ডায়নোসরের যুগে কেমন দেখতে ছিল আপনার শহর? এই লিংকে ক্লিক করলেই খুলে যাবে আশ্চর্য দুনিয়া

সবাই ডাইনোসর সম্পর্কিত এই তথ্যগুলি জানেন, যেমন ডাইনোসররা কোটি বছর ধরে পৃথিবী শাসন করেছিল, এমনকি তারা বিলুপ্ত হওয়ার পরেও কোটি (৬.৬) বছর পার হয়ে গেছে.. ইত্যাদি। কিন্তু ডাইনোসরের সময় আপনার বাড়ি কোথায় ছিল, এটি নিজেই একটি অদ্ভুত প্রশ্ন।

Web Desk - ANB | Published : May 7, 2023 9:47 AM IST / Updated: May 07 2023, 03:25 PM IST

বিজ্ঞান কখনও কখনও এমন জিনিস আমাদের সামনে নিয়ে আসে, যা শুনলেও খুব অদ্ভুত লাগে। এর মধ্যে এমন কিছু কথা আছে, যা শোনার পর আপনি ভাবতে শুরু করবেন যে এই ঘটনা কীভাবে ঘটল। আচ্ছা, যদি আপনাকে এই সুযোগ দেওয়া হয় যাতে আপনি জানতে পারেন যে ডাইনোসরের সময় বা সেই যুগে আপনার বাড়ি কোথায় ছিল, আপনি কী বলবেন? প্রথমে তো ভাবতে বসবেন এ আবার কি রকম প্রশ্ন। কিন্তু এরও উত্তর রয়েছে বিজ্ঞানের কাছে। ডাইনোসরের যুগে আপনার শহর কেমন দেখতে ছিল, সেটি কোথায় ছিল তা এবার দেখাব আমরা।

ডাইনোসরের সময় আপনার বাড়ি কোথায় ছিল?

এই প্রশ্নের উত্তর পাবেন আজকের প্রতিবেদনে। বিজ্ঞান সেই উত্তর দেবে। ডাইনোসর সম্পর্কে আপনারা সবাই নিশ্চয়ই কিছু না কিছু পড়েছেন বা শুনেছেন। সবাই ডাইনোসর সম্পর্কিত এই তথ্যগুলি জানেন, যেমন ডাইনোসররা কোটি বছর ধরে পৃথিবী শাসন করেছিল, এমনকি তারা বিলুপ্ত হওয়ার পরেও কোটি (৬.৬) বছর পার হয়ে গেছে.. ইত্যাদি। কিন্তু ডাইনোসরের সময় আপনার বাড়ি কোথায় ছিল, এটি নিজেই একটি অদ্ভুত প্রশ্ন। কিন্তু একটি গবেষণায় জানা গেছে যে ডাইনোসরের সময় পৃথিবীতে আপনার বাড়ি কোথায় ছিল।

ডাইনোসর পিকচার্স ওয়েবসাইটের মাধ্যমে এই তথ্য খুঁজে বের করুন

ডাইনোসর পিকচার্স ওয়েবসাইটের মাধ্যমে এ কথা বলা হয়েছে। এই সময় আপনাকে আপনার শহরের নাম লিখতে হবে। এর পরে সময়কাল নির্বাচন করতে হবে। এটি করার পরে, আপনি পৃথিবীর মানচিত্রে লাল রঙের একটি মানচিত্র দেখতে পাবেন। সেই চিহ্ন নির্দেশ করবে ওখানেই আপনার শহর, আপনার বাড়ি ছিল।

৭৫০ মিলিয়ন বছর আগে পৃথিবী কেমন ছিল?

পৃথিবীর অস্তিত্বের সময় মহাদেশগুলি কীভাবে বিভক্ত হয়েছিল তা দেখায় প্রাচীন পৃথিবীর মানচিত্র। এর সঙ্গে এটিও দেখায় যে আমাদের পৃথিবী ৭৫ কোটি বছর (৭৫০ মিলিয়ন বছর) আগে কেমন ছিল। উত্তর অ্যারিজোনা ইউনিভার্সিটির গবেষণা ব্যবহার করে প্রাচীন আর্থ গ্লোব তৈরি করা হয়েছে এবং সেই গ্লোব দেখাচ্ছে প্রাগৈতিহাসিক যুগে দেখায় যে মানুষ ইতিহাসের একটি ব্লিপ ছিল।

এভাবে আপনার অবস্থান লিখুন, আপনার বাড়ি জানুন

ডাইনোসর পিকচার্স ওয়েবসাইটের মাধ্যমে, আপনি ডাইনোসরের বিলুপ্তির আগে হোমিনিডদের উপস্থিতি থেকে সামনে পিছনে তাকাতে পারেন। আপনি আপনার অবস্থান লিখুন, যা এটি প্লেট টেকটোনিক মডেলে প্লাগ করে। এর পরে, এটি দেখায় লক্ষ লক্ষ বছর আগে দেশগুলি কোথায় অবস্থিত ছিল।

উদাহরণস্বরূপ, আপনি দেখতে পারেন যে ডাইনোসরের সময় ব্রিটেন, আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, রাশিয়া, ভারত, চীন এবং অন্যান্যরা কোথায় ছিল। দেখতে পাবেন আপনার শহর কলকাতা তখন কেমন অবস্থায় ছিল। ৭৫ কোটি বছর আগে পৃথিবীতে আপনার বাড়ি কোথায় ছিল, ৬০ কোটি বছর আগে কোথায় ছিল, এই ধরনের প্রতিটি সময়ের জন্য ম্যাপে অবস্থান লিখলে, আপনি লাল বিন্দু আকারে বিভিন্ন স্থান দেখতে পাবেন যে সেই সময় আপনার বাড়ি কোথায় ছিল।

ক্লিক করুন এই লিংকে

From here you can check where was your house at the time of dinosaurs?

Share this article
click me!