Wrestling Federation of India: ক্রীড়ামন্ত্রকের চাপ, ব্রিজভূষণের বাড়ি থেকে দফতর সরাল কুস্তি ফেডারেশন

ভারতীয় কুস্তি ফেডারেশের কার্যকলাপ ঘিরে বিতর্ক কিছুতেই থামছে না। ক্রীড়ামন্ত্রক নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড করলেও, ব্রিজভূষণ শরণ সিংয়ের ছায়া দূর করা যাচ্ছে না।

Soumya Gangully | Published : Dec 29, 2023 8:45 AM IST / Updated: Dec 29 2023, 02:52 PM IST

ব্রিজভূষণ শরণ সিং অপসারিত হওয়ার পর কয়েক মাস কেটে গিয়েছে। নির্বাচনের পর ভারতীয় কুস্তি ফেডারেশনের নতুন পদাধিকারীরা নির্বাচিত হয়েছেন। কিন্তু তারপরেও ব্রিজভূষণের বাড়িতেই কুস্তি ফেডারেশনের দফতর ছিল। ক্রীড়ামন্ত্রক কড়া বার্তা দেওয়ার পর অবশেষে সেই দফতর সরানো হল। ব্রিজভূষণ অপসারিত হওয়ার পরেও তাঁর বাড়ি থেকে কীভাবে কুস্তি ফেডারেশনের কাজকর্ম চালানো হচ্ছিল, সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। এই ঘটনাই কুস্তি ফেডারেশনের উপর ব্রিজভূষণের প্রভাবের প্রমাণ দিচ্ছে। কুস্তি ফেডারেশনের নতুন সভাপতি সঞ্জয় সিং-সহ অন্যান্য পদাধিকারীরাও ব্রিজভূষণের ঘনিষ্ঠ। সেই কারণেই তাঁদের সাসপেন্ড করেছে ক্রীড়ামন্ত্রক। কুস্তি ফেডারেশনকে ব্রিজভূষণের প্রভাবমুক্ত করার উদ্যোগ নিয়েছে ক্রীড়ামন্ত্রক।

কুস্তি ফেডারেশনের কার্যকলাপে অসন্তুষ্ট ক্রীড়ামন্ত্রক

কুস্তি ফেডারেশনের নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড করার পাশাপাশি ব্রিজভূষণের বাড়ি থেকে কাজকর্ম চালানো নিয়েও অসন্তোষ প্রকাশ করে ক্রীড়ামন্ত্রক। প্রাক্তন পদাধিকারীদের বাড়িতে দফতর রাখা ক্রীড়া বিধির বিরোধী। ক্রীড়ামন্ত্রকের কড়া বার্তার পর কুস্তি ফেডারেশনের নতুন সভাপতি সাফাই দেন, ‘ফেডারেশনের বিরুদ্ধে একটি অভিযোগ হল, ব্রিজভূষণ শরণ সিংয়ের বাড়ি থেকে কাজকর্ম চালানো হচ্ছে। আমরা সদ্য ভারতীয় কুস্তি ফেডারেশনের দায়িত্ব নিয়েছি। আমরা নতুন একটি জায়গায় দফতর সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। ক্রীড়ামন্ত্রক যদি আমাদের বলে দেয় কোথায় যেতে হবে, তাহলে আমরা অবিলম্বে সেখানে চলে যাব। আমরা নতুন দফতরের খোঁজও করছি। আমরা অবিলম্বে নতুন দফতরে সরে যেতে তৈরি।’ এরপর অবশ্য সঞ্জয়কে সাসপেন্ড করে দেয় ক্রীড়ামন্ত্রক। কুস্তি ফেডারেশনের কাজকর্ম পরিচালনা করছে অ্যাড-হক কমিটি। ব্রিজভূষণের বাড়ি থেকে দফতর সরার পর কুস্তি ফেডারেশনের উপর থেকে তাঁর প্রভাব কমবে বলে আশা ক্রীড়ামহলের।

কুস্তি ফেডারেশনের কাজকর্ম পরিচালনায় অ্যাড হক কমিটি

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, কুস্তি ফেডারেশনের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করার জন্য ৩ সদস্যের অ্যাড হক কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির প্রধান করা হয়েছে উশু অ্যাসোসিয়েশনের সভাপতি ভূপিন্দর সিং বাজওয়াকে। বাকি ২ সদস্য প্রাক্তন হকি খেলোয়াড় এম এম সোমায়া ও প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় মঞ্জুষা কাঁওয়ার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

WFI Controversy: চাপের মুখে হস্তক্ষেপ, কুস্তি ফেডারেশনের নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড ক্রীড়ামন্ত্রকের

Wrestling: কুস্তি ছেড়ে দিচ্ছেন, ব্রিজভূষণ-ঘনিষ্ঠের জয়ে ক্ষুব্ধ সাক্ষী মালিক

Bajrang Punia: প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে ফুটপাতে পদ্মশ্রী রেখে এলেন বজরং পুনিয়া

Share this article
click me!