Android ব্যবহারকারীরা সাবধান! আপনার ডিভাইস সুরক্ষিত কিনা এভাবে চেক করুন

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে ভারতীয় সাইবার নিরাপত্তা সংস্থার (MeitY) মতে, আক্রমণকারী Androidএর এই দুর্বলতা থেকে সংবেদনশীল তথ্য পেতে, উন্নত সুযোগ-সুবিধা পেতে এবং লক্ষ্যযুক্ত সিস্টেমে পরিষেবার ক্ষেত্রে একাধিক সমস্যা দেখা দিতে পারে

 

Saborni Mitra | Published : Nov 14, 2023 3:21 PM IST

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-IN) এর বিশেষজ্ঞরা 11, 12,12L, 13 এবং 14 সংস্করণ সহ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে একাধিক দুর্বলতা খুঁজে পেয়েছেন। এই জাতীয় সমস্যাটির কারণে বিপুল সংখ্যক Android ডিভাইসে সমস্যা হতে পারে। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে ভারতীয় সাইবার নিরাপত্তা সংস্থার (MeitY) মতে, আক্রমণকারী Androidএর এই দুর্বলতা থেকে সংবেদনশীল তথ্য পেতে, উন্নত সুযোগ-সুবিধা পেতে এবং লক্ষ্যযুক্ত সিস্টেমে পরিষেবার ক্ষেত্রে একাধিক সমস্যা দেখা দিতে পারে। যা ফোনের দুর্বলতার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

CERT-IN বলেছে, ফ্রেমওয়ার্ক, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেট, কার্নেল এলটিএস, আর্ম কম্পোনেন্ট, মিডিয়াটেক কম্পোনেন্ট, কোয়ালকম কম্পোনেন্ট এবং কোয়ালকম ক্লোজড-সোর্স কম্পোনেন্টের ত্রুটির কারণে অ্যান্ড্রয়েডে এই দুর্বলতাগুলি বিদ্যমান।

অন্যদিকে গুগলও এই ঝুঁকির কথা স্বীকার করে নিয়েছে। গত সপ্তাহে প্রকাশিত গুগলের অ্যান্ড্রয়েড সিকিউরিটি বুলেটিনে বলা হয়েছে নিরাপত্তা দুর্বলতা অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিকে প্রভাবিত করেছে। তারা সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা আপডেটও প্রকাশ করেছে।

কীভাবে নিজের অ্যান্ড্রয়েড সংস্করণ চেক ও আপডেট করবেনঃ

আপনি আপনার সেটিংস অ্যাপে আপনার ডিভাইসের Android সংস্করণ নম্বর, নিরাপত্তা আপডেট স্তর এবং Google Play সিস্টেম স্তর খুঁজে বার করুন। আপনার জন্য আপডেট উপলব্ধ হলে আপনি বিজ্ঞপ্তি পাবেন। আপনি আপডেটের জন্য চেক করতে পারেন।

আপনার কোন Android সংস্করণ আছে তা পরীক্ষা করার নিয়মঃ

- আপনার ফোনের সেটিংস অ্যাপ খুলুন।

- ফোন সম্পর্কে এবং তারপরে অ্যান্ড্রয়েড সংস্করণে আলতো চাপুন।

- আপনার "Android সংস্করণ," "Android নিরাপত্তা আপডেট," এবং "বিল্ড নম্বর" খুঁজুন।

- আপনার জন্য উপলব্ধ সর্বশেষ Android আপডেট পাবেন

বেশিরভাগ সিস্টেম আপডেট এবং নিরাপত্তা প্যাচ স্বয়ংক্রিয়ভাবে ঘটে। একটি আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে:

- আপনার ডিভাইসের সেটিংস অ্যাপ খুলুন।

- নিরাপত্তা এবং গোপনীয়তা এবং তারপর সিস্টেম এবং আপডেটগুলি আলতো চাপুন৷

- নিরাপত্তা আপডেটের জন্য, নিরাপত্তা আপডেট আলতো চাপুন।

- গুগল প্লে সিস্টেম আপডেটের জন্য, গুগল প্লে সিস্টেম আপডেটে ট্যাপ করুন।

- স্ক্রিনে যেকোনো ধাপ অনুসরণ করুন।

- তখন আপনি অ্যান্ড্রয়েড আপডেট পাবেন।

Share this article
click me!