বিশ্বের প্রথম সংস্থা হিসেবে ৬জি প্রযুক্তি চালু করছে জিও, ঘোষণা মুকেশ আম্বানির

ভারতের অন্যতম জনপ্রিয় মোবাইল নেটওয়ার্ক হয়ে উঠেছে জিও। ৫জি প্রযুক্তি চালু করেছে মুকেশ আম্বানির মালিকানাধীন সংস্থা। এবার আরও উন্নত প্রযুক্তি আনতে চলেছে জিও।

Soumya Gangully | Published : Aug 28, 2023 2:02 PM IST / Updated: Aug 28 2023, 08:27 PM IST

সোমবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪৬-তম বার্ষিক সাধারণ সভায় জিও সম্পর্কে এক বিশেষ ঘোষণা করলেন মুকেশ আম্বানি। তিনি জানিয়েছেন, বিশ্বের প্রথম সংস্থা হিসেবে ৬জি প্রযুক্তি চালু করতে চলেছে জিও। ফলে মোবাইল নেটওয়ার্কের ক্ষেত্রে সারা বিশ্বে নতুন নজির গড়তে চলেছে জিও। আম্বানি জানিয়েছেন, ‘জিও প্ল্যাটফর্মগুলি এখন প্রযুক্তি সংস্থায় পরিণত হয়েছে। জিও এখন আর শুধু টেলিকম অপারেটর নেই। বদলে গিয়েছে সংস্থা। ভারতের সীমানার বাইরেও উদ্ভাবনী শক্তি ছড়িয়ে দিতে চাইছে জিও প্ল্যাটফর্মগুলি। ভারতে তৈরি প্রযুক্তি বিদেশে রফতানি করাই সংস্থার লক্ষ্য। প্রযুক্তিগত ক্ষেত্রে বিশ্বের প্রথমসারির সংস্থা হয়ে ওঠাই লক্ষ্য।’

আম্বানি আরও জানিয়েছেন, জিও সংস্থা নিজেরাই যে প্রযুক্তি তৈরি করেছে, তার মাধ্যমে ৫জি নেটওয়ার্কের ব্যবস্থা করতে পেরেছে। স্ট্যান্ড অ্যালোন ৫জি আর্কিটেকচার, ক্যারিয়ার অ্যাগ্রিগেশন, নেটওয়ার্ক স্লাইসিং,  উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা বা মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। নোকিয়া, এরিকসন, স্যামসুংয়ের মতো সংস্থাগুলির সঙ্গে একযোগে সারা ভারতে ৫জি প্রযুক্তি ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে জিও। আম্বানি জানিয়েছেন, জিও-র ৫জি রেডিওর মাধ্যমে নানা পরিষেবা দেওয়া সম্ভব।

জিও ৫জি যেভাবে সারা দেশে ছড়িয়ে দেওয়া সম্ভব হয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন আম্বানি। ২০২২-এর অক্টোবরে চালু হয় জিও ৫জি। তারপর ৯ মাসের মধ্যেই সারা দেশে ছড়িয়ে পড়েছে এই প্রযুক্তি। দেশের ৯৬ শতাংশেরও বেশি অঞ্চলে পৌঁছে দেওয়া হয়েছে জিও ৫জি। এ বছরের ডিসেম্বরের মধ্যে দেশের বাকি অংশেও জিও ৫জি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। বিশ্বের খুব কম দেশেই এভাবে ছড়িয়ে পড়েছে ৫জি প্রযুক্তি। এক্ষেত্রে নতুন নজির গড়েছে জিও।

এর আগে আম্বানি ঘোষণা করেছিলেন, জিও ৫জি মোবাইল নেটওয়ার্ক বিশ্বের সবচেয়ে সস্তা হবে। সোমবারের বার্ষিক সাধারণ সভায় অবশ্য সে ব্যাপারে কিছু বলেননি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার। তবে তিনি জানিয়েছেন, ‘ভারতে সবার কাছে কৃত্রিম বুদ্ধিমত্তা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে জিও। সব জায়গায় পৌঁছে যাবে কৃত্রিম বুদ্ধিমত্তা। আমরা সেই ব্যবস্থা করব।’

ভারতের নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত প্ল্যাটফর্ম তৈরি করতে চলেছে জিও। এক্ষেত্রে দেশের যে প্রতিভা ও ক্ষমতা আছে, সেটাকেই কাজে লাগানো হবে বলে জানিয়েছেন আম্বানি। তিনি ডিজিট্যাল পরিকাঠামোর উন্নতির উপর জোর দেওয়ার কথাও বলেছেন। কারণ, কৃত্রিম বুদ্ধিমত্তা কম্পিউটারের উপর নির্ভরশীল। ২০০০ মেগাওয়াটের কৃত্রিম বুদ্ধিত্তাবিশিষ্ট কম্পিউটিং ব্যবস্থা চালু করছে রিলায়েন্স।

আরও পড়ুন-

সোনালি, বেগুনি রঙের হচ্ছে না আইফোন ১৫ প্রো, পাওয়া যাবে নতুন ২ রঙের মডেল

Xiaomi 13T সিরিজ আগামী মাসে লঞ্চ হবে, শক্তিশালী ব্যাটারি এবং রয়েছে আরও দুর্দান্ত ফিচার

শিশু থেকে টিনেজারদের ইন্টারনেটে আসক্তি, এর সমস্যা ও সমাধানের উপায় জানালেন চিকিৎসক

Read more Articles on
Share this article
click me!