এআই কি আপনার মৃত্যুর দিন ভবিষ্যদ্বাণী করতে পারে! এই নতুন গবেষণা কি বলছে

এটি স্বাস্থ্যের অবস্থা এবং শিক্ষার স্তর, ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট এবং হাসপাতালে পরিদর্শন থেকে ফলাফল নির্ণয়, আয় এবং পেশা থেকে শুরু করে অন্যান্য তথ্য বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়েছিল।

deblina dey | Published : Dec 21, 2023 6:04 AM IST

ChatGPT-এর মতো একটি নতুন এআই টুল একেবারে নির্ভুল ভাবে একজন ব্যক্তির মৃত্যুর সময় ভবিষ্যদ্বাণী করতে পারে। লাইফ টু ভেক নামে পরিচিত এই মডেলটি ডেনিশ জনগণের ব্যক্তিগত তথ্যের উপর প্রশিক্ষিত হয়েছিল। সাম্প্রতিক একটি গবেষণার ফেল এই বিষয়টি প্রকাশ্যে আসে। ডেনমার্কের টেকনিক্যাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলেছেন যে মডেলটি অন্যান্য সিস্টেমের তুলনায় একজন ব্যক্তির মৃত্যুর সম্ভাবনা আরও সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে পারে।

নেচার কম্পিউটেশনাল সায়েন্স জার্নালে মঙ্গলবার প্রকাশিত গবেষণায়, গবেষকরা ২০০৮ থেকে ২০২০ সালের মধ্যে ৬০ লক্ষ ডেনের তথ্য সংগ্রহ করেছেন। এটি স্বাস্থ্যের অবস্থা এবং শিক্ষার স্তর, ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট এবং হাসপাতালে পরিদর্শন থেকে ফলাফল নির্ণয়, আয় এবং পেশা থেকে শুরু করে অন্যান্য তথ্য বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়েছিল।

বিজ্ঞানীরা জীবন ও মৃত্যুর ভবিষ্যদ্বাণী করার মডেলের ক্ষমতা বিশ্লেষণের জন্য ৩৫ থেকে ৬৫ বছর বয়সী মানুষের থেকে ডেটা নিয়েছিলেন। অর্ধেক ডেটা ২০১৬ এবং ২০২০ এর মধ্যে মৃত্যু হওয়া লোকদের অন্তর্ভুক্ত। সমীক্ষায় দেখা গিয়েছে যে এআই মডেলের ভবিষ্যদ্বাণীগুলি জীবন বীমা সংস্থাগুলির দ্বারা ব্যবহৃত অন্য যে কোনও সিস্টেম বা পদ্ধতির তুলনায় ১১ শতাংশ বেশি নির্ভুল।

DTU প্রফেসর সুনে লেহম্যান, যিনি জার্নালে প্রকাশিত নিবন্ধের প্রথম লেখকও, বলেন, “আমরা মৌলিক প্রশ্নের সমাধান করার জন্য মডেলটি ব্যবহার করেছি: AI আপনার অতীতের অবস্থা এবং ঘটনাগুলির উপর ভিত্তি করে আপনার ভবিষ্যতের ভবিষ্যতবাণী কতটুকু করবে? ভবিষ্যদ্বাণী করতে পারে ঘটনা? বৈজ্ঞানিকভাবে, যা আমাদের কাছে উত্তেজনাপূর্ণ তা ভবিষ্যদ্বাণী নয়, কিন্তু ডেটার দিকগুলি যা মডেলটিকে এই ধরনের সঠিক উত্তর দিতে সক্ষম।

লেখক বলেছেন, "মানুষের জীবনকে একটি দীর্ঘ ঘটনার ক্রম হিসাবে ভাবা উত্তেজনাপূর্ণ, যেমন একটি ভাষার একটি বাক্যে শব্দের একটি সিরিজ। এটি সাধারণত এআই-তে ট্রান্সফরমার মডেলগুলি ব্যবহার করা হয় এমন কাজ, কিন্তু আমাদের পরীক্ষা-নিরীক্ষায়, আমরা সেগুলিকে বিশ্লেষণ করতে ব্যবহার করি যাকে আমরা জীবন ক্রম বলি, অর্থাৎ মানুষের জীবনে ঘটে যাওয়া ঘটনাগুলি। ইন্ডিপেনডেন্টের মতে।

গবেষণায় আরও দেখা গিয়েছে যে মডেলটি ব্যক্তিত্ব পরীক্ষার ফলাফল, চার বছরের মধ্যে একজন ব্যক্তির মারা যাওয়ার সম্ভাবনা ইত্যাদি সম্পর্কিত সাধারণ প্রশ্নগুলির ভবিষ্যদ্বাণী করতে পারে। যাইহোক, বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে বীমা কোম্পানিগুলিকে নৈতিক কারণ উল্লেখ করে এই সিস্টেমটি ব্যবহার করা উচিত নয়।

“অবশ্যই, আমাদের মডেলটি কোনও বীমা কোম্পানির দ্বারা ব্যবহার করা উচিত নয়, কারণ বীমার পুরো ধারণাটি হল কোন ঘটনা, বা মৃত্যু, বা তাদের ব্যাগ হারানোর ফলে হতভাগ্য ব্যক্তি কে হবেন সে সম্পর্কে তথ্যের অভাবের জন্য ক্ষতিপূরণ করা। ভাগ , আমরা এই বোঝা ভাগ করে নিতে পারি," লেহম্যান ব্যাখ্যা করেছিলেন।

Share this article
click me!