Google Maps: সঙ্গী বা সঙ্গিনী কি আপনাকে লুকিয়ে অন্য কারুর সঙ্গে ডেট-এ যাচ্ছেন? গুগল ম্যাপই দিতে পারে তাঁর হদিশ

শুধুমাত্র নিজের অবস্থান নয়, আপনার প্রিয়জনের অবস্থানও জানতে পারবেন এই গুগল ম্যাপ ব্যবহার করেই। গুগল ম্যাপের মাধ্যমে আপনার পরিচিত যেকোনও মানুষকে আপনি সহজেই ট্র্যাক করতে পারবেন।

Sahely Sen | Published : Dec 17, 2023 5:28 AM IST

মানুষের দৈনন্দিন যাত্রাকে আরও সহজতর করে তুলেছে গুগল ম্যাপ (Google Map)। এই গুগল ম্যাপ ব্যবহার করে আজকাল যে কোনও অপরিচিত জায়গায় খুব সহজেই পৌঁছে যাওয়া যায়। কোন পথ ধরে গন্তব্যে পৌঁছতে কতক্ষণ সময় লাগবে, সেই সমস্ত বিস্তারিত তথ্য আপনাকে জানিয়ে দিতে পারে এই ম্যাপ। কোন কোন বাস এবং গাড়ি সেখানে উপলব্ধ, মেট্রো চলছে কিনা, হেঁটে যেতে কতক্ষণ সময় লাগতে পারে, সবকিছু জানা যায় এই গুগল ম্যাপের সাহায্য নিয়ে।

-

তবে শুধুমাত্র নিজের অবস্থান নয়, আপনার প্রিয়জনের অবস্থানও জানতে পারবেন এই গুগল ম্যাপ ব্যবহার করেই। গুগল ম্যাপের মাধ্যমে আপনার পরিচিত যেকোনও মানুষকে আপনি সহজেই ট্র্যাক করতে পারবেন। প্রয়োজনে তাঁদের নিরাপত্তার খাতিরে এই কাজ আপনি সহজেই করতে পারেন। তবে, মনে রাখবেন, অনুমতি ছাড়া গোপনে কোনও ব্যক্তির অবস্থান জানতে থাকাও উচিত কাজ নয়। মূলত পরিজন বা বন্ধুরা কোন অপরিচিত জায়গায় গেলে তাঁরা যাতে কোনও বিপদে না পড়েন, তার জন্য লোকেশন ট্র্যাক করে থাকেন অনেকে। তাহলে জেনে নিন যে, কীভাবে এই কাজটা করা যায়।

-

প্রথমে আপনাকে নিজে মোবাইলে গুগল ম্যাপ অ্যাপটি ওপেন করতে হবে এবং তারপর ডান দিকের একদম উপরের কোণে থাকা নিজের প্রোফাইল ছবিতে ক্লিক করতে হবে। এরপর, নিজের লোকেশন শেয়ারিং অপশনে ক্লিক করতে হবে এবং যে ব্যক্তির সঙ্গে আপনি লোকেশন শেয়ার করবেন, সেই ব্যক্তিকে যুক্ত করতে হবে। এরপরে আপনাকে লোকেশন শেয়ারিং এর টাইম সেট করতে হবে, কতক্ষণ ধরে আপনি নিজের লোকেশন শেয়ার করতে চান, সেটা আপনাকে বেছে নিতে হবে। তারপর নিজের লোকেশন শেয়ার করতে হবে।

-

শুধুমাত্র মোবাইল থেকে নয়, নিজের ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করেও এই কাজটা করতে পারেন। নিজের ফোন থেকে সঙ্গীর ফোনে, অথবা সঙ্গীর ফোন থেকে নিজের ফোনের গুগল অ্যাকাউন্ট যুক্ত করতে হবে। এরপরে আপনাকে গুগল ম্যাপ ওপেন করতে হবে এবং তারপর একদম ওপরের দিকের কোণে থাকা নিজের প্রোফাইল ছবিতে ক্লিক করে শেয়ার ইওর লোকেশন (Share Your Location) অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার কাছে আপনার সমস্ত গুগল কন্টাক্ট চলে আসবে। আপনার পছন্দের ব্যক্তির নাম সিলেক্ট করে তাকে আপনি যুক্ত করুন। তারপরে আপনি নিজের লাইভ লোকেশন শেয়ার করতে পারেন।

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!