রিলায়েন্স জিও-র দাবী বছরের শেষ নাগাদ 5G নেটওয়ার্কে গোটা কলকাতা কভার করবে

কলকাতা এলএসএ ২৬ গিগাহার্টজ এবং রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডকে বরাদ্দ ৩৩০০ মেগাহার্টজ স্পেকট্রামে 5G রোল আউট পরীক্ষার প্রথম পর্যায় পরিচালনা করেছে," DoT-এর কলকাতা শাখা টুইটারে জানিয়েছে৷

 

deblina dey | Published : Aug 9, 2023 9:00 AM IST / Updated: Aug 09 2023, 02:40 PM IST

সোমবার, ভারতের শীর্ষস্থানীয় টেলিকম পরিষেবা প্রদানকারী রিলায়েন্স জিও, পশ্চিমবঙ্গের কলকাতায় তার ট্রু 5জি নেটওয়ার্কগুলির শক্তি প্রদর্শন করেছে৷ কলকাতার আইটি বিভাগ এবং টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) একটি ওয়ার্কশপের আয়োজন করেছিল। জিও, যার কলকাতায় 5G-এর জন্য একটি কেন্দ্র রয়েছে। আপাতত, Reliance Jio হল একমাত্র টেলিকম অপারেটর যে কলকাতায় 5G নেটওয়ার্ক পরিষেবা চালু করেছে৷

"কলকাতা এলএসএ ২৬ গিগাহার্টজ এবং রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডকে বরাদ্দ ৩৩০০ মেগাহার্টজ স্পেকট্রামে 5G রোল আউট পরীক্ষার প্রথম পর্যায় পরিচালনা করেছে," DoT-এর কলকাতা শাখা টুইটারে জানিয়েছে৷ কলকাতায় Jio-এর 5G অভিজ্ঞতা কেন্দ্রে, টেলকো তার True 5G নেটওয়ার্কগুলি কী তা সম্পর্কে তথ্য প্রদান করছে৷ রাজ্য সরকারের আধিকারিকরা ব্যবহারের ক্ষেত্রে প্রদর্শন দেখতে সক্ষম হয়েছিলেন এবং রাজ্যে 5G নেটওয়ার্কের সম্প্রসারণ কীভাবে দ্রুত হারে হতে পারে তা নিয়ে আলোচনা করেছিলেন।

Jio পুরো পশ্চিমবঙ্গে 5G চালু করার চেষ্টা করছে। ডিসেম্বরের শেষের দিকে, Jio দাবি করেছে যে তার 5G নেটওয়ার্কগুলি পুরো কলকাতায় পৌঁছে যাবে। Jio শিলিগুড়িতে পরবর্তী 5G রোল আউট করার চেষ্টা করছে, যেখানে Airtel ইতিমধ্যেই তার 5G নেটওয়ার্ক বাণিজ্যিকভাবে উপলব্ধ করেছে৷ কলকাতায়, কোম্পানি ইতিমধ্যেই তার ওয়েলকাম অফার চালু করেছে, যার অধীনে ব্যবহারকারীরা কোনও অতিরিক্ত খরচ ছাড়াই Jio-এর True 5G-এর অভিজ্ঞতা নিতে পারবে এবং তাদের মোবাইলে 1 Gbps পর্যন্ত গতি পাবে। Jio ব্যবহারকারীদের অবশ্যই 239 টাকার প্ল্যানের সঙ্গে রিচার্জ করতে হবে যদি তারা কোম্পানির কাছ থেকে 5G কানেকশন পেতে চায়।

 

 

গত বছরের নিলামে, জিও রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডকে বরাদ্দ ২৬ গিগাহার্টজ এবং ৩৩০০ মেগাহার্টজ স্পেকট্রামে 5জি রোল আউট টেস্টিং পেয়েছে, "ডট-এর কলকাতা শাখা টুইটারে বলেছে।Jio হল একমাত্র টেলকো, যেটি 700 MHz, 3300 MHz এবং 26 GHz-এ স্পেকট্রাম ব্যবহার করে স্বতন্ত্র মোডে 5G পরিষেবা চালু করছে। রিলায়েন্স জিও সারা দেশে 5G SA মোতায়েন করছে। টেলকো ইতিমধ্যেই তার 5G নেটওয়ার্ক সহ আটটি শহরে পৌঁছেছে। আটটি শহর হল- দিল্লি, মুম্বাই, হায়দ্রাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, কলকাতা, নাথদ্বারা এবং বারাণসী। নাথদ্বারাতে, তবে, Jio 5G মোবাইল নেটওয়ার্ক পরিষেবাগুলি অফার করছে না যেমন এটি অন্যান্য শহরে অফার করছে।

Share this article
click me!