খরচ বাঁচাতে বিশ্ব জুড়ে কর্মী-ছাঁটাইয়ের হিড়িক, নিজের কর্মীদের ‘ফ্রি’ খাওয়াদাওয়া, লন্ড্রি সুবিধাও বন্ধ করে দিচ্ছে Google

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিস্তার বাড়াচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্ত্বা AI , সেই সুবিধা নিয়ে হাজার হাজার কর্মীদের ছেঁটে ফেলছে বড় বড় সংস্থাগুলি। এবার খরচ কমানোর জন্য আরও বড় পদক্ষেপ নিল গুগল। 

Web Desk - ANB | Published : Apr 2, 2023 3:01 PM IST

সাড়া বিশ্বকে গ্রাস করতে শুরু করেছে আর্থিক মন্দা। হাজার হাজার কর্মীদের ছেঁটে ফেলছে তথ্য-প্রযুক্তি সংস্থা থেকে শুরু করে সমস্ত বহুজাতিক সংস্থাগুলি। সংস্থার খরচ কমানোর জন্য যে সংস্থাগুলি থেকে বিপুল সংখ্য়ক কর্মী ছাঁটাই করা হচ্ছে, সেই তালিকায় শীর্ষে রয়েছে গুগল। ২০২৩ সালে আবার সংস্থার তরফে দ্বিতীয় দফায় কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করা হয়েছে। একসঙ্গে প্রায় ১২ হাজার কর্মীকে ছেঁটে ফেলা হচ্ছে বলে জানানো হয়েছে। খরচ কমানোর জন্য এইটুকু পদক্ষেপেই থেমে থাকছে না গুগল। কোম্পানির তরফে জানানো হয়েছে যে, এবার থেকে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI)-র উপরে জোর দেওয়া হবে। প্রযুক্তিগত উন্নতিতে বেশি খরচ করে সংস্থার কর্মীদের উপর থেকে খরচ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজনেস ইনসাইডারের তরফে জানানো হয়েছে, গুগল সংস্থার খরচ কমানোর এবার থেকে গুগলের কর্মীরা অফিসে ক্যাফে, মাইক্রো কিচেনের মতো পরিষেবা, যেখানে ফ্রিতে স্ন্যাকস পাওয়া যেত, অথবা মধ্যাহ্নভোজ করা যেত, সেগুলো আর উপভোগ করতে পারবেন না। খাবারের অপব্য়বহার কমাতে ও পরিবেশের উন্নতির লক্ষ্যেই সংস্থার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি, লন্ড্রি সুবিধা, অর্থাৎ, জামাকাপড় ধোয়া বা ইস্ত্রি করানোর পরিষেবাও আর পাবেন না কর্মচারীরা। তার ওপরেও রয়েছে ম্যাসাজ পরিষেবার কাটছাঁট। সব মিলিয়ে একাধিক পরিষেবা বাদ দিয়ে আরও একাধিক পরিষেবা ব্যবহার হচ্ছে কিনা, সেগুলির দিকেও কড়া দৃষ্টি রাখতে শুরু করেছে গুগল।

গুগলের তরফে প্রকাশিত মেমো-তে বলা হয়েছে, আমাদের সাম্প্রতিক বৃদ্ধি, চ্যালেঞ্জিং আর্থিক পরিবেশের কথা মাথায় রেখে এবং আধুনিক প্রযুক্তিতে, বিশেষ করে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সে বিনিয়োগে জোর দেওয়ার জন্য এই কাজ অত্য়ন্ত জরুরি। গুগলের চিফ ফিনান্সিয়াল অফিসার রুথ পোরাট ও সংস্থার সার্চ লিড প্রভাকর রাঘবন এই মেমোয় স্বাক্ষর করেছেন। ফ্রি খাবার, ম্যাসাজ এবং লন্ড্রি পরিষেবায় কাটছাঁট করার পাশাপাশি বদল আনা হচ্ছে কর্মী নিয়োগের পদ্ধতিতেও। জানা গেছে, এবার থেকে নতুন হাইব্রিড কাজের পদ্ধতির সঙ্গে তাল মিলিয়ে অফিসে কর্মী নিয়োগ করার গতিও অনেকটা স্লথ করে দেওয়া হবে।

আরও পড়ুন-
নিয়োগ দুর্নীতি নিয়ে আরও বাড়ল দেব-হিরণের তিক্ততা, ‘গোয়েন্দাদের কাছেও এত তথ্য নেই’ বিধায়ককে তোপ সাংসদের
আগামীকালই রয়েছে সোম প্রদোষ তিথি, সঠিক সময় মেনে শিবের পুজো করলে সংসারে মিটবে সমস্ত ঝগড়া অশান্তি
হিন্দু-মুসলমান হিংসায় বিহার জুড়ে অশান্তির আগুন, রাজ্যপাল রাজেন্দ্র বিশ্বনাথের সাথে কথা বললেন অমিত শাহ

Share this article
click me!