বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ফের সোনা, মেরি কমের সঙ্গে একই সারিতে নিখাত জারিন

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতের সোনার দৌড় অব্যাহত। শনিবার জোড়া সোনার পর রবিবার ফের সোনা এল। মহিলা বক্সারদের দুর্দান্ত সাফল্যে উচ্ছ্বসিত সারা দেশ।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 1:32 PM IST / Updated: Mar 26 2023, 09:11 PM IST

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে পরপর দু'বার সোনা জিতলেন নিখাত জারিন। গতবার ফ্লাইওয়েট বিভাগে সোনা জেতার পর এবার এবার ৫০ কেজি বিভাগে সোনা জিতলেন এই ভারতীয় বক্সার। এমসি মেরি কমের পর দ্বিতীয় ভারতীয় মহিলা বক্সার হিসেবে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে একাধিক সোনা জিতলেন নিখাত। রবিবার ফাইনালে ভিয়েতনামের থি থাম এনগুয়েনকে সহজেই হারিয়ে দেন নিখাত। এই ভারতীয় বক্সারের পক্ষে ম্যাচের ফল ৫-০। বিচারকদের সর্বসম্মত সিদ্ধান্তে ফাইনালে জয় পান নিখাত। দু'বারের এশিয়ান চ্যাম্পিয়ন থি থাম এদিন নিখাতের সামনে দাঁড়াতেই পারেননি। ভিয়েতনামের প্রথম মহিলা বক্সার হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যান থি থাম। দাপটের সঙ্গে খেলে ভিয়েতনামের বক্সারকে মাত করেন নিখাত। এবারের বিশ্ব চ্য়াম্পিয়নশিপের শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছিলেন এই ভারতীয় মহিলা বক্সার। ফাইনালেও অসাধারণ লড়াই করলেন তিনি। নিখাতের অসামান্য পারফরম্যান্সের সামনে ম্লান হয়ে গেলেন ভিয়েতনামের বক্সার। দ্বিতীয় রাউন্ডে ম্যাচে ফেরার চেষ্টা করছিলেন থি থাম। কিন্তু পাল্টা লড়াই করে পরপর দু'বার সোনা জিতলেন নিখাত।

ট্যুইট করে নিখাতকে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, 'ভারতের পতাকা উঁচুতেই উড়ছে। নিখাত জারিন, তুমি ফের বিশ্বচ্যাম্পিয়ন। মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৫০ কেজি বিভাগে সোনা জেতার জন্য অভিনন্দন।'

লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী মেরি কম ৬ বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। ২০১৮ সালে নয়াদিল্লিতে শেষবার সোনা জেতেন মেরি কম। নিখাতও বিশ্ব চ্যাম্পিয়নশিপে অসাধারণ সাফল্য পাচ্ছেন। গত বছর ইস্তানবুলে ৫২ কেজি বিভাগে সোনা জেতার পর এবার দেশের মাটিতেও সোনা জিতলেন এই ভারতীয় বক্সার। শনিবার প্রথমে ৪৮ কেজি বিভাগে সোনা জেতেন নিতু ঘানঘাস। এরপর ৮১ কেজি বিভাগে সোনা জেতেন সয়েতি বুরা। এই প্রতিযোগিতা থেকে ভারতকে তৃতীয় সোনা এনে দিলেন নিখাত।

এদিন প্রথম রাউন্ডে প্রতিপক্ষের আক্রমণ এড়িয়ে এবং নিজে একের পর পাঞ্চ করে সহজ জয় পান নিখাত। তবে দ্বিতীয় রাউন্ডে ম্যাচে ফেরার চেষ্টা করেন থি থাম। কিন্তু চূড়ান্ত রাউন্ডে ফের অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় তুলে নেন বিখাত। এই রাউন্ডে আক্রমণাত্মক খেলা দেখিয়ে জয় ছিনিয়ে নেন ভারতীয় বক্সার। পাল্টা আক্রমণাত্মক খেলার চেষ্টা করেন থি থাম। কিন্তু নিখাতের বিরুদ্ধে সুবিধা করতে পারেননি ভিয়েতনামের বক্সার। নয়াদিল্লির কে ডি যাদব ইন্ডোর হলের দর্শকরাও উত্তেজিত হয়ে ওঠেন। দেশের মেয়ে জয় পাওয়ায় গর্জনে ফেটে পড়ে ইন্ডোর হল।

আরও পড়ুন-

সুইস ওপেন সুপার ৩০০ ব্যাডমিন্টন টুর্নামেন্ট চ্যাম্পিয়ন সাত্বিকসাইরাজ-চিরাগ

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

নিতুর পর সাফল্য সয়েতির, বিশ্ব বক্সিং চ্যাম্পিয়শিপে জোড়া সোনা ভারতের

Share this article
click me!