শিশুদের স্মার্টফোন ব্যবহারে লাগাম, ফোন ব্যবহারের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দিল চিন সরকার

আট বছরের কম বয়সী শিশুরা তাদের ফোনে দিনে মাত্র ৪০ মিনিটের অনুমতি পাবে, যেখানে ৮ থেকে ১৬ বছর এক ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করতে পারবে না।

deblina dey | Published : Aug 3, 2023 5:08 AM IST / Updated: Aug 03 2023, 10:39 AM IST

আজকাল শিশু বা কিশোর-কিশোরীরা প্রচণ্ডভাবে স্মার্ট ফোন ব্যবহার করছে। এটা একটা অভ্যাসে পরিণত হচ্ছে। এটি বন্ধে পদক্ষেপ নিতে যাচ্ছে চিন। চিনের সাইবারস্পেস নিয়ন্ত্রক (সিএসি) বুধবার বলেছে যে শিশুদের স্মার্ট ফোন ব্যবহার দিনে দুই ঘণ্টার মধ্যে সীমাবদ্ধ করা উচিত।

কোম্পানিগুলিকে ছোটখাট মোড সহজতর করা উচিত: CAC

CAC বলেছে যে তারা স্মার্ট ডিভাইস কোম্পানিগুলিকে একটি ছোট মোড সরবরাহ করতে চায় যা ১৮-এর কম বয়সীদের রাত ১০ টা থেকে সকাল ৬ টার মধ্যে ইন্টারনেট অ্যাক্সেস করতে বাধা দেয়। প্রস্তাবিত পরিবর্তনে কোম্পানির দ্বারা সময়সীমাও নির্ধারণ করা উচিত।

জেনে নিন কী কী প্রস্তাবের সময়সীমা নির্ধারণ করেছে চিন সরকার

প্রস্তাবে বলা হয়েছে, ১৬ থেকে ১৮ বছরের কিশোর-কিশোরীদের জন্য এই সময়সীমা দুই ঘণ্টা নির্ধারণ করতে হবে। আট থেকে ১৬ বছর বয়সীদের জন্য, এটি এক ঘন্টা, যখন আট বছরের কম বয়সী শিশুদের জন্য, এটি মাত্র আট মিনিট। এর পাশাপাশি, সাইবার স্পেস নিয়ন্ত্রক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে তাদের আত্মীয়দের সময়সীমা নির্ধারণের অধিকার দিতে বলেছে।

শিশুদের জন্য এই 'স্মার্টফোন নিষেধাজ্ঞা'র পরিকল্পনা করছে চিন

স্মার্টফোনের আসক্তি সারা বিশ্বে বাচ্চাদের, টুয়েন এবং কিশোরদের মধ্যে একটি বাস্তব সমস্যা। এটি ঘুমের সমস্যা, দুর্বল পড়াশুনার কর্মক্ষমতা এবং সামাজিক বিচ্ছিন্নতার মতো সমস্যার কারণ হতে পারে। চিন অত্যন্ত কঠোর নিয়ম প্রস্তাব করে সেই আসক্তি রোধ করার পরিকল্পনা করছে।

চিন ১৮ বছরের কম বয়সীদের স্ক্রিন টাইম দিনে দুই ঘন্টা সীমিত করার পরিকল্পনা করছে। চিন বিভিন্ন বয়সের জন্য বিভিন্ন সময়-সীমার প্রস্তাবও করছে। আট বছরের কম বয়সী শিশুরা তাদের ফোনে দিনে মাত্র ৪০ মিনিটের অনুমতি পাবে, যেখানে ৮ থেকে ১৬ বছর এক ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করতে পারবে না। ১৬ থেকে ১৭ বছরের বাচ্চাদের প্রতিদিন দুই ঘন্টা স্ক্রিন টাইম দেওয়া হবে। এছাড়াও, রাত ১০ টা থেকে সকাল ৬ টার মধ্যে ১৮ বছরের কম বয়সীদের কোনও স্মার্টফোন কোনও ধরণের পরিষেবা সরবরাহ করবে না।

অত্যধিক স্ক্রিন টাইম স্থূলতা, ঘুমের সমস্যা এবং মনোযোগের ঘাটতি হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার সহ বেশ কয়েকটি সমস্যার সঙ্গে যুক্ত হয়েছে। এই নিয়মগুলি আরও পরামর্শ দেয় যে স্মার্টফোনগুলি একটি "ছোট মোড" সহ আসে। মাইনর মোডটি 18 বছরের কম বয়সীদের জন্য হবে এবং হোম স্ক্রীন বা সিস্টেম সেটিংসে অ্যাক্সেস করা সহজ হতে হবে।

মাইনর মোড কি করবে?

রিপোর্ট অনুসারে, মাইনর মোড অভিভাবকদের তাদের বাচ্চারা কী করতে পারে বা স্মার্টফোন ব্যবহার করছে তা দেখতে এবং পরিচালনা করার অ্যাক্সেস দেবে। এমনকি ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের বয়স-উপযুক্ত সামগ্রী দেখানোর জন্য নির্দেশ দেওয়া হবে।

বিভিন্ন বয়সের জন্য বিভিন্ন নিয়ম

চিনা নিয়ন্ত্রকরা বিভিন্ন বয়সের জন্য কি ধরনের সামগ্রী উপলব্ধ করা উচিত তাও প্রস্তাব করেছেন। উদাহরণস্বরূপ, তিন বছরের কম বয়সী বাচ্চাদের জন্য শুধুমাত্র গান এবং অডিও সামগ্রী। যাদের বয়স ১২-১৬ বছরের মধ্যে, শুধুমাত্র শিক্ষামূলক এবং সংবাদ-ভিত্তিক সামগ্রী দেখানো উচিত।

চিন প্রযুক্তি সংস্থাগুলিকেও সতর্ক করছে যাতে তারা এমন পরিষেবা বা বিষয়বস্তু সরবরাহ না করে যা আসক্ত প্রকৃতির। এই নিয়মগুলি চিনের তরুণদের মধ্যে স্মার্টফোনের আসক্তি রোধে সঠিক পথে একটি পদক্ষেপ। তবে বাস্তবে তারা কতটা কার্যকর হবে সেটাই দেখার বিষয়।

Share this article
click me!