Google Chrome ব্যবহারের সময় সতর্ক হন, সামান্য ভুলে হ্যাকিং-র শিকার হতে পারেন

গুগল ক্রোম ১২০.০.৬০৯৯.৬২ ভার্সন ব্যবহার করছেন, উইন্ডোজ থেকে যাঁরা ১২০.০.৬০৯৯.৬২/৬৩ ভার্সন ব্যবহার করছেন তারা সমস্যায় পড়তে পারেন।

Sayanita Chakraborty | Published : Dec 16, 2023 3:57 AM IST

প্রতিদিনই সংবাদের শিরোনামে উঠে আসে কোনও না কোনও হ্যাকিং-র খবর। হ্যাকিং করে কারও অর্থ লোপাট করছে দুষ্কৃতিরা তো কখনও চুরি করছে তথ্য। এবার এই প্রসঙ্গে সতর্কতার বার্তা দিল কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা CERT-InI Google Chrome এবং Microsoft Edge ব্যবহারকারীদের ফের সতর্ক করল কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা CERT-InI কেন্দ্রের এই সাইবার সিকিওরিটি ওয়াচডগ জানিয়েছে যে, গুগল ক্রোম ও মাইক্রোসউট এজে এই মুহূর্তে একাধিক গলদ রয়েছে। সেগুলোর সুযোগ নিয়ে হচ্ছে হ্যাকিং। ফলে থাকতে হবে সতর্ক।

লিনাক্স বা ম্যাক থেকে যাঁরা গুগল ক্রোম ১২০.০.৬০৯৯.৬২ ভার্সন ব্যবহার করছেন, উইন্ডোজ থেকে যাঁরা ১২০.০.৬০৯৯.৬২/৬৩ ভার্সন ব্যবহার করছেন তারা সমস্যায় পড়তে পারেন। ফলে সময় থাকতে সতর্ক হন।

মিডিয়া স্ট্রিম, সাইড প্যানেল সার্চ এবং মিডিয়া ক্যাপচার ফ্রি হওয়ার ফলেই Google Chrome এবং Microsoft Edge-এ এই সমস্যা তৈরি হয়েছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এই দুর্বলতাগুলোকে হাতিয়ার করেই বিপদে ফেলা হচ্ছে একজন ইউজার। কোড পাঠিয়ে হ্যাকাররা সিস্টেমের পুরোপরি নিয়ন্ত্রণও নিতে পারে বলে জানা গিয়েছে।

এই সমস্যা থেকে বাঁচতে ব্যবহারকীদের যত দ্রুত যতটা সম্ভব সিকিওরিটি আপডেট ইনস্টল করে নিতে হবে। এই কারণে সার্চ ইন পরামর্শ দিয়েছেন ব্যবহারকারীরা। তেমনই প্রতি মুহূর্তের আপডেট সম্পর্কে সচেতন হতে হবে- এমনও জানানো হয়েছে। কোম্পানি কিছু রিলিজ করলেই যত দ্রুত তা আপডেট করে নিতে হবে। তার থেকেও বড় কথা, সিস্টেম সুরক্ষিত রাখতে চাইলে কোনও অজ্ঞাত বা অযাচিত লিঙ্কে ক্লিক করবেন না। সতর্ক হন, তবেই মুক্তি পেতে পারেন এমন জটিলতা থেকে। Google Chrome ব্যবহারের সময় সতর্ক হন। মনে রাখবেন সামান্য ভুলে হ্যাকিং-র শিকার হতে পারেন।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

Car Crash Video: SUV-র সঙ্গে ধাক্কা লেগে দুমড়ে-মুচড়ে গেল বাস, কিন্তু অক্ষত রয়েছে টাটা-নির্মিত গাড়ি! ভাইরাল ভিডিওতে অবাক করা ঘটনা

Technology: সুপার কম্পিউটার নকল করবে মানুষের মস্তিষ্ক, ২০২৪ সালে নতুন পথ দেখাবে অস্ট্রেলিয়া

 

Share this article
click me!