Novak Djokovic US Open: কাপ জিতেই মায়ের কোলে ঝাঁপ জোকারের! ফিরলেন শৈশবে

রজার ফেডেরার, রাফায়েল নাদালের সমসাময়িক। কিন্তু একটু যেন কম কদর পান সার্বিয়ার কিংবদন্তি নোভাক জকোভিচ। তবে তিনি একের পর এক রেকর্ড গড়ে চলেছেন।

Soumya Gangully | Published : Sep 11, 2023 7:21 AM IST / Updated: Sep 11 2023, 01:13 PM IST

রেকর্ড গড়ে ২৪-তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন সার্বিয়ার কিংবদন্তি নোভাক জকোভিচ। ওপেন যুগে বয়স্কতম পুরুষ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতার নজির গড়লেন জোকার। ইউ এস ওপেন ফাইনালে রাশিয়ার ড্যানিল মেদভেদেভের বিরুদ্ধে রীতিমতো লড়াই করে জিততে হল জকোভিচকে। তাঁর পক্ষে ম্যাচের ফল ৬-৩. ৭-৬ (৭-৫), ৬-৩। স্কোর দেখে মনে হতে পারে স্ট্রেট সেটে সহজ জয় পেয়েছেন জকোভিচ। কিন্তু আদপেই সেটা হয়নি। ৩ ঘণ্টা ১৬ মিনিট ধরে লড়াই করে তাঁকে জয় পেতে হয়েছে। চ্যাম্পিয়ন হওয়ার পর স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত হয়ে ওঠেন জোকার। গ্যালারিতে ছিলেন তাঁর মা। শিশুর মতো ছুটে মায়ের কাছে চলে যান এই তারকা। মায়ের কাছে তখন তিনি যেন ছোট্ট শিশু। টেনিস শেখা শুরু করার সময় যেভাবে মা যত্ন করতেন, সবদিকে খেয়াল রাখতেন, ঠিক সেটাই দেখা গেল মার্গারেট কোর্টে। মায়ের আদর উপভোগ করলেন জোকার।

মা ছাড়াও যাঁরা টেনিস কেরিয়ারে সবসময় পাশে থেকেছেন সেই আপনজনরাও জকোভিচের রেকর্ড গড়ার দিনে গ্যালারিতে ছিলেন। তাঁদের সঙ্গেও জয় উপভোগ করলেন এই তারকা। বন্ধুবান্ধবদের জড়িয়ে ধরলেন। আবেগের বহিঃপ্রকাশ দেখা গেল। 

 

 

ইউ এস ওপেন চ্যাম্পিয়ন হয়ে প্রয়াত বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্টকে শ্রদ্ধা জানালেন জকোভিচ। তাঁর পরনে দেখা যায় বিশেষ একটি টি-শার্ট। সেই টি-শার্টের বুকে ব্রায়ান্টের ছবি এবং পিঠে ২৪ নম্বর। ঘটনাচক্রে ২৪ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জোকার। আবার প্রয়াত ব্রায়ান্টের জার্সি নম্বরও ছিল ২৪। কাকতালীয়ভাবে দুটো বিষয় মিলে গেল।

 

 

বয়স এখন ৩৬ বছর। কিন্তু এই বয়সেও সর্বাচ্চ পর্যায়ের টেনিসে লড়াই করছেন, খেতাব জিতছেন। কিন্তু তারপরেও জকোভিচের মাথায় ঘুরছে অবসরের ভাবনা। ইউ এস ওপেন জেতার পরেই এই তারকা বললেন, ‘মাঝে মাঝে আমি নিজেকে প্রশ্ন করি, আমি এতকিছু করার পরেও কেন এখনও এই মঞ্চে আছি? আমার কি এখনও এখানে থাকা দরকার? আমি কতদিন খেলে যেতে চাই? আমি নিজের মনেই এই সব প্রশ্নের জবাবও পেয়ে যাই। আমি এখনও এত উচ্চ পর্যায়ের টেনিস খেলছি। সর্বোচ্চ খেতাব জিতে চলেছি। আমি এখনই খেলা থেকে দূরে সরে যেতে চাই না। আমি যখন সেরা জায়গায় আছি, তখন খেলা ছাড়তে চাই না।’

 

 

জকোভিচের অনুরাগীদেরও আশা, আরও কয়েক বছর গ্র্যান্ড স্ল্যামে দেখা যাবে এই তারকাকে। তাঁর মতো চরিত্র যে টেনিস দুনিয়ায় বিরল।

আরও পড়ুন-

Archery World Cup: তিরন্দাজি বিশ্বকাপে রুপো মহারাষ্ট্রের প্রথমেশ জওকরের

The Great Khali : 'চক দে ফাট্টে', জন সিনাকে হিন্দি শেখাচ্ছেন দ্য গ্রেট খালি

Viral Video : সুযোগ-সুবিধা ছাড়াই অসামান্য পোলভল্ট, সাফল্যের লক্ষ্যে অ্যাথলিট

Share this article
click me!