Vinesh Phogat: প্রধানমন্ত্রীর দফতরে যেতে বাধা, ফুটপাথে অর্জুন-খেলরত্ন পুরস্কার রেখে এলেন ভিনেশ

ভারতীয় কুস্তি ফেডারেশন ঘিরে বিতর্ক থামছেই না। কেন্দ্রীয় সরকার দাবি মেনে নেওয়ার পরেও সন্তুষ্ট হচ্ছেন না বজরং পুনিয়া, ভিনেশ ফোগটের মতো কুস্তিগীররা।

Soumya Gangully | Published : Dec 30, 2023 1:00 PM IST / Updated: Dec 30 2023, 07:23 PM IST

প্রধানমন্ত্রীর দফতরে যাওয়ার পথে বাধা পেয়ে ফুটপাথেই অর্জুন পুরস্কার, খেলরত্ন রেখে এলেন কুস্তিগীর ভিনেশ ফোগট। দেশে মহিলা কুস্তিগীরদের প্রতি বৈষম্য, হেনস্থার অভিযোগে পুরস্কার ফিরিয়ে দিয়েছেন ভিনেশ। তিনি আগেই পুরস্কার ফেরানোর কথা ঘোষণা করেছিলেন। সেই অনুযায়ী শনিবার প্রধানমন্ত্রীর দফতরে পুরস্কার ফেরাতে যাচ্ছিলেন এই কুস্তিগীর। সেই সময় তিনি নিরাপত্তারক্ষীদের কাছ থেকে বাধা পান। এরপর কর্তব্য পথের ফুটপাথে পুরস্কার রেখে আসেন ভিনেশ। তাঁর পুরস্কার ফেরানোর ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এই ঘটনায় ক্রীড়ামহলে চাঞ্চল্য তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়াতেও এই ঘটনা ঘিরে তর্ক-বিতর্ক শুরু হয়েছে। অনেকেই ভিনেশের প্রতিবাদকে সমর্থন করছেন। অনেকে আবার দাবি করছেন, ফুটপাথে পুরস্কার রেখে এসে ঠিক কাজ করেননি এই বিখ্যাত ক্রীড়াবিদ।

চিঠি লিখে প্রতিবাদ ভিনেশের

পুরস্কার ফেরানোর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে মহিলা কুস্তিগীরদের অসম্মানের অভিযোগ করেন ভিনেশ। চিঠিতে তিনি লেখেন, ‘আমাকে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন ও অর্জুন পুরস্কার দেওয়া হয়েছিল। কিন্তু আমার জীবনে এসবের আর কোনও অর্থ নেই। সব মহিলাই সম্মানের সঙ্গে জীবনযাপন করতে চান। প্রধানমন্ত্রী, এই কারণেই আমি আপনার কাছে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন ও অর্জুন পুরস্কার ফিরিয়ে দিতে চাই। এই পুরস্কার যাতে আমাদের সম্মানজনকভাবে বেঁচে থাকার পথে বাধা হয়ে না দাঁড়ায়, সেই কারণেই ফিরিয়ে দিতে চাই।’ এই চিঠির পর এবার পুরস্কার ফিরিয়ে দিলেন ভিনেশ।

 

 

প্রতিবাদ বজরং পুনিয়া, সাক্ষী মালিকেরও

কয়েকদিন আগেই ভিনেশের মতোই ফুটপাথে পদ্মশ্রী পদক রেখে এসেছেন বজরং পুনিয়া। এই কুস্তিগীরও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। সেই সময় তাঁকে বাধা দেয় পুলিশ। এরপর ফুটপাথে পদক রেখে আসেন বজরং। তিনি কুস্তি ফেডারেশনের কার্যকলাপ নিয়ে নানা অভিযোগ করেছেন। অপর এক কুস্তিগীর সাক্ষী মালিক প্রতিবাদ জানিয়ে অবসর ঘোষণা করেছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Wrestling Federation of India: ক্রীড়ামন্ত্রকের চাপ, ব্রিজভূষণের বাড়ি থেকে দফতর সরাল কুস্তি ফেডারেশন

WFI Controversy: চাপের মুখে হস্তক্ষেপ, কুস্তি ফেডারেশনের নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড ক্রীড়ামন্ত্রকের

Wrestling: কুস্তি ছেড়ে দিচ্ছেন, ব্রিজভূষণ-ঘনিষ্ঠের জয়ে ক্ষুব্ধ সাক্ষী মালিক

Share this article
click me!