West Bengal Budget: জাতীয়-আন্তর্জাতিক প্রতিযোগিতায় পদক জিতলেই চাকরি, ঘোষণা রাজ্য বাজেটে

লোকসভা নির্বাচনের আগে শেষ বাজেটে কল্পতরু পশ্চিমবঙ্গ সরকার। বিভিন্ন খাতে বরাদ্দ বৃদ্ধি করা হল। জনকল্যাণমূলক প্রকল্পের উপর জোর দিচ্ছে রাজ্য সরকার।

Soumya Gangully | Published : Feb 8, 2024 12:37 PM IST / Updated: Feb 08 2024, 07:02 PM IST

এবারের রাজ্য বাজেটে ক্রীড়াবিদদের জন্য সুখর শোনালেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, এবার থেকে রাজ্যের ক্রীড়াবিদরা জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পদক জিতলেই সরকারি চাকরি পাবেন। এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, অলিম্পিক্সের মতো আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতা এবং বিভিন্ন জাতীয় প্রতিযোগিতায় পদক জিতলেই চাকরি পাওয়া যাবে। ক্রীড়াবিদরা সোনা, রুপো না ব্রোঞ্জ, কোন পদক জিতেছেন এবং তাঁর শিক্ষাগত যোগ্যতা কী, তার ভিত্তিতে চাকরি দেওয়া হবে। সর্বোচ্চ পদক হিসেবে পুলিশ বিভাগে ডেপুটি সুপারিনটেনডেন্ট এবং অন্যান্য দফতরে চাকরি দেওয়া হবে। রাজ্য সরকারের এই ঘোষণায় ক্রীড়ামহলে খুশির রেশ। একসময় বিভিন্ন সরকারি দফতরের ফুটবল দলে বাংলার বহু ক্রীড়াবিদ চাকরি পেয়েছেন। কিন্তু গত ২ দশকে বাংলায় ক্রীড়াবিদদের চাকরি পাওয়ার সুযোগ কমে আসছিল। এবার রাজ্য সরকার সেই সুযোগ দিলে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা ক্রীড়াবিদরা উপকৃত হবেন।

লক্ষ্মীর ভাণ্ডারে বরাদ্দ বৃদ্ধি

২০২৪-২৫ অর্থবর্ষে রাজ্য বাজেটে লক্ষ্মীর ভাণ্ডারে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। অর্থমন্ত্রী এদিন জানান, তফশিলি জাতি ও উপজাতির মহিলারা এবার থেকে প্রতি মাসে ১,২০০ টাকা করে পাবেন। অন্যান্য শ্রেণির মহিলারা প্রতি মাসে ১,০০০ টাকা করে পাবেন। 

কেন্দ্রীয় সরকারকে আক্রমণ অর্থমন্ত্রীর

এদিন বাজেট বক্তব্যে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করে অর্থমন্ত্রী বলেন, ‘বাংলার উপর অর্থনৈতিক অবরোধ জারি করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের কাছ থেকে রাজ্য সরকারের পাওনা প্রায় ১.৮ লক্ষ কোটি টাকা। কিন্তু আমরা মাথা নত করব না।’

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতা বৃদ্ধি

মে থেকে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতা ৪ শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এর আগে গত মাসেই ৪ শতাংশ মহার্ঘ্যভাতার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। ফের মহার্ঘ্যভাতা বৃদ্ধি করা হল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

লোকসভা ভোটের আগেই লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে দুটি বড় ঘোষণা মমতার সরকারের, টাকা বাড়ল অনেকটাই

Read more Articles on
Share this article
click me!