নিশ্চিত করতে হবে, তেমনই আবার অনেকে চাইছেন লিঙ্গ পরিবর্তনকারীদের সঙ্গে যেন বৈষম্য না করা হয়। আমরা অতীতে যা করিনি এবার সেটাই করতে চলেছি। আমার নীতি হল, খেলার পক্ষে যা সবচেয়ে ভালো, আমি ঠিক সেটাই করব।’

অলিম্পিক্সে ৮০০ মিটার দৌড়ে দু'বারের চ্যাম্পিয়ন সেমেনিয়া ২০১৯ থেকেই কোনও স্বল্প দূরত্বের প্রতিযোগিতায় যোগ দিতে পারছেন না। এই ধরনের অ্যাথলিটদের ৬ মাসের জন্য হরমোন সংক্রান্ত চিকিৎসা করাতে হবে। তারপর তাঁরা কোনও স্বল্প দূরত্বের প্রতিযোগিতায় যোগ দেওয়ার অনুমতি পাবেন। সেমেনিয়া বা এমবোমা জন্মসূত্রে মহিলা। কিন্তু তাঁদের শরীরে পুরুষদের হরমোন রয়েছে। এর ফলে এই ধরনের অ্যাথলিটরা বাড়তি সুবিধা পাচ্ছেন বলে একাধিকবার অভিযোগ উঠেছে। সেই কারণেই এবার কড়া ব্যবস্থা নিল বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা। এই ঘোষণার ফলে শুধু সেমেনিয়া বা এমবোমাই নন, ভারতের প্রথমসারির অ্যাথলিট দ্যুতি চাঁদের পক্ষেও কোনও প্রতিযোগিতায় যোগ দেওয়া সম্ভব হবে না।

সেমেনিয়া গত কয়েক বছর ধরে দূরপাল্লার দৌড়ে যোগ দিচ্ছেন। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫,০০০ মিটার দৌড়ের কোয়ালিফাইং হিটে দক্ষিণ আফ্রিকার এই অ্যাথলিট ১৩-তম স্থানে ছিলেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই অ্যাথলিট জানান, তিনি অলিম্পিক্সে দূরপাল্লার দৌড়ে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন। কিন্তু সেই অনুমতি পেতে হলে তাঁকে ৬ মাসের জন্য শরীরে হরমোনের মাত্রা কমানোর চিকিৎসা করাতে হবে। ফলে অলিম্পিক্সের প্রস্তুতি ধাক্কা খাবে। সেমেনিয়া আবার এই চিকিৎসা করাতেই রাজি নন। ফলে তাঁর পক্ষে হয়তো কোনও প্রতিযোগিতাতেই যোগ দেওয়া সম্ভব হবে না। এমবোমা এই চিকিৎসা করাবেন কি না সে ব্যাপারে এখনও প্রকাশ্যে কিছু বলেননি।

আরও পড়ুন-

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিখাত জারিন, লাভলিনা বর্গোহাইন-সহ ৪ ভারতীয়

ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি, পিটি ঊষাকে সাম্মানিক ডক্টরেট ডিগ্রি

হাওড়া ইউনিয়নের শতবর্ষ, ক্লাব তাঁবুতে বিশেষ অনুষ্ঠানে সৌরভ, গুরবক্স, সম্বরণ

Share this article
click me!