Google:প্রতারণা করে গ্রহকের সঙ্গে, অভিযোগ তুলে গুগল সরিয়ে দিল ১৭টি লোন-অ্যাপ

ESET রিসার্চের রিপোর্ট অনুসারে, এই অ্যাপগুলি সরানোর আগে Google Play থেকে সারা বিশ্বে ১২ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে

 

Saborni Mitra | Published : Dec 8, 2023 2:22 PM IST

গুগল ১৭টি বিভ্রান্তিকর অ্যাপ সংস্থার প্লে-স্টোর থেকে সরিয়ে দিয়েছে। সংস্থার বিশেষজ্ঞরা দাবি করেছেন প্লে স্টোরে রয়েছে এমন বেশ কিছু প্রতারণামূলক লোন অ্যাপ-এর সন্ধান পাওয়া গেছে। যারা নিজেদেরকে ব্যক্তিগত ঋণ পরিষেবা প্রদানকারী হিসেবে দাবি করে। কিন্তু এই অ্যাপগুলির অন্যান্য দেশের সঙ্গে ভারতীয় ব্যবহারকারীদের প্রতারণা করার জন্য টার্গেট করছে বলেও অভিযোগ।

ESET রিসার্চের রিপোর্ট অনুসারে, এই অ্যাপগুলি সরানোর আগে Google Play থেকে সারা বিশ্বে ১২ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে। এই ধরনের বিভ্রান্তিকর প্রতারণামূলক অ্যান্ড্রয়েড লোন অ্যাপের নাম ছিল স্পাইলোন অ্যাপস। ESET গবেষক লুকাস স্টেফানকো বলেছেন, এই দূষিত অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পাওয়া গেছে। এই অ্যাপগুলির মাধ্যমে অত্যাধুনিক কৌশল ব্যবহার করে মানুষকে প্রতারিত করা হচ্ছে। ব্যক্তিগত তথ্য চুরি করা হচ্ছে বলেও তিনি মনে করেন। ESET গবেষক লুকাস স্টেফানকো এই অ্যাপগুলি খুঁজে পেয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, এই জালিয়াতি অ্যাপের নির্মাতারা তাদের শিকারকে ব্ল্যাকমেইল করে এবং হয়রানি করে। অনেক সময় ব্যবহারকারীদের কাছে এই অ্যাপগুলি জীবনের ঝুঁকি হয়ে দাঁড়ায়। ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, ভিয়েতনাম, মেক্সিকো, ইন্দোনেশিয়া-সহ একাকাধিক দেশে চালু ছিল। ডেটা সংগ্রহ এবং ব্ল্যাকমেল ব্যতীত, এই অ্যাপগুলি আধুনিক দিনের ডিজিটাল লোন-শার্কিংয়ের একটি ফর্ম উপস্থাপন করে, যা ঋণের উপর অত্যধিক সুদের হারের চার্জকে বোঝায় যা সাধারণরা গ্রহণ করে- অবশ্যই বিশ্বাসের অপব্যবহার করে এবং তাদের দুর্বল পরিস্থিতির অতিরিক্ত সুবিধা গ্রহণ করে।

অ্যাপগুলি হলঃ

1. AA kredit

2. Amor Chash

3. Guayaba Cash

4. Easy Credit

5. Cashwow

6. CrediBus

7. FalshLoan

8. Perstamos Credito

9. Perstamos De Credito-YumiCash

10. Go Cresito

11. Insanneo Prestamo

12. Carrara Geande

13. Rapido Creduto

14. Finupp Lending

15. 4S Cash

16. TrueNaira

17. EasyCash

এই ধরনের লোনের মোট বার্ষিক খরচ (TAC), ঋণের মেয়াদ বৈধ ব্যাঙ্কগুলি যেগুলি প্রদান করে তার চেয়ে কম বলে জানা গেছে। উল্লিখিত ৯১ দিনের পরিবর্তে ঋণগ্রহীতাদের পরবর্তী পাঁচ দিনের মধ্যে তাদের ঋণ পরিশোধ করার জন্য আরও চাপ দেওয়া হয়েছিল। ঋণের মোট বার্ষিক খরচ ছিল ১৬০-এর মধ্যে।

 

Share this article
click me!