অলিম্পিক পদক আর মিলখা সিংয়ের মাঝে তফাৎ ছিল মাত্র ০.১ সেকেন্ডের, দেখুন 'ফ্লাইং শিখের' সেই দৌড়

  • শুক্রবার রাতে প্রয়াত হন মিলখা সিং
  • করোনা বিরুদ্ধে লড়াই থামল ফ্লাইং শিখের
  • কিন্তু একটি আপশো, জীবন ভর রয়ে গিয়েছেন তাঁর
  • ১৯৬০ অলিম্পিকে ফটো ফিনিশে পদক হাতছাড়া হওয়া
     

Asianet News Bangla | Published : Jun 19, 2021 12:22 PM IST

শুক্রবার রাতে প্রয়াত হয়েছেন কিংবদন্তী ভারতীয় অ্যাথলিট মিলখা সিং। কোভিডের বীরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এশিয়ান গেমস ও কমনওয়েলথে সোনাজয়ী। তাঁর জীবনে অনেক পাওয়ার মধ্য একটি না পাওয়ার আক্ষেপ হয়তো জীবনভর থেকে গিয়েছিল। তা হল অলিম্পিক মেডেল ১৯৬০ রোম অলিম্পিকে মাত্র ০.১ সেকেন্ডের ফটো ফিনিশে অলিম্পক পোডিয়ামে দাঁড়ানোর সুযোগ হাতছাড়া হয়েছিল মিলখা সিংয়ের।

আরও পড়ুনঃক্ষুধার তাড়নায় দৌড়বিদ হয়েছিলেন মিলখা, রচনা করেছিলেন এক রূপকথা

শুধু মিলখা সিং নয় সেই ০.১ সেকেন্ডের আফশোষ রয়ে গিয়েছে গোটা দেশের। মিলখা প্রয়াণের দিনেও আলোচনায় সেই রোম অলিম্পিকের ফোটো ফিনিশের কথা। অলিম্পিকের আগে এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে সোনা পেয়েছিলেন মিলখা সিং। অলিম্পিকেও তাঁকে ঘিরে প্রত্যাশা বাড়ছিল। ফাইনালে শুরুটাও ভালোই করেছিলেন মিলখা। কিন্তু শেষ মুহুর্তে নিজের ভুলবশত গতি কিছুটা কমাতেই পদক হাতছাড়া হয় কিবদন্তী অ্যাথলিটের। চতুর্থ স্থানে শেষ করেছিলেন ফ্লাইং শিখ। তবে চতুর্থ হলেও ভারতীয় স্পোর্টসকে এক অনন্য পর্যায়ে নিয়ে গিয়েছিলেন ফ্লাইং শিখ।

আরও পড়ুনঃ'ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ', ট্যুইটে মিলখা সিংকে শ্রদ্ধা সৌরভের

নিজের কেরিয়ারে  এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে সোনা পেয়েছেন মিলখা সিং। এছাড়াও পেয়েছেম পদ্মশ্রী পুরস্কার ও খেলরত্ন সম্মান। পৃথিবী বিখ্যাত মিউজিয়াম মাদাম তুসোতেও বসানো হয়েছে তাঁর মমুর্তি। ২০১৮ সালে একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার স্পোর্টস অ্যাওয়ার্ডে যোগ দিয়েছিলেন মিলখা সিং। সেখানে তার সঙ্গে দেখা হয়েছিল অপর কিংবদন্তী অ্যাথলিট কার্ল লিউসের সঙ্গে। সেখানে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন মিলখা সিং।

আরও পড়ুনঃমিলখা প্রয়াণে হৃদয় ভাঙল দেশের, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শোকপ্রকাশ

 

 

শুক্রবার রাতে পিজিআইএমইআর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এশিয়ান গেমসে সোনা জয়ী কিংবদন্তী দৌড়বিদ মিলখা সিং। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর। শোকবার্তা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মিলখা সিংয়ের প্রয়াণে শোকস্তব্ধ ক্রীড়া জগৎ।


Share this article
click me!