কেন্দ্র সরকারের PLI স্কিমের মাধ্যমে দেশে অর্থনীতিতে পরিবর্তন, এগিয়ে আসছে ছোটবড় সংস্থা

কেন্দ্র সরকারের PLI স্কিমের মাধ্যমে অর্থনীতিতে বড় পরিবর্তন। পরিবহণ থেকে কর - একাধিক সুবিধে পাওয়ায় এগিয়ে আসছে অনেক সংস্থা।

 

Web Desk - ANB | Published : Aug 5, 2023 11:53 AM IST

সম্প্রতি সিসকো ভারতে আরও একটি নতুন ইউনিট স্থাপন করেছে। সিসকো ভারত সরকারে বিভিন্ন পণ্য উৎপদনের ওপরও জোর দিয়েছে। শুধুমাত্র সিসকো নয়, এই সংস্থার পিছনে পিছনে ভারতে পণ্য তৈরিতে এগিয়ে এসেছে এইচপিই। এই সংস্থাও দেশীয় প্লায়ার ভিভিডিএন টেকনোলজিসের সঙ্গে সম্পর্কযুক্ত। কিন্তু কেন ভারতের দিকে আগ্রহী একাধিক সংস্থা। তার কারণ খুঁজতে গিয়ে সামনে এসেছে কেন্দ্রীয় সরকারের উৎপাদন সহযোগী ইনসেনটিভ বা PLI-এর দ্বিতীয় স্কিম। এই প্রকল্পের মাধ্যমেই কেন্দ্রীয় সরকার দেশি বিদেশি সংস্থাকে আকৃষ্ট করছে এই দেশে পণ্য উৎপাদনের জন্য এগিয়ে আসার।

প্রথমেই আসি পরিবহণ লজিস্টিক সেক্টরে। PLI-২ স্কিমের মাধ্যমে পরিবহন আর লজিস্টিক সেক্টর এগিয়ে গিয়েছে একাধিক সংস্থার কাছে। তাতে এই সেক্টরেরও উন্নতি হয়েছে। অটো ও অটো কম্পোনেন্ট শিল্পের টার্নওভাব বেড়েছে। দেশজ উৎপাদন বেড়ে গয়েছে ৪৯শতাংশ।

উৎপাদন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিমে বরাদ্দের মাধ্যমে সরকারের এই খাতের উপর জোর দেওয়া এবং জিডিপিতে অটো শিল্পের অবদান বাড়ানোর লক্ষ্য এই খাতে বিনিয়োগের জন্য একটি শক্তিশালী কেস তৈরি করে। প্রধানমন্ত্রী গতি শক্তির জাতীয় মাস্টার প্ল্যান এবং জাতীয় লজিস্টিক নীতির মতো বিভিন্ন নীতির ঘোষণার সাথে লজিস্টিক খরচ কমিয়ে আনার সরকারের প্রচেষ্টার কারণে লজিস্টিক সেক্টরটি দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ থেকেও সুযোগ দেয়।

প্রোডাকশন লিংকড ইনসেনটিভ (পিএলআই) স্কিমের কারণে কর্মসংস্থান সৃষ্টি বাড়তে চলেছে কারণ সমীক্ষায় ৬০ শতাংশ নিয়োগকর্তা আগামী দুই বছরে নিয়োগের অভিপ্রায় প্রকাশ করেছেন, টিমলিজ পরিষেবাগুলির একটি প্রতিবেদনে বলা হয়েছে।

সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে ছোট ও মাঝারি আকারের সংস্থায় প্রায় ৭১ শতাংশ নিয়োগকর্তা পিএলআই স্কিমে কারণে নিয়োগ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন। বিপরীত দিকে বড় সংস্থাগুলি মাত্র ২২ শতাংশ নিয়োগ প্রত্যাশা করছে।

পিএলআই স্কিম শুরুমাত্র যে ভারীশিল্পে প্রযোজ্য এমনটা নয়, এটি দেশীয় ওষুধ উৎপাদন ও ফার্মাসিউটিক্যালসকেও বাড়ানোর টেষ্টা করছে। সরকারের উৎপাদন -সংযুক্ত প্রণোদনা স্কিমগুলি ৩২টি এমএসএমইকে বেছে নিয়েছে। সেই সংস্থাগুলিকে নানা ভাবে সাহায্য করা হচ্ছে। 

আরও পড়ুনঃ

কুকি-মেইতি সংঘর্ষে নতুন করে অগ্নিগর্ভ মণিপুর, বিষ্ণুপুরে তিন জনের মৃত্য়ু- মাথায় গুলি সেনা কর্মীর

'আমি যা করেছি আপনার সন্তানদের ভালর জন্য করেছি', জেলযাত্রার আগে ইমরান খানের ভিডিও বার্তা

তুমুল বিরোধিতার মধ্যে 'দিল্লি পরিষেবা বিল ২০২৩' পাশ লোকসভায়, কড়া নিন্দা কেজরিওয়ালের

 

Share this article
click me!