Apple iPhone 15 Pro-এর ভারতের 'ISRO' সংযোগ রয়েছে, জেনে নিন এর অর্থ কী

Apple পারফরম্যান্স এবং ক্যামেরা আপগ্রেড সহ iPhone 15 Pro সিরিজ চালু করেছে। এর সাথে Apple একটি বিশেষ সংযোগ বৈশিষ্ট্য সহ iPhone 15 Pro সিরিজ চালু করেছে।

Parna Sengupta | Published : Sep 14, 2023 5:56 AM IST / Updated: Sep 14 2023, 11:45 AM IST

যদি আপনাকে এটা বলা হয় যে সম্প্রতি লঞ্চ হওয়া Apple iPhone 15 Pro-এর সঙ্গে ভারতীয় জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা অর্থাৎ ISRO-এর বিশেষ সংযোগ রয়েছে, তাহলে চমকে উঠবেন তো! সেটাই স্বাভাবিক। কিন্তু একথা শুধু আমরাই বলছি না! সবাই বলছে। Apple iPhone 15 Pro-তে উপস্থিত একটি বিশেষ বৈশিষ্ট্যের কারণে এটিও সম্ভব হবে। জেনে নিন সেটি কী বৈশিষ্ট্য।

iPhone 15 Pro সিরিজের একটি বিশেষ বৈশিষ্ট্য

জানা গেছে যে Apple পারফরম্যান্স এবং ক্যামেরা আপগ্রেড সহ iPhone 15 Pro সিরিজ চালু করেছে। এর সঙ্গে Apple একটি বিশেষ সংযোগ বৈশিষ্ট্য সহ iPhone 15 Pro সিরিজ চালু করেছে।

iPhone 15 Pro সিরিজের সঙ্গে, ব্যবহারকারীদের কাছে ISRO-এর NavIC প্রযুক্তি থাকবে। এটি অ্যাপল আইফোন ব্যবহারকারীদের নেভিগেশন সাপোর্ট দেবে বলে জানা গিয়েছে।

NavIC প্রযুক্তি কি?

জেনে রাখা ভালো যে এটি হবে ভারতের গ্লোবাল পজিশনিং সিস্টেমের দেশীয় সংস্করণ। তবে এটি শুধুমাত্র মার্কিন সরকারই পরিচালনা করতে পারবে। NavIC-তৈরি করেছে ISRO। এটি মোবাইল চিপসেটে নেভিগেশন প্রযুক্তিকে রাখতে Qualcomm-এর সঙ্গে সহযোগিতা করেছে। কিন্তু এখন ভারতের মহাকাশ সংস্থা অ্যাপলের সঙ্গে নতুন A17 প্রো চিপসেটের জন্য কাজ করতে এবং NavIC-কে নতুন iPhone 15 Pro এবং 15 Pro Max মডেলের সঙ্গে জুড়তে পেরেছে, যা সামগ্রিকভাবে একটি বড় কৃতিত্ব।

এখন ISRO A17 Pro চিপসেটের জন্য অ্যাপলের সঙ্গে সরাসরি কাজ করছিল। Apple এবং ISRO যৌথভাবে নতুন iPhone Pro মডেলে ভারতের দেশীয় নেভিগেশন প্রযুক্তি NavIC চালু করেছে। অ্যাপলের অফিসিয়াল ওয়েবসাইটে প্রো মডেলের লোকেশন সেগমেন্টে NavIC প্রযুক্তি দেখা যাবে।

NavIC প্রযুক্তি কিভাবে কাজ করে?

NavIC এর সাথে, অ্যাপল ব্যবহারকারীরা দুই ধরনের অবস্থান পরিষেবা পান। ব্যবহারকারী স্ট্যান্ডার্ড পজিশনিং পরিষেবার পাশাপাশি এনক্রিপ্ট করা পরিষেবা পায়।

নিরাপত্তা সংস্থা এবং সামরিক অ্যাক্সেসের জন্য এনক্রিপ্ট করা পরিষেবা চালু করা হয়েছে। যাইহোক, অ্যাপলের প্রো মডেলগুলিতে ভারতীয় ব্যবহারকারীদের জন্য কবে এই বৈশিষ্ট্যটি চালু করা হবে, তার জন্য আমাদের আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।

Share this article
click me!