দূরপাল্লার ট্রেনের অবস্থান জানাচ্ছে গুগল ম্যাপ, বেড়াতে যাওয়ার আগে সড়গড় হয়ে নিন অ্যাপ-এ

তিন বছর আগেই গুগল ম্যাপ একটি আপডেট করেছে। যা চলমান ট্রেনের অবস্থান জানিয়ে দেয়। এটি অ্যানরয়েড ও আইওএস - উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। 

Web Desk - ANB | Published : Mar 22, 2022 12:59 PM IST

ভারতীয় রেল(Indian Rail) - দেশের লাইফলাইন। সস্তায় দূরপাল্লার ভ্রমণের খুবই গুরুত্বপূর্ণ দেশের মানুষের কাছে। ধনী, দরিদ্র নির্বিশেষে অনেক মানুষ এখনও পর্যন্ত ট্রেনের ওপরই নির্ভরশীল। কিন্তু ভারতীয় রেলে ট্রেন লেট করার ঘটনা হামেশাই ঘটে।  দূরপাল্লার থেকে শুরু করে অধিকাংশ ট্রেনই (Train) লেট করে। তাই এটি আর নতুন  কোনও বিষয় নয়। কিন্তু এখন আর ট্রেন লেক করলেও উৎকণ্ঠায় কাটাতে হবে না আপনাকে। বারবার স্টেশনে ফোন করে জানতে হবে না কোথায় রয়েছে দূরপাল্লার ট্রেন। সেই কাজই করে দেবে গুগল ম্যাপ (Google Map)। 

অনেক সময় এমনও হয় আপনার বৃদ্ধ বাবা-মা ট্রেনে সফর করছেন। হয়তো বাড়ি ফিরছেন - নয়তো কোথাও যাচ্ছেন। কিন্তু ট্রেন লেট করেছে। কোথায় আছে সেই ট্রেনটি তা জানতে আপনার মন আনচান করছে। কারণ তাদের স্টেশনে রিসিভ করতে যাওযার ব্যাপার রয়েছে। ঠিক এই সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে আপনার হাতের মুঠোফোনটি। 

যদিও ixigo, RailYatra, Where is my train- এজাতীয় প্রচুর অ্য়াপ রয়েছে- যেগুলি আপনাকে জানাবে কোথায় রয়েছে আপনার ট্রেন। কিন্তু পাশাপাশি এই বিষয়ে নির্ভূল তথ্য দেবে গুগল ম্যাপও। তিন বছর আগেই গুগল ম্যাপ একটি আপডেট করেছে। যা চলমান ট্রেনের অবস্থান জানিয়ে দেয়। এটি অ্যানরয়েড ও আইওএস - উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। 

কিন্তু কী করে জানবেন? 
 গুগল ম্যাপ ব্যবরার করা জানতে হবে প্রথমে। কারণ গুগল ম্যাপই দেখিয়ে দেবে যে কোনও ট্রেনের চলমান অবস্থা। এই অ্যাপ কিন্তু বিনামূল্যেই ব্যবহার করা যায়। শুধুমাত্র ফোনে ইন্টারনেট সংযোগের প্রয়োজন। এই অ্যাপের মাধ্যমে কোনও একটি ট্রেনের রিয়েল টাইম স্টেটাশ সবই পাওয়া যায়। আর সেই জন্য প্রথমেই আপনার মোবাইল ফোনে গুগল ম্যাপ আপলোড করতে হবে। 
১. প্রথমমেই গুগল ম্যাপ অ্যাপ চালু করতে হবে
২. অনুসন্ধানবারে গিয়ে গন্তব্য স্টেশনের নাম লিখতে হবে।
৩. ট্রেনের আইকনে হালকা করে প্রেস করুন
৪. রুট বিকল্পে প্রেস করুন। যেখানে একটি ট্রেনের আইকন রয়েছে।
৫. আপনার ট্রেনের নামের ওপর প্রেস করুন। তাহলেই আপনি ট্রেনের চলমান অবস্থা দেখতে পাবেন। একই সঙ্গে জানতে পারবেন কখন গন্তব্যে পৌঁছাবে ট্রেননি। 

তবে এই সুবিধে শুধুনাত্র দূরপাল্লার ট্রেনের জন্য প্রযোজ্য। এখনও এটি লোকাল ট্রেনের জন্য চালু হয়নি। তবে লোকাল ট্রেনের গতিবিধি জানা যায় Where is my train- এই অ্যাপের মাধ্যমে। 
 

Share this article
click me!