ময়দানের ৭ চক্কর: তুরস্কের ভূমিকম্পে ঘানার ফুটবলার ক্রিশ্চিয়ান আৎসুর মর্মান্তিক মৃত্যু

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে চলছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ। ইডেন গার্ডেন্সে চলছে রঞ্জি ট্রফি ফাইনাল। দক্ষিণ আফ্রিকায় চলছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 12:53 AM IST / Updated: Feb 19 2023, 07:04 AM IST

ঘানার জাতীয় দলের ফুটবলারের মৃত্যু

সম্প্রতি তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে বিশাল ক্ষয়ক্ষতি হয়েছে। হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। তাঁদেরই একজন ঘানার জাতীয় দলের ফুটবলার ক্রিশ্চিয়ান আৎসু। ভেঙে পড়া একটি বাসভবনের ধ্বংসস্তূপ থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার এই খবর জানিয়েছেন আৎসুর ম্যানেজার মুরাত উজুনমেহমেত। তুরস্কের সুপার লিগের ক্লাব হাতায়স্পরের হয়ে খেলতেন আৎসু। তিনি থাকতেন আনতাকিয়া শহরের একটি বিলাসবহুল ১২ তলা বাসভবনে। ভূমিকম্পে এই শহরের মারাত্মক ক্ষতি হয়েছে। আৎসু যে বাসভবনে থাকতেন সেটিও ভেঙে পড়েছে। তার ফলেই প্রাণ হারাতে হল ৩১ বছর বয়সি এই ফুটবলারকে। এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি, নিউক্যাসল ইউনাইটেড, এভার্টন, বর্নমাউথের হয়ে খেলেছেন আৎসু। তাঁর মর্মান্তিক মৃত্যুতে হাতায়স্পরের পক্ষ থেকে শোকপ্রকাশ করা হয়েছে। এই ফুটবলারের দেহ ঘানায় তাঁর পরিবারের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা এই ফুটবলারের মৃত্যুতে শোকপ্রকাশ করছেন।

উইমেনস প্রিমিয়ার লিগ

মুম্বইয়ে হয়ে গেল উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম মরসুমের জন্য ক্রিকেটারদের নিলাম। সর্বাধিক দর পেয়েছেন ভারতীয় দলের সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানা। তাঁকে ৩.৪০ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ভারতের অধিনায়ক হরমনপ্রীত কউর ১.৮০ কোটি টাকা পেয়েছেন। তিনি খেলবেন মুম্বই ইন্ডিয়ানসের হয়ে। ১.৯০ কোটি টাকা দিয়ে রিচা ঘোষকে নিয়েছে আরসিবি। তিতাস সাধুকে ২৫ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস।

আইপিএল-এর সূচি

প্রকাশিত হল আইপিএল-এর সূচি। ৩১ মার্চ গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস ও প্রাক্তন চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে আইপিএল। ১ এপ্রিল প্রথম ম্যাচে মোহালিতে পাঞ্জাব কিংসের মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স। 

মহিলাদের টি-২০ বিশ্বকাপ

মহিলাদের টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে ভারতীয় দল। দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে দেয় ভারত। তবে তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে ১১ রানে হেরে গেল ভারতীয় দল। ৩ ম্যাচেই দারুণ পারফরম্যান্স দেখালেন বাংলার উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষ।

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ

নাগপুরে প্রথম টেস্ট ম্যাচে সহজেই অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়ে দিয়েছে ভারতীয় দল। চোট সারিয়ে জাতীয় দলে ফিরেই ম্যাচের সেরা নির্বাচিত হলেন রবীন্দ্র জাদেজা। অপর এক অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন।

রঞ্জি ট্রফি ফাইনাল

ইডেন গার্ডেন্সে চলছে রঞ্জি ট্রফি ফাইনাল। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ৪ উইকেটে ১৬৯। সৌরাষ্ট্রর চেয়ে এখনও ৬১ রানে পিছিয়ে বাংলা। হার বাঁচানোর জন্য লড়াই চালাচ্ছেন বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারি।

আইএসএল প্লে-অফে এটিকে মোহনবাগান

বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে কেরালা ব্লাস্টার্সকে ২-১ গোলে হারিয়ে আইএসএল-এর প্লে-অফ খেলা নিশ্চিত করে ফেলল এটিকে মোহনবাগান। শনিবার কেরালার বিরুদ্ধে জোড়া গোল করেন কার্ল ম্যাকহিউ। ১৯ ম্যাচে ৩১ পয়েন্ট পেয়েছে সবুজ-মেরুন।

Read more Articles on
Share this article
click me!