Chromebook: মেড ইন ইন্ডিয়া ক্রোমবুক তৈরির জন্য একত্রিত গুগল ও এইচপি, জানুন নতুন এই প্রযুক্তি সম্পর্কে

কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর গুগল এবং এইচপির মধ্যে চুক্তি সম্পর্কে টুইট করেছেন এবং বলেছেন, এটা দেখে ভালো লাগছে যে গুগল ভারতে তার ক্রোমবুক ডিভাইস তৈরি করার পরিকল্পনা করেছে।

 

Saborni Mitra | Published : Oct 2, 2023 4:45 PM IST

ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অধীনে, বিশ্বের শীর্ষস্থানীয় দুই প্রযুক্তি সংস্থা গুগল এবং এইচপি হাত মিলিয়েছে। দুটি সংস্থা একত্রে ভারতে ক্রোমবুক তৈরি করার কাজ শুরু করেছে। গুগলের সিইও সুন্দর পিচাই সোমবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এ একটি পোস্ট করেন। সেখানে তিনি বলেছেন, 'আমরা ভারতে ক্রোমবুক তৈরি করতে এইচপির সঙ্গে গাঁটছড়া বেঁধেছি। এইগুলি ভারতে তৈরি করা প্রথম ক্রোমবুক এবং ভারতীয় ছাত্রদের জন্য সাশ্রয়ী মূল্যের এবং সুরক্ষিত কম্পিউটিং অ্যাক্সেস করা সহজ করে তুলবে'।

কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর গুগল এবং এইচপির মধ্যে চুক্তি সম্পর্কে টুইট করেছেন এবং বলেছেন, এটা দেখে ভালো লাগছে যে গুগল ভারতে তার ক্রোমবুক ডিভাইস তৈরি করার পরিকল্পনা করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৃষ্টিভঙ্গি এবং পিএলআই নীতি (উৎপাদন লিঙ্কড ইনসেনটিভ স্কিম 2.0) দ্রুত ভারতকে ইলেকট্রনিক্স উত্পাদনে একটি পছন্দের অংশীদার করে তুলছে।

 

 

চেন্নাইয়ের কাছে ফ্লেক্স প্ল্যান্টে তৈরি করা হচ্ছে। সেখানে HP আগস্ট ২০২০ থেকে ল্যাপটপ এবং ডেস্কটপ রেঞ্জ তৈরি করছে। HP Chromebook উৎপাদন শুরু হবে অক্টোবর ২০২৩এ এবং প্রাথমিকভাবে শিক্ষা খাতে সাশ্রয়ী মূল্যের ব্যক্তিগত কম্পিউটারের (PC) চাহিদা মেটাবে।

Chromebook কি

Chromebooks ChromeOS অপারেটিং সিস্টেম চালায় এবং শ্রেণীকক্ষে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। Google এবং HP একত্রিত হয়ে স্কুলগুলিতে প্রযুক্তির গ্রহণকে উৎসাহিত করবে। শিক্ষায় ডিজিটাল রূপান্তর আরও জোরদার হবে। সুবিধে পাবে পড়ুয়ারা।

Read more Articles on
Share this article
click me!