ব্রিজ ভূষণ-সহ যৌন নির্যাতনে অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে হবে তদন্ত, বললেন অনুরাগ, কিন্তু উঠল না ববিতা ফোগটদের অবস্থান বিক্ষোভ

যৌন নির্যাতনের চাঞ্চল্যকর অভিযোগে এখন তোলপার ভারতীয় কুস্তির ময়দান। মহিলা কুস্তিগিরদের অভিযোগ দিনের পর দিন যৌন নির্যাতনের শিকার হতে হয়েছে ব্রিজ ভূষণ-সহ কিছু কর্তা ও কোচের হাতে। ভারতীয় কুস্তি ফেডারেশনের বিলোপের দাবি জানিয়েছেন কুস্তিগিররা।

Web Desk - ANB | Published : Jan 20, 2023 4:42 PM IST / Updated: Jan 20 2023, 10:33 PM IST

শুক্রবার তৃতীয় দিনে পড়েছে ভারতীয় কুস্তিগিরদের বিক্ষোভ। দিল্লির যন্তর-মন্তরে এই বিক্ষোভ এখনও ভারতীয় কুস্তি ফেডারেশন-এর কর্তাদের বিরুদ্ধে তোপ দেগে চলেছেন ববিতা ফোগট, ভিনেশ ফোগটরা। বৃহস্পতিবার গভীর রাতে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর-এর সঙ্গে একপ্রস্থ বৈঠক হয় অবস্থান বিক্ষোভে বসা কুস্তিগিরদের প্রতিনিধি দলের। প্রায় সাড়ে চার ঘণ্টা ধরে চলা এই বৈঠকে একাধিক বিষয়ে আলোচনা হয় এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকও কুস্তিগিরদের পাশে থাকার আশ্বাস দেয়। কিন্তু শেষমেশ এই বৈঠকে কোনও রফা সূত্র তৈরি হয়নি, যা কুস্তিগিরদের বিক্ষোভ তুলে নিতে সমর্থ হয়।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকে বৈঠকে কুস্তিগিরদের প্রতিনিধি দলে ছিলেন বজরং পুনিয়া, ববিতা ফোগট, সাক্ষী মালিক, ভিনেশ ফোগটরা। বৈঠকে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানতে চান, ব্রিজ ভূষণ যদি কোনও কুস্তিগির-এর সঙ্গে অশালীন এবং সম্মানহানিকর অথবা যৌন নির্যাতনের মতো কিছু করে থাকেন তাহলে তা অবিলম্বে তাঁকে জানানো হোক। এমনকি এই বিষয়ে মহিলা কুস্তিগিররা তাঁর সঙ্গে কথা বলতে লজ্জা পেলে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের মহিলা সচিব সুজাতা চতুর্বেদীকেও তা জানাতে পারে বলে জানান অনুরাগ। কিন্তু কুস্তিগিররা নাকি জানিয়েছেন, এমন কোনও অভিজ্ঞাতা প্রতিনিধি দলের কোনও কুস্তিগির-এর নেই। তবে, তাঁরা লাগাতার শুনে আসছেন এমনটা হয়ে চলেছে।

কুস্তিগিরদের প্রতিনিধি দল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর সামনে ফের একবার ব্রিজ ভূষণকে ফেডারেশনের সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়ার দাবি জানায়। আর সেই সঙ্গে ভারতীয় কুস্তি ফেডারেশন বা ডবলু এফ ওয়াই-কে বিলোপের সঙ্গে সঙ্গে এর সমস্ত রাজ্য শাখাগুলোকেও বাতিল ঘোষণার দাবি জানান বজরং পুনিয়ারা। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর এই নিয়ে কুস্তিগিরদের পাশে থাকারই বার্তা দেন। আর সেই সঙ্গে বলেন যে, যৌন নির্যাতনের তদন্তে একটি কমিটিও তৈরি করা হচ্ছে। এই তদন্ত কমিটির সদস্য নির্বাচনেও কুস্তিগিরদের বলে দেওয়া ব্যক্তিদেরই স্থান দেওয়া হবে। কিন্তু, এখনও পর্যন্ত সূত্রের খবর যে কুস্তিগিরদের বিক্ষোভ বনাম ভারতীয় কুস্তি ফেডারেশনের মধ্যে লড়াইটা এখন এমন জায়গায় পৌঁছেছে যে তা নিয়ন্ত্রণের বাইরেই বলে মনে করা হচ্ছে। যার ফলে বজং পুনিয়া, ববিতা ফোগট, ভিনেশ ফোগট, সাক্ষী মালিকরা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বৈঠকের পরও অবস্থান বিক্ষোভের মঞ্চেই বসে রয়েছেন। এদিকে, ব্রিজ ভূষণও সাফ জানিয়েছেন যে কোনওভাবেই তিনি ফেডারেশনের সভাপতি পদ থেকে সরছেন না। আর ভারতীয় কুস্তি ফেডারেশনের বিলোপ ঘটছে না বলে জানিয়েছেন তিনি। এই প্রতিবেদন প্রকাশ পাওয়ার সময় খবর যে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন কুস্তিগিরদের অভিযোগ খতিয়ে দেখতে ৭ সদস্যের কমিটি তৈরি করে দিয়েছে।

Share this article
click me!