অলিম্পিকের আগেই ইতিহাস গড়ল গোপীচাঁদের সংস্থা, ভারতীয় দল পাচ্ছে 'স্মার্ট ধ্যানা রিং'

ভারতে অলিম্পিক ব্যাডমিন্টন দলের কোচ পুল্লেলা গোপীচাঁদের স্টার্ট-আপ সংস্থা ধ্যানা-কে টোকিও অলিম্পিকে ভারতের মেডিটেশন পার্টনার করল ভারতীয় অলিম্পিক কমিচি। মমানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য সকল ক্রী়ড়াবিদ পাবেন, এই সংস্থার তৈরি অভিনব যন্ত্র - স্মার্ট ধ্যানা রিং।

Asianet News Bangla | Published : Jul 12, 2021 4:32 PM IST

টোকিও ২০২০ অলিম্পিকে হয়তো অনেক ভারতীয় ক্রীড়াবিদই ইতিহাস গড়বেন। তবে, অলিম্পিকের খেলা শুরু হওয়ার আগেই ওয়ার্ল্ডস গ্রেটেস্ট শো-এর ইতিহাসে নাম তুলে ফেলল ভারতীয় ব্যাডমিন্টন কিংবদন্তি পুল্লেলা গোপীচাঁদ-এর স্টার্ট-আপ সংস্থা 'ধ্যানা'। ২০২০ টোকিও অলিম্পিকের জন্য ভারতের 'অফিসিয়াল মেডিটেশন পার্টনার' করা হয়েছে এই সংস্থাকে। ভারতই প্রথম দেশ হিসাবে অলিম্পিক গেমসের জন্য কোনও 'মেডিটেশন পার্টনার' গ্রহণ করল। পুরো ভারতীয় অলিম্পিক দলই 'স্মার্ট ধ্যানা রিং' এবং ধ্যানা স্বাস্থ্য পরিষেবা পাবে।

স্মার্ট ধ্য়ানা রিং কি? এটি হল এমন একটি যন্ত্র, যা ক্রীড়াবিদ, তাদের কোচ এবং অন্যান্য ক্রীড়া-কর্মীদের ধ্যান বা মনোসংযোগের মান পরিমাপ করতে সক্ষম। শুধু তাই নয়, এটি ধ্যানের মাধ্যমে তাদের খেলার চাপ সামলাতে এবং সামগ্রিকভাবে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সাহায্যও করবে। ভারতীয় ব্যাডমিন্টন কিংবদন্তি পুল্লেলা গোপীচাঁদের সহায়তায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র এবং বায়োমেডিকাল প্রযুক্তি ক্ষেত্রের উদ্যোগপতি ভৈরব শঙ্কর এই যন্ত্রটির বিকাশ ঘটিয়েছেন।

স্মার্ট ধ্যানা রিং হাতে সেক্রেটারি জেনারেল রাজীব মেহতা

এটি মূলত 'মাইন্ডফুল মিনিটস' অর্থাৎ ধ্যান করাকালীন একজন ব্যক্তি কতক্ষণ সত্যি সত্যি মনোনিবেশ করতে পারছেন তা পরিমাপ করে। কীভাবে এই পরিমাপ করে যন্ত্রটি? এই যন্ত আসলে অবিচ্ছিন্নভাবে ব্যবহারকারীর হার্ট রেট ভ্যারিয়েবিলিটি (HRV) অর্থাৎ, দুটি হার্টবিটের মধ্যের ব্যবধানকে অনুসরণ করে যায়। এর ভিত্তিতে এই যন্ত্র প্রত্যেক ধ্যানের সেশনকে তিনটি মৌলিক ভাগে ভাগ করে - শ্বাস-প্রশ্বাসের গুণমান, ফোকাস এবং রিল্যাক্সেশনের গুণমান।

স্মার্ট ধ্যানা রিং হাতে ভারতীয় অলিম্পিক ব্যাডমিন্টন দলের প্রধান কোচ তথা ধ্যানা সংস্থার ডিরেক্টর পুল্লেলা গোপীচাঁদ

স্মার্ট ধ্যানা রিং দীর্ঘদিন ধরে পুল্লেলা গোপীচাঁদের শিক্ষার্থীরা ব্যবহার করে আসছেন। এটি তাদের ফোকাস করা থেকে শুরু করে প্রোডাক্টিভিটি বাড়ানো এবং সামগ্রিকভাবে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটিয়েছে। আর তার ফল কী হয়েছে, তা সকলেই জানে। টোকিও অলিম্পিক ২০২০-তে ভারতীয় ব্যাডমিন্টন দলের প্রধান কোচ হয়েছেন পুল্লেলা গোপীচাঁদ। তিনি জানিয়েছেন, এইবারের অলিম্পিক গেমস ব্যতিক্রমী পরিস্থিতিতে অনুষ্ঠিত হচ্ছে বলে অত্যন্ত চ্যালেঞ্জের হয়ে উঠেছে। তিনি আরও জানয়েছেন, তিনি খেলোয়াড় বা কোচ হিসাবে তাঁর পুরো কেরিয়ার জুড়ে ধ্যানের উপর সর্বদা ভরসা রেখেছেন। 'ধ্যানা'র সাহায্যে ডেটা-চালিত ধ্যান ভারতীয় অলিম্পিক দলকে আরও ভালভাবে প্রস্তুত হতে এবং তাদের পূর্ণ সম্ভাবনাকে বিকশিত করতে সহায়তা করবে বলেই আশা প্রকাশ করেছেন গোপীচাঁদ।

অন্যদিকে, ধ্যানা সংস্থার ম্যানেজিং ডাইরেক্টর ভৈরব শঙ্কর বলেছেন, '২০১৮ সালে লসনে আয়োজিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটির শীর্ষ সম্মেলনে ক্রীড়া জগতে মানসিক সুস্থতার বিষয়টি নিশ্চিত করার বিষয়ে সকলে ঐক্যমত ছিলেন। ভারতে ধ্যানের সমৃদ্ধ ইতিহাস রয়েছে। ভারতের অলিম্পিক কমিটি মানসিক সুস্থতার গুরুত্বকে শুধু স্বীকৃতিই দেয়নি, প্রযুক্তির মাধ্যমে এর মোকাবিলার জন্য, তার সাংস্কৃতিক শিকড়ের দিকে ঝুঁকেছে।'

Share this article
click me!