এলপিজি সিলিন্ডার নিয়ে বড় খবর, নতুন বছর থেকে ডোমেস্টিক সিলিন্ডারে দেওয়া হবে কিউআর কোড

এলপিজি গ্যাস এখন একটি নতুন ফিচার এসেছে। এখন আপনার ডোমেস্টিক গ্যাস সিলিন্ডার একটি বিশেষ QR কোড সহ আসবে। গ্যাস চুরি রোধ করার পাশাপাশি, এই বৈশিষ্ট্যটি গ্যাস লিকিং এবং নিরাপত্তা সমস্যা সমাধানেও কার্যকর হবে।

 

Web Desk - ANB | Published : Nov 17, 2022 7:57 AM IST

হয়তো আপনি বা আপনার পরিবার কোনও না কোনও এক সময় গ্যাস চুরির শিকার হয়েছেন, আপনি আপনার বাড়ির জন্য একটি এলপিজি গ্যাস সিলিন্ডার কিনেছেন, কিন্তু আপনার মনে হতে পারে যে সেখান থেকে এক বা দুই কেজি গ্যাস বের করা হয়েছে। সিলিন্ডার সম্পর্কে এমন অভিযোগ আপনি করতে পারবেন না কারণ গ্যাস সিলিন্ডার সনাক্ত করা কঠিন এবং যারা গ্যাস চুরি করে তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যায় না। কিন্তু এখন একটি নতুন ফিচার এসেছে, যা আপনার সমস্যার সমাধান করবে। এখন আপনার গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার একটি বিশেষ QR কোড (কুইক রেসপন্স কোড) সহ আসবে। গ্যাস চুরি রোধ করার পাশাপাশি, এই বৈশিষ্ট্যটি গ্যাস লিকিং এবং নিরাপত্তা সমস্যা সমাধানেও কার্যকর হবে।

পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি বুধবার 'এলপিজি সপ্তাহ ২০২২' চলাকালীন এই নতুন বৈশিষ্ট্যটি লঞ্চ করেছেন। তিনি একটি টুইট বার্তায় বলেছেন, "জ্বালানির সন্ধানের উপায়! অসাধারণ উদ্ভাবন - এই QR কোডটি ইতিমধ্যে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারগুলিতে আটকানো হবে, যখন সেগুলি নতুন সিলিন্ডারে ঢালাই করা হবে। সক্রিয় হলে, এই গ্যাসগুলি অনেক সমস্যার সমাধান করবে। যেমন চুরি, ট্র্যাকিং এবং ট্রেসিং সহ সিলিন্ডারের ইনভেন্টরি ব্যবস্থাপনা।"

পেট্রোলিয়াম মন্ত্রী বলেছেন যে আগামী তিন মাসের মধ্যে এখন ১৪.২ কেজি গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারে QR কোড লাগানো হবে।

 

 

QR কোড কিভাবে কাজ করবে-

গ্যাস সিলিন্ডারে এই QR কোডের সাহায্যে তাদের ট্র্যাকিং সহজ হবে। কোন সিলিন্ডার পেয়েছেন, কোন ডিলার কোথা থেকে পেয়েছেন, কোন ডেলিভারিম্যান ডেলিভারি করেছেন, ইত্যাদি খুঁজে বের করা সহজ ছিল না। যদি গ্যাস চুরি হয়, যেহেতু সিলিন্ডার কোথায় গেছে তা সনাক্ত করা সহজ হবে, এই ঝুঁকিও কমবে।

এছাড়াও, QR কোডটি কতবার সিলিন্ডারে রিফুয়েল করা হয়েছে, কোথায় করা হয়েছে, কীভাবে নিরাপত্তা পরীক্ষা করা হয়েছে ইত্যাদির বিবরণও রাখবে। এতে গ্রাহক সেবাও সহজ হবে।

Share this article
click me!