X Twitter: এলন মাস্কের হাতে পড়েই বিপদ? হু হু করে কমে যাচ্ছে ‘এক্স’-এর ব্যবহারকারীর সংখ্যা

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে লিন্ডা ইয়াক্কারিনো জানিয়েছেন যে, এলন মাস্ক দায়িত্ব নেওয়ার পর থেকেই এক্স হ্যান্ডেলে কমে গেছে দৈনিক অ্যাক্টিভ ইউজার সংখ্যা।

Sahely Sen | Published : Oct 3, 2023 3:08 PM IST

মাইক্রোব্লগিং সংস্থা টুইটার (Twitter) কিনে নেওয়ার পর থেকেই একের পর এক বদল ঘটিয়েছেন নতুন CEO এলন মাস্ক (Elon Musk)। সংস্থার অন্দরে শয়ে শয়ে কর্মী ছাঁটাই করা তো বটেই, ব্যবহারকারীদের জন্যেও বিবিধ ধরনের বদল নিয়ে এসেছেন এই ধনকুবের। ব্লু টিকের আলাদা করে অর্থ নেওয়া থেকে শুরু করে লোগো বদল করে ফেলা, ইত্যাদি বহু অদলবদল ঘটেছে এই সোশ্যাল মিডিয়া মাধ্যমে। শেষমেশ সংস্থার ব্র্যান্ডের নামটাই বদলে ‘টুইটার’ থেকে ‘এক্স’ করে দিয়েছেন তিনি। কিন্তু এত কাণ্ড ঘটিয়েও ‘X’-এর ব্যবহারকারীর সংখ্যা কিন্তু পড়তির দিকে।

সংস্থায় অতি সম্প্রতি নতুন CEO পদে যোগ দিয়েছেন লিন্ডা ইয়াক্কারিনো, তিনিই দাবি করেছেন যে, কোনও মতেই বাড়ানো যাচ্ছে না এক্স-এর ইউজার সংখ্যা। অতি দ্রুত হু হু করে ব্যবহারকারীর সংখ্যা কমে যাচ্ছে এই সোশ্যাল মিডিয়া মাধ্যমে।

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে লিন্ডা ইয়াক্কারিনো (Linda Yaccarino) জানিয়েছেন যে, এলন মাস্ক দায়িত্ব নেওয়ার পর থেকেই এক্স হ্যান্ডেলে কমে গেছে দৈনিক অ্যাক্টিভ ইউজার সংখ্যা। একধাক্কায় ২৫৪.৫ মিলিয়ন থেকে তা কমে দাঁড়িয়েছে প্রায় ২২৫ মিলিয়নে। অর্থাৎ, এক্স-এর দৈনিক ব্যবহারকারীর সংখ্যা এখনও পর্যন্ত প্রায় ১১.৬ শতাংশ হ্রাস পেয়েছে।

যদিও, হিসেব বলছে যে, এই সংখ্যাটা গত বছরের তুলনায় কম। ২০২২ সালে ব্যবহারকারীর সংখ্যা কমে গিয়েছিল প্রায় ১৫ মিলিয়ন। সেই পরিমাণটি ২০২৩ সালে শতাংশের হিসেবে ৩.৭ শতাংশ কম। তাই, আশা করা থামাচ্ছেন না এক্স-এর CEO। তিনি জানিয়েছেন, ২০২৪ সালের মধ্যে বিপুল লাভের মুখ দেখবে এলন মাস্কের এই সংস্থা।

 

Share this article
click me!