প্রাণের প্রিয় পদক গঙ্গায় ভাসাবেন কুস্তিগিররা, ইন্ডিয়াগেটে আমরণ অনশন সাক্ষী মালিক, বিনেশ ফোগটদের

সাক্ষী মালিক, বিনেশ ফোগট, বজরং পুনিয়ার মতো কুস্তিগিররা জানিয়েছেন মঙ্গলবার সন্ধ্যায় হরিদ্বারের গঙ্গায় মেডেল ভাসাবেন তাঁরা। বসবেন আমরণ অনশনেও।

 

Web Desk - ANB | Published : May 30, 2023 8:55 AM IST

আরো জোড়ালো আন্দোলনের পথে কুস্তিগিররা। হরিদ্বারের গঙ্গায় মেডেল বিশর্জন দেবেন দেশের সেরা কুস্তিগিরেরা। মঙ্গলবার সন্ধ্যায় এমনই দৃশ্যের সাক্ষী থাকবে গোটা দেশ। ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অভিযোগ করার পরও কোনও ফল না হওয়ায় এবার কেন্দ্রের বিরুদ্ধে আরও জোড়ালো প্রতিবাদের পথে পা বাড়ালেন তাঁরা। সাক্ষী মালিক, বিনেশ ফোগট, বজরং পুনিয়ার মতো কুস্তিগিররা জানিয়েছেন মঙ্গলবার সন্ধ্যায় হরিদ্বারের গঙ্গায় মেডেল ভাসাবেন তাঁরা। বসবেন আমরণ অনশনেও।

গত কয়েকদিন ধরেই দিল্লির যন্তর মন্তরের সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন দেশের পদক জয়ী কুস্তিগিররা। ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে ব্রিজভূষণকে গ্রেফতারের দাবিতে বেশ কিছু দিন ধরে ধর্না দিচ্ছেন তাঁরা। রবিবার নতুন সংসদভবনের সামনে বিক্ষোভ দেখাতে গিয়ে পুলিশি হেনস্থার শিকার হন কুস্তিগিররা। এই ঘটনার পরই আরও জোড়ালো আন্দোলনের দিকে যান তাঁরা। অলিম্পিক্স পদকজয়ী সাক্ষী মালিক টুইটারে লেখেন,'এই পদকগুলি আমাদের প্রাণ। আজ এই পদকগুলো গঙ্গায় ফেলে দেওয়ার পর আমাদের ভবেঁচে থাকার কোনও মানে নেই। তাই পদক ফেলে দেওয়ার পর ইন্ডিয়া গেটের সামনে আমরা আমরণ অনশনে বসব।'

রবিবার নতুন সংসদ ভবনের বাইরে মহিলা সম্মান মহা পঞ্চায়েত আয়োজন করেন আন্দোলনকারীরা। যন্তর মন্তর থেকে সেখানে যাওয়ার চেষ্টা করছিলেন কুস্তিগীররা। দিল্লি পুলিশের পক্ষ থেকে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। কুস্তিগীরদের যন্তর মন্তর থেকে নতুন সংসদ ভবনের সামনে যেতে বাধা দেয় পুলিশ। নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে যাওয়ার চেষ্টা করেন কুস্তিগীররা। পুলিশ তাঁদের বাধা দেয়। ভিনেশ, সাক্ষী, বজরংকে ধাক্কা দিয়ে, টেনে-হিঁচড়ে বাসে তুলে নিয়ে যায় পুলিশ। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল। অনেকেই দিল্লি পুলিশের এই আচরণের নিন্দা করছেন।

দিল্লি পুলিশের স্পেশাল কমিশনার অফ পুলিশ (আইন-শৃঙ্খলা) দীপেন্দ্র পাঠক বলেছেন, 'আইন-শৃঙ্খলা বিধি লঙ্ঘন করার দায়ে আন্দোলনকারীদের আটক করা হয়েছে। তদন্তের পর আমরা আইনি ব্যবস্থা নেব।' কুস্তিগীরদের আটক করে নিয়ে যাওয়ার পাশাপাশি যন্তর মন্তরে আন্দোলনস্থলও ফাঁকা করে দিয়েছে দিল্লি পুলিশ।

Share this article
click me!