Split Payments-ক্যালকুলেটারের কাজ করবে ফেসবুক ম্যাসেঞ্জারের নয়া অ্যাপ স্প্লিট পেমেন্টস, লঞ্চ হবে আমেরিকায়

বিল সংক্রান্ত এবং পেমেন্ট সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করবে স্প্লিট পেমেন্ট। আপাতত বিটা টেস্টিং লেভেলে রয়েছে।
 

Kasturi Kundu | Published : Dec 7, 2021 12:20 PM IST

মেটায় (Meta)পরিণত হওয়ার পর বেশ কিছু পরিবর্তন এসেছে ফেসবুক অ্যাপে। উন্নত টেকনোলজির ব্যবহারে এবার ফেসবুক ম্যাসেঞ্জার(Fb Messenger) আর শুধুমাত্র মেসেজ লেনদান বা কলিং সিস্টেমেই আবদ্ধ থাকছে না। ক্যালকুলেটারের কাজও করবে এই ম্যাসেঞ্জার অ্যাপটি। প্রসঙ্গত,খুব শীঘ্রই ফেসবুক ম্যাসেঞ্জারে উপলোব্ধ হতে চলেছে নয়া ফিচার,স্প্লিট পেমেন্টস(Split Payments)। মেটার তরফে লঞ্চ করা হচ্ছে এই নতুন ফিচারটি। মেটা এক ব্লগ পোস্টে নয়া এই ফিচার সামনে আনার কথা জানিয়েছে। হিসাব নিকাশের মুশকিল আসান করতেই মেটা নিয়ে আসছে এই নতুন ফিচারটি। বিল সংক্রান্ত এবং পেমেন্ট সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করবে ফেসবুক ম্যাসেঞ্জারের নতুন অ্যাপ,স্প্লিট পেমেন্ট(Split Payments)।

অনেক সময় বন্ধুদের গ্রুপের মধ্যে টাকা ভাগাভাগির প্রয়োজন হয়, রেস্তোরাতে খাওয়ার পর বিল ভাগেরও একটা ব্যাপার থাকে, এছাড়াও শপিং মল বা অন্য কোথাও টাকা ভাগের জন্য মোবাইলের ক্যালকুলেটর খুলে সেই হিসাব করতে হয়। তবে এবার থেকে আর এত জামেলা ঝঞ্ঝাট পোহানোর দরকার পড়বে না। এই সব টেনশনের একটাই সমাধান হিসাবে আসছে স্পিল্ট অ্যাপ। 9to5Mac-এর রিপোর্ট অনুযায়ী, এই বিল স্প্লিটিং ফিচার আপাতত বিটা টেস্টিং লেভেলে রয়েছে। প্রথমে এই ফিচারটি আমেরিকার ইউজারদের জন্য উপলব্ধ হবে। আশা করা হচ্ছে আগামী সপ্তাহেই এই স্প্লিট পেমেন্ট ফিচারটি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউজারদের জন্য রোলআউট করা হবে। শুধু খাওয়া-দাওয়াই নয়, একসঙ্গে ঘুরতে যাওয়া অথবা কোন অফিস একসঙ্গে পার্টনারশিপে চালানোর জন্য বরাদ্দ ভাড়া, সবটাই মুহূর্তেই ভাগাভাগি করা যাবে নতুন এই স্প্লিট পেমেন্ট ফিচারের সাহায্যে। 

আরও পড়ুন-ATM-রিজার্ভ ব্যাঙ্কের নয়া নির্দেশিকা,এটিএমে টাকা তোলার ক্ষেত্রে লাগবে বাড়তি ১ টাকা,অতিরিক্ত মোট খরচ ২১ টাকা

আরও পড়ুন-Narendra Modi: এটিএম নয়, মোবাইল পেমেন্টেই ভরসা রাখছে ভারত, জানালেন মোদী

আরও পড়ুন-Digital Payments: মোবাইল ফোন মারফত আর্থিক লেনদেনে নজির ভারতের, কী বলছে ইন্ডিয়া ডিজিটাল পেমেন্ট রিপোর্ট

কীভাবে ব্য়বহার করবেন ফেসবুক ম্যাসেঞ্জারের নতুন অ্যাপ স্প্লিট পেমেন্ট, জেনে নিন। স্প্লিট পেমেন্ট ফিচার ব্যবহার করতে ইউজারদের গ্রুপ চ্যাট বা মেসেঞ্জারে পেমেন্ট হাব অপশনে গিয়ে গেট স্টার্টেড বাটনে ক্লিক করতে হবে। সেই সঙ্গে আবার যে সব বন্ধুরা এখনও পর্যন্ত মোট খরচ ভাগাভাগি করেননি, এই স্প্লিট পেমেন্ট ফিচার থেকে তাঁদের নোটিফিকেশনও পাঠানো যাবে। তার জন্য একটি পার্সোনালাইজড মেসেজ এন্টার করতে হবে এবং ফেসবুক পে ডিটেলসও শেয়ার করতে হবে। এরপর চলে যাবে রিকোয়েস্ট এবং গ্রুপ চ্যাট থ্রেডে সেটি দেখাও যাবে। একবার পেমেন্ট সম্পূর্ণ হয়ে গেলে  ট্রান্জাকশন কমপ্লিটেড বলে মার্ক করেও রাখা যাবে। শুধু বিল পেমেন্ট বা ভাড়া সংক্রান্ত সমস্যারই নয়, এই স্প্লিট পেমেন্ট ফিচার শেয়ারের পরিমানও বিবেচনা করতে সক্ষম এবং সেই অনুযায়ী বকেয়া পরিমাণ গণনা করতে পারবে। ভারতে কবে এই ফিচারটি ব্যবহার করা যাবে সেবিষয়ে মেটার তরফ থেকে এখনও কিছু জানা যায়নি। 

Share this article
click me!