Facebook Feature-একফ্রেমে পুরনো বছরের সুন্দর মুহুর্তের কোলাজ,মেটা নিয়ে এল এই বিশেষ ফিচার

সোশ্যাল সাইটে পুরনো বছরের স্মৃতি রোমন্থনের সুযোগ। মেটা নিয়ে এল ইয়ার টুগেদার ফিচার। ইনস্টাগ্রামের জন্যও নিয়ে এসেছে ইনস্টাগ্রাম প্লে-ব্যাক ফিচার।

Kasturi Kundu | Published : Dec 12, 2021 12:35 PM IST

সোশ্যাল সাইটে পুরনো বছরের স্মৃতিচারণা(Recap Biggest Moment Of old year) করা সুযোগ। সৌজন্যে জনপ্রিয় সোশ্যাল অ্যাপ ফেসবুক থুরি, মেটা(Meta)।  আমরা প্রতি মাসেই তার আগের মাসের নোটিফিকেশন ফেসবুকের(Facebook) মাধ্যমে মনে করিয়ে দেয়। যেমন ধরুন, গত মাসে ১২ তারিখে আপনি মুভি ডেটে গিয়েছিলেন, ফেসবুক কিন্তু চলতি মাসে আপনাকে সেই মুভি ডেটের স্মৃতিচারণ করিয়ে দেবে। তবে এবার ফেসবুক যে ফিচারটি নিয়ে আসতে চলেছে সেখানে ২০২১ সালে গোটা বছরের আপনার জীবনের সুন্দর মুহুর্তগুলোকে এক ফ্রেমে বন্দী করার সুযোগ করে দেবে মেটা। এই নতুন ফিচারের নাম ইয়ার টুগেদার ফিচার(Facebook Year Together)। অ্যান্ড্রয়েড ও আইফোন ইউজারদের জন্য এই বিশেষ। ফিচার নিয়ে এসেছে ফেসবুক বা মেটা। অ্যাপের মাধ্যমে ফেলে আসা বছরের স্মৃতিগুলো আরও একবার রোমন্থন করার সুযোগ দিচ্ছে জনপ্রিয় সোশ্যাল অ্যাপ মেটা। প্রসঙ্গত, এই একই ফিচার আবার ইনস্টাগ্রামের জন্যও নিয়ে এসেছে মেটা। ইনস্টা ইউজাররা বছরের সেরা ১০ স্টোরি শেয়ার করাতে পারবেন সেই ফিচারে, যার নাম ইনস্টাগ্রাম(Instagram) প্লে-ব্যাক ফিচার(Play Back feature)। 

অন্যদিকে ফেসবুকের এই ইয়ার টুগেদার কার্ড ব্যবহার করে গোটা বছর ধরে ব্যবহারকারীরা বন্ধু, ছবি, লোকেশন এবং অন্যান্য অভিজ্ঞতা যেগুলি নিজেদের প্ল্যাটফর্মে শেয়ার করেছেন, সেগুলি দেখে নেওয়ার সুযোগ রয়েছে। ইতিমধ্যেই ফিচারটি রোলআউট করে ফেলেছে ফেসবুক। বছরের শেষ পর্যন্ত চলতে থাকবে।  টেক ক্রাঞ্চের একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, এই ইয়ার টুগেদার ফিচার কোনও ইউজারের শেয়ার করা পোস্ট এবং কনটেন্ট সাজেস্ট করবে, যা পরবর্তীকালে জোটবদ্ধ করে আবার শেয়ার করা যাবে। এই বিষয় একটা কথা বলে রাখা ভাল, ইউজাররা ফেসবুকের দ্বারা সাজেস্ট করা পোস্টের মধ্যেই শুধু সীমাবদ্ধ থাকবেন না, তাঁরা চাইলে নিজেদের পছন্দসই অন্যান্য ছবি বা কনটেন্ট সিলেক্ট করতে পারবেন। উল্লেখ্য, এর জন্য ফেসবুকের সাজেশন রিমুভ করে তবেই সিলেকশন করা যাবে। এর ফলে গ্রাহকেরই সুবিধাই হবে। কারণ কোনও পোস্ট যদি তাঁর পছন্দের না হয় অথচ ফেসবুকের সাজেশনে থাকে তাহলে সেটি মুছে ফেলারও সুযোগ রয়েছে। এক বার শেয়ার করা হয়ে গেলে সেই পোস্ট ইউজারের ফ্রেন্ড লিস্টেও দেখা যাবে। আবার যদি কোনও বন্ধুকে সেই পোস্ট তিনি দেখাতে চান তাহলে পোস্টের কাস্টম প্রাইভেসি সেটিংস থেকে সেট আপও করেও রাখতে পারবেন।

আরও পড়ুন-DG Box New Step-রাজ্যে ডেটা ও ডেলিভারি সেন্টার খোলার প্রস্তাব ডিজি বক্সকে,বাড়বে কর্মসংস্থানের সুযোগ

আরও পড়ুন-Split Payments-ক্যালকুলেটারের কাজ করবে ফেসবুক ম্যাসেঞ্জারের নয়া অ্যাপ স্প্লিট পেমেন্টস, লঞ্চ হবে আমেরিকায়

আরও পড়ুন-Insta New feature-এবার ইন্সটা লাইভ ভিডিও-তে মডারেটরের যোগ,ইন্সটা স্টোরি লাইকের জন্য আসছে লাইক বোতাম

যদিও সারা বছরের এই রিক্যাপ দেখা এবং শেয়ার করার ফিচারটি শুধু মাত্র ফেসবুক অ্যাপেই সীমাবদ্ধ থাকবে না। কারণ এই একই ফিচার আবার ইনস্টার জন্যও নিয়ে এসেছে কোম্পানি, যার নাম ইনস্টাগ্রাম প্লেব্যাক ২০২১। যেখানে বছরের সেরা ১০ স্টোরি লিস্টিং করতে পারবেন ইনস্টা ব্যবহারকারীরা। এই দশটি স্টোরিই আবার জোটবদ্ধ করে নিজেদের প্রোফাইল থেকে শেয়ারও করতে পারবেন ইনস্টা ব্যবহারকারীরা। ঠিক যেমনটা ফেসবুকের ইয়ার টুগেদার ফিচারের সাহায্যে সম্ভব। সব মিলিয়ে দুটি প্ল্যাটফর্মেই মেটার এই লেটেস্ট ফিচার ২০২১ সালের সব স্টোরি মিক্স ও ম্যাচ করার দারুণ সুযোগ এনে দিয়েছে। তবে ফেসবুক বা ইনস্টাগ্রামই প্রথম নয় যারা এই ধরনের বছরের রিভিউ ফিচার নিয়ে হাজির হয়েছে। সোশ্যাল এনগেজমেন্টের স্বার্থেই এমনতর ফিচার স্পটিফাই-ও নিয়ে এসেছে। যার নাম স্পটিফাই র‌্যাপড। বছর শেষে প্রতি বারই এমন ফিচার রোলআউট করে স্পটিফাই। ২০২১ সালের ১ ডিসেম্বর এই ফিচারটির ঘোষণা করা হয়। সব মিবিয়ে বলাই যায়, সোশ্যাল সাইটে ফিরে দেখা পুরনো বছরের সুন্দর স্মৃতির কোলাজ। 

Read more Articles on
Share this article
click me!