গুগলে গাইতে পারবেন জাতীয় সংগীত, স্বাধীনতা দিবসে ভীড় এড়িয়ে বড়সড় উদ্যোগ সংস্থার

  • করোনা আবহে এবার বাড়ি বসেই স্বাধীনতা দিবস পালনের পরামর্শ 
  •  আর ঠিক সেই কথা মাথায় রেখেই অভিনব উদ্যোগ নিল গুগল 
  • তাই প্রসার ভারতী ও ভারচুয়াল ভারতের সঙ্গে হাত মেলাচ্ছে গুগল 
  • এভাবেই ভারচুয়ালি উদযাপন করতে পারা যাবে স্বাধীনতা দিবস 

Ritam Talukder | Published : Aug 12, 2020 5:58 AM IST / Updated: Aug 12 2020, 12:05 PM IST

স্বাধীনতা দিবসে শৈশবকে ফিরিয়ে দিতে বড়সড় উদ্যোগ  গুগলের। করোনা আবহে এবার বাড়ি বসেই স্বাধীনতা দিবস পালনের পরামর্শ দেওয়া হচ্ছে। আর ঠিক সেই কথা মাথায় রেখেই অভিনব উদ্যোগ নিল গুগল। 

আরও পড়ুন, স্বাধীনতা দিবসে রসনাতেও আনুন আত্মনির্ভর ভারতের ছোঁয়া, বানান স্বদেশিয়ানায় ভরপুর এইসব খাবার

স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতীয়দের জন্য বিশেষ ব্যবস্থা গুগলের। একটি ব্লগে এই জনপ্রিয় সার্চ ইঞ্জিন জানিয়েছে, তাঁরা  এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তিকে কাজে লাগিয়ে সকলের গলা একসঙ্গে শোনানোর ব্যবস্থা করবে। এরজন্য প্রসার ভারতী এবং ভারচুয়াল ভারতের সঙ্গে হাত মেলাচ্ছে গুগল। সংস্থাটি জানাচ্ছে,  প্রযুক্তির ব্যবহারে হাজারো কণ্ঠ ও মিউজিকের মাধ্যমে ধরা দেবে ভারতের জাতীয় সংগীত। এর জন্য প্রত্যেককে গানটি গাইতে হবে।  কীভাবে সেই প্রক্রিয়া সম্ভব হবে এবার সেটা জেনে নেওয়া যাক।

আরও পড়ুন, এয়ারটেল গ্রাহকদের জন্য বড় চমক, বিনামূল্যে ডেটা ও ভয়েস কলিং এর অফার দিচ্ছে সংস্থা

  স্মার্টফোন থেকে https://soundsofindia.withgoogle.com/ ওয়েবসাইটে যান। উল্লেখ্য, শুধুমাত্র ক্রোম বা সাফারি থেকেই এই ওয়েবসাইটে ঢোকা যাবে। সেখানেই জাতীয় সংগীত শুনতে পাবেন। বুঝে নিতে পারবেন কোন পিচে গাওয়া হচ্ছে। এরপরই স্ক্রিনে একটি লিরিক্স ভেসে উঠবে। সুর বুঝে সেটি দেখতে দেখতে গেয়ে যান। আর তাহলেই সেভ হয়ে যাবে আপনার গান। এভাবেই ভারচুয়ালি উদযাপন করতে পারবেন স্বাধীনতা দিবস।


 

Share this article
click me!