ওয়েলশকে হারিয়েও গ্রুপে দ্বিতীয়, সরাসরি হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যেতে ব্যর্থ ভারত

চলতি হকি বিশ্বকাপে ভারতীয় দলের ভালো পারফরম্যান্স অব্যাহত। বৃহস্পতিবার ওয়েলশের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচেও ভালো পারফরম্যান্স দেখালেন হরমনপ্রীত সিংরা।

Web Desk - ANB | Published : Jan 19, 2023 2:25 PM IST / Updated: Jan 19 2023, 09:24 PM IST

ওয়েলশকে ৪-২ হারালেও, গ্রুপের সেরা দল হতে পারল না ভারত। ফলে সরাসরি হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছতে পারল না গ্রাহাম রিডের দল। পুল ডি-র আগের ম্যাচে স্পেনকে ৪-০ উড়িয়ে দেয় ইংল্যান্ড। ফলে গ্রুপের শীর্ষে থেকে সরাসরি কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করতে হলে ভারতীয় দলকে ৮-০ জিততে হত। ওয়েলশ যতই দুর্বল দল হোক না কেন, ৮ গোলে জেতা মোটেই সহজ ছিল না। অমিত রোহিদাস, হরমনপ্রীত সিংহরা শুরুতে স্নায়ুর চাপে ভুগছিলেন। ফলে প্রথম কোয়ার্টারে গোল পায়নি ভারত। দ্বিতীয় কোয়ার্টার শুরু হওয়ার পর ভারতের খেলায় উন্নতি হয়। ২১ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন সামশের সিং। এরপর ৩২ মিনিটে ব্যবধান বাড়ান আকাশদীপ সিং। কিন্তু ২ গোলে এগিয়ে যাওয়ার পর ভারতের খেলোয়াড়দের মধ্যে কিছুটা গাছাড়া মনোভাব দেখা যায়। এরই সুযোগ নিয়ে ম্যাচে ফেরে ওয়েলশ। ৪২ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ব্যবধান কমান গ্যারেথ ফারলং। এরপরেও হুঁশ ফেরেনি ভারতের। ৪৪ মিনিটে ফের পেনাল্টি কর্নার পায় ভারত। এবার গোল করে ম্যাচে সমতা ফেরান জ্যাকব ড্র্যাপার। তৃতীয় কোয়ার্টার শেষ হয় ২-২ গোলে।

চতুর্থ কোয়ার্টার শুরু হতেই অবশ্য ফের ম্যাচের রং বদলে যায়। নিজের দ্বিতীয় গোল করে ভারতকে ৩-২ এগিয়ে দেন আকাশদীপ। এরপর একাধিক সহজ সুযোগ নষ্ট করে ভারত। ফলে ব্যবধান বাড়েনি। তবে শেষমুহূর্তে পেনাল্টি কর্নার পায় ভারত। গোল করে ব্যবধান বাড়ান হরমনপ্রীত। ফলে ৪-২ জয় পায় ভারত।

পুল ডি-তে ৩ ম্যাচ খেলে ভারত ও ইংল্যান্ডের পয়েন্ট ৭। কিন্তু গোলপার্থক্যে ভারতের চেয়ে অনেকটা এগিয়ে ইংল্যান্ড। সেই কারণেই গ্রুপের সেরা হয়ে সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল ইংল্যান্ড। 

ভারতের কোচ রিড দ্বিতীয় ম্যাচের পর বলেছিলেন, বিপক্ষ দলকে অনেক বেশি পেনাল্টি কর্নার উপহার দিচ্ছে ভারত। এই ভুল করলে চলবে না। কিন্তু তৃতীয় ম্যাচেও সেই ভুলই হল। স্পেন ও ইংল্যান্ডের বিরুদ্ধে গোল খায়নি ভারত। স্পেনের বিরুদ্ধে ২-০ জয় এসেছিল। ইংল্যান্ডের সঙ্গে ম্যাচ শেষ হয়েছিল গোলশূন্যভাবে। কিন্তু ওয়েলশের কাছে গোল খেয়ে গেল ভারত। ওয়েলশ ২ গোলই করল পেনাল্টি কর্নার থেকে। ভবিষ্যতে সাফল্য পেতে গেলে ভারতীয় দলকে পেনাল্টি কর্নার থেকে গোল হজম করা বন্ধ করতেই হবে।

বিস্তারিত দেখুন-

কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে সানিয়া মির্জা

কুস্তিগীরদের দাবি পূরণ হবে, সরকারের বার্তা নিয়ে যন্তর মন্তরে ববিতা ফোগট

ভারতীয় ক্রিকেটে আরও এক তারকার উত্থান, ২০৮ রানের বিক্রমে শুবমান-এ মোহিত ক্রিকেট দুনিয়া

Share this article
click me!