Twitter Logo Changed: বদলে গেল টুইটারের লোগো, আর উড়বে না নীল পাখি, এলন মাস্কের দৌলতে লোগো এখন কুকুরের ছবি

সময় সব কিছু বদলে দেয়। ব্যবসায়িক লাভের চাহিদায় বদলটাই অবশ্যাম্ভাবি হয়ে পড়ে। আর সেই চাহিদার হাত ধরেই গত এক বছর ধরে টুইটারে উথাল-পাথাল চলছে। যার জন্য এবার বদলে গেল টুইটারের সেই চিরপরিচিত লোগো।

 

Web Desk - ANB | Published : Apr 4, 2023 2:59 AM IST

আর উড়বে না নীল পাখি। আগে টুইটার মানেই সামনে টুইটার লেখার সঙ্গে আসত এক নীল পাখির অবয়ব। সেই জায়গায় এখন ঠাঁই নিল এক কুকুরের ছবি। টুইটারের বর্তমান প্রধান এলন মাস্কের দৌলতে বদলে গেল টুইটারের চির পরিচিত লোগো। ৩ এপ্রিল থেকে এখন টুইটারের পরিচয়কে সামনে এগিয়ে নিয়ে যাবে এই কুকুরের মিম। ভারতীয় সময়ে সোমবার রাত থেকে টুইটার ব্যবহারকারীরা অ্যাকাউন্ট খুলতেই অবাক। কারণ অ্যাকাউন্টের মাথা থেকে উধাও সেই ব্লু বার্ড। তার স্থানে এখন একটা কুকুরের মিম।

জানা গিয়েছে, এই কুকুরের মিমটি- টুইটারে জনপ্রিয়তা লাভ করেছিল ২০১৩ সালে। ব্লকচেন এবং ক্রিপ্টোকারেন্সি নিয়ে এক মজার টুইটের অঙ্গ হিসাবে এই কুকুরের মিমটিকে পোস্ট করা হয়েছিল। তবে, টুইটারের ব্লু বার্ডের মহিমাকে যে ছাপিয়ে যাওয়ার মতো এই কুকুরের মিম তা মানতে রাজি নন টুইটার ব্যবহারকারীরা। তাঁদের মতে কোনও মিম জনপ্রিয় হতেই পারে, তা বলে একটা প্রোডাক্টের একটা আইডেন্টিটি থাকে এবং একটা সফল প্রোডাক্টের অন্যতম এই আইডেন্টিটি একটা মহিমাতেও পৌঁছে যাওয়ার ক্ষমতা রাখে। যেমন এক্ষেত্রে টুইটারের ব্লু বার্ড। এটা শুধু একটা নীল পাখি-র অবয়ব নয়, এটা একটা স্বাধীন মুক্ত মতামত ও চিন্তা প্রকাশের পরিচয়ও উঠেছিল। সেখানে একটা কুকুরের মিম-এর লোগো টুইটারের ব্যপকতাকে অনেকটাই সীমিত করে দিল বলে মনে করছেন এইসব টুইটার ব্যবহারকারীরা।

Share this article
click me!