ভ্যালেন্টাইনস উইকে রোম্যান্সের সঙ্গে অ্যাডভেঞ্চার যোগ করতে চান? বেছে নিন হিল স্টেশন

মঙ্গলবার থেকে শুরু হয়েছে ভ্যালেন্টাইন উইক। এই বিশেষ সপ্তাহটি অনেকেই প্রিয়জনের সঙ্গে একান্তে কাটতে চান। এবারের ভ্যালেন্টাইনস উইকে রোম্যান্সের সঙ্গে বেছে নেওয়া যেতে পারে রোমাঞ্চ।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 9:48 AM IST

প্রেমের কোনও বয়স বা সময় হয় না ঠিকই, কিন্তু জন্মদিন যেমন বিশেষ হয়, তেমনই ভ্যালেন্টাইনস উইকেরও আলাদা গুরুত্ব আছে। বসন্তের এই সময়ে অনেকেই মনের মানুষের সঙ্গে আলাদাভাবে সময় কাটাতে চান। এবারের ভ্যালেন্টাইনস উইকে প্রিয়জনের সঙ্গে এমন জায়গায় বেড়াতে যেতে পারেন, যেখানে রোম্যান্সের সঙ্গে অ্যাডভেঞ্চারও যুক্ত হতে পারে। উত্তর ভারতে এমন অনেক শৈলশহর আছে, যেখানে অসাধারণ প্রাকৃতিক পরিবেশের পাশাপাশি অ্যাডভেঞ্চার স্পোর্টসের রোমাঞ্চও উপভোগ করা যায়। কলকাতা-সহ দেশের বিভিন্ন শহর থেকে শীত বিদায় নিলেও, শৈলশহরগুলিতে এখনও তুষারপাত হচ্ছে। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, কাশ্মীর, সিকিমের মতো রাজ্যগুলিতে এখনও প্রচণ্ড ঠান্ডা। যাঁরা বরফ উপভোগ করতে চান, তাঁরা এই রাজ্যগুলিতে বেড়াতে যেতেই পারেন। যাঁরা স্কিইং, স্নো ট্রেকিং, স্নো স্কুটার, আইস ক্লাইম্বিংয়ের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসের রোমাঞ্চ উপভোগ করতে চান, তাঁরা বছরের এই বিশেষ সময়ে শৈলশহরগুলিতে বেড়াতে যেতে পারেন।

জিম করবেট ন্যাশনাল পার্ক

যাঁরা জঙ্গল ও বন্যপ্রাণী ভালোবাসেন, তাঁরা উত্তরাখণ্ডের জিম করবেট ন্যাশনাল পার্কে যেতে পারেন। এখানকার জিপ সাফারি অত্যন্ত আকর্ষণীয়। হাতির পিঠে চড়েও জঙ্গলে বেড়ানোর সুযোগ রয়েছে। যাঁরা অ্যাভেঞ্চার স্পোর্টসে যোগ দিতে চান তাঁদের জন্য রিভার র‍্যাফটিং, রিভার ক্রসিংয়ের ব্যবস্থা রয়েছে।

জয়সলমের

ইতিহাস, দুর্গ, মরুভূমি, রোম্যান্স, অ্যাডভেঞ্চার স্পোর্টস যদি একসঙ্গে পেতে চান, তাহলে রাজস্থানের জয়সলমের বেড়াতে যেতে পারেন। প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটাতে চাইলে গাদিসর লেকে বোট রাইড, ক্যামেল সাফারির ব্যবস্থা রয়েছে। বাঙালিদের নস্ট্যালজিয়া উস্কে দিতে পারে সোনার কেল্লা বা জয়সলমের ফোর্ট।

সিমলা

হিমাচল প্রদেশের সিমলা বরাবরই পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়। বছরের এই সময়ে সিমলার আকর্ষণ বেড়ে যায়। আইস স্কেটিং, স্কিইং, রিভার র‍্যাফটিং, ফিশিংয়ের রোমাঞ্চ উপভোগ করা যেতে পারে। সিমলার আশেপাশে ক্যাম্পিং, ট্রেকিংয়ের সুযোগও রয়েছে।

নৈনিতাল

উত্তরাখণ্ডের অত্যন্ত জনপ্রিয় শৈলশহর নৈনিতাল। সাতটি তালে বোটিং করা যেতে পারে। নৈনিতালের কাছাকাছি আরও অনেক অসাধারণ জায়গা আছে। নৈনিতাল থেকে মুক্তেশ্বর, যজ্ঞেশ্বর, কৌশানি, বিনসর, মুন্সিয়ারিও যাওয়া যেতে পারে। সব জায়গাই বেশ সুন্দর।

মুসৌরি

উত্তরাখণ্ডের আরও একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র মুসৌরি। কেম্পটি ফলস, সহস্রধারার জলে স্নান করার আনন্দ উপভোগ করতে পারেন পর্যটকরা। মুসৌরি লেকে বোটিংও করা যেতে পারে। ঝুলা ঘর থেকে গান হিল পর্যন্ত কেবল কার রাইডও উপভোগ করা যেতে পারে। রোম্যান্টিক লাঞ্চ উপভোগ করতে চাইলে যাওয়া যেতে পারে রবার্স কেভে। ক্লাউডস এন্ডে প্রিয়জনের সঙ্গে সূর্যাস্তও উপভোগ করা যেতে পারে।

আরও পড়ুন-

যোগ দিলেন বিভিন্ন দেশের পর্যটকরা, লাদাখে শেষ হল আইস ক্লাইম্বিং ফেস্টিভ্যাল

ভয় কাটিয়ে উঠলেই আর সমস্যা থাকে না, বলছেন দেশের কনিষ্ঠতম এভারেস্ট বিজয়ী

প্রধানমন্ত্রীর 'মন কি বাত'-এ উঠে এসেছে, জনপ্রিয়তা বাড়ছে পুলওয়ামার স্নো ক্রিকেটের

Share this article
click me!