Abhinav Bindra: প্যারিস অলিম্পিক্সের মশাল বহন করবেন, জানালেন অভিনব বিন্দ্রা

ভারতীয় শ্যুটিংয়ের কিংবদন্তি অভিনব বিন্দ্রা। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ইতিহাস গড়েন এই শ্যুটার। তিনি এখনও ক্রীড়াক্ষেত্রের সঙ্গে যুক্ত।

Soumya Gangully | Published : Feb 1, 2024 3:31 PM IST / Updated: Feb 01 2024, 10:34 PM IST

প্যারিস অলিম্পিক্সে মশাল বহন করার দায়িত্ব পেলেন অভিনব বিন্দ্রা। সোশ্যাল মিডিয়া পোস্টে এই খবর জানিয়েছেন অলিম্পিক্সে ব্যক্তিগত ইভেন্টে সোনা জয়ী প্রথম ভারতীয়। অভিনব লিখেছেন, ‘আমি প্যারিস অলিম্পিক গেমস ২০২৪-এ মশাল বহন করব। আমি এই খবর জানাতে পেরে উত্তেজিত বোধ করছি। অলিম্পিক গেমসের মশাল সারা বিশ্বে শান্তি ও অধ্যবসায়ের প্রতীক। এই শিখা আমাদের সবার উদ্যম ও স্বপ্নের ক্ষমতার প্রতিনিধিত্ব করে। অলিম্পিক গেমসের পতাকা বহন করতে পারা আমার কাছে বিশেষ সম্মানের বিষয়।’ অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে না আগে কোনও অনুষ্ঠানে অভিনব মশাল বহন করবেন, সেটা অবশ্য জানাননি। তাঁর সোশ্যাল মিডিয়া পোস্ট দেখে মনে হচ্ছে অলিম্পিক্স মশাল রিলে দৌড়ে থাকবেন।

ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ অভিনব

২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে সোনা জেতেন অভিনব। তিনি ভারতীয় ক্রীড়ায় ইতিহাস গড়েছেন। টোকিও অলিম্পিক্সে দ্বিতীয় ভারতীয় ক্রীড়াবিদ হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা জেতেন নীরজ চোপড়া। ভারতের ক্রীড়াবিদদের কাছে আদর্শ অভিনব। তিনি অনেক ক্রীড়াবিদকেই অনুপ্রাণিত করেছেন। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির অ্যাথলিটস কমিশনের সদস্য নির্বাচিত হয়েছেন অভিনব। তিনি ক্রীড়াবিদদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়ার পক্ষে সওয়াল করেছেন। নিজের ফাউন্ডেশনের মাধ্যমে ভারতে প্রথম অলিম্পিক ভ্যালুজ এডুকেশন প্রোগ্রামের সূচনা করেছেন অভিনব। গ্রাসরুট লেভেল থেকে ক্রীড়াবিদদের মধ্যে অলিম্পিক্সের আদর্শ সঞ্চার করার উদ্যোগ নিয়েছেন তিনি।

 

 

অলিম্পিক্স আয়োজন করতে পারবে ভারত?

মুম্বইয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে অলিম্পিক্স আয়োজনের পক্ষে সওয়াল করেন। ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজনের দাবি জানাতে পারে ভারত। প্রধানমন্ত্রীর এই বক্তব্যের সঙ্গে সহমত অভিনব। তাঁর মতে, ভারতীয় অ্যাথলিটদের সাহায্য করে যেতে হবে। তাহলে অলিম্পিক্সে ভারত আরও পদক পেতে পারে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

2036 Summer Olympics: লক্ষ্য ২০৩৬ অলিম্পিক্স, আমেদাবাদে হচ্ছে নতুন ৫টি স্টেডিয়াম

Narendra Modi: ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করতে চায় ভারত, ঘোষণা প্রধানমন্ত্রীর

'মহিলা হকি দল নিয়ে গর্বিত দেশ', অলিম্পিক্স মঞ্চে ভারতীয় মহিলাদের লড়াইকে স্বাগত প্রধানমন্ত্রী মোদীর

Share this article
click me!