Electric Car: লাগবে না তেলের খরচ, মাত্র ৪ লাখ টাকার মধ্যেই পাবেন দুর্দান্ত ইলেকট্রিক গাড়ি

মাত্র ৩.৪৭ লক্ষ থেকে ৫.৭৮ লক্ষ টাকার মধ্যেই পাওয়া যাবে দুর্দান্ত আকর্ষণীয় গাড়ি। 

Sahely Sen | Published : Dec 10, 2023 6:05 AM IST

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য যতই বৃদ্ধি পাচ্ছে, ততই সাধারণ মানুষের মধ্যে বাড়ছে ইলেকট্রিক গাড়ির প্রয়োজনীয়তা এবং চাহিদা । এই বাজারে অংশীদারি বৃদ্ধির জন্য ফার্সট অটো ওয়ার্ক‌স (FAW) নিয়ে এসেছে তাদের নতুন ইলেকট্রিক কার ‘শাওমা’ (Xioma) । 


নতুন লঞ্চ হওয়া এই গাড়িটি পাওয়া যাবে ৩০ হাজার থেকে ৫০ হাজার ইউয়ানের মধ্যে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩.৪৭ থেকে ৫.৭৮ লক্ষ টাকা। শাওমা একটি মাইক্রো ইলেকট্রিক কার। এটি ২৭০০ থেকে ২৮৫০ মিমি হুইলবেস সহ FME প্ল্যাটফর্মের উপর নির্মিত। এটিতে একটি ২০ kW (২৭ PS) বৈদ্যুতিক মোটর রয়েছে যা ৮০০ কিলোমিটার পর্যন্ত পরিসর দেয়।

-
নতুন গাড়িটির ডিজাইন বেশ আকর্ষণীয়। এটির সামনের অংশে বড়, বৃত্তাকার হেডল্যাম্প এবং একটি লম্বা, নিচু বনেট রয়েছে। গাড়িটির পাশের অংশে একটি বক্সি প্রোফাইল রয়েছে। পেছনের অংশে ছোট, বৃত্তাকার টেল ল্যাম্প রয়েছে।

শাওমা গাড়ির ভেতরটি বেশ সাধারণ দেখতে, তবে খুবই কার্যকরী। ভেতরে একটি ৭ ইঞ্চি টচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, একটি ৪.২ ইঞ্চি ডিজিটাল কনসোল এবং একটি অডিও সিস্টেম রয়েছে।

-
চিনা বাজারে এই গাড়ির বিক্রির সাফল্যের সম্ভাবনা বেশ প্রবল। এটির আকর্ষণীয় ডিজাইন, ভালো স্পেস এবং সাশ্রয়ী মূল্য মধ্যবিত্ত মানুষের জন্য ভালোই সুবিধা দেবে বলে আশা করা হচ্ছে। যেকোনও  শহরে চালানোর জন্য এটি একটি আদর্শ গাড়ি। তবে, এর ভেতরটা একটু ছোট এবং সীমিত। যাঁরা বড় গাড়ি কিনতে চাইছেন, এটা সেইসব ক্রেতাদের জন্য উপযুক্ত না-ও হতে পারে। 

-

শাওমার জন্য প্রধান প্রতিযোগিতা আসতে পারে ওলিন ওয়ান, ওয়াংচ্যাং এমজি 3, চেংচু পোয়েং ই এবং জেনারেল মোটরস বি-ব্লাস্টার থেকে। এই সমস্ত গাড়িগুলি শাওমার মতোই আকর্ষণীয় ডিজাইন, ভালো পরিসর এবং সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়। তবে, চিনের বাজারে সাফল্য পেলেও ভারতীয় বাজারে এই গাড়ি আদেও চলবে নাকি সেই নিয়ে সন্দেহ রয়েছে।



-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!